বিচারকের আসনে বসাটা সবসময়ই চাপের: শিল্পা
Saptahik Bartaman|24 April 2021
আবার ধুমধাম করে শুরু হল সােনি চ্যানেলের জনপ্রিয় রিয়েলিটি শাে ‘সুপার ডান্সারচ্যাপ্টার ফোর’। বিচারকের আসন জমিয়ে রেখেছেন বলিউড নায়িকা। শিল্পা শেঠি। অন্যদিকে তিনি দীর্ঘদিন পরে আবার বড় পর্দায় ফিরছেন। আজও সেই প্রথমদিনের মতােই তাঁর ফ্যাশন স্টেটমেন্ট ঝড় তােলে। তাঁর ফিটনেসের জাদুতে মুগ্ধ হন আমজনতা। সেই শিল্পা শেঠি এক আড্ডায় শােনালেন তাঁর জীবনের বহু কথা।
সাক্ষাৎকার: দেবারতি ভট্টাচার্য

এই করােনা আবহে শুরু হল ‘সুপার ডান্সার। একটু কি ভয় লাগছে? • আমাদের সকলের কাছেই এটা। যথেষ্ট চ্যালেঞ্জিং ছিল। শুধু অতিমারীর সময় বলে নয়, বিচারকের আসনে বসাটা। সবসময়ই চাপের। করােনা আবহের জন্য শুটিং করতে একটু বেশি সময় লেগেছে। কারণ সবসময় সাবধানতা অবলম্বন করে কাজ করতে হয়েছে। আমরা কেউই এই ব্যাপারটাকে এতটুকু উপেক্ষা করিনি। বাচ্চাদের নিয়ে এই আয়ােজন। তাই সেটে আরও বেশি সতর্ক থাকতে হয়েছিল।

• শিশুদের প্রতিভার চুলচেরা বিশ্লেষণ করা কতটা কঠিন? • সত্যিই এটা একটা কঠিন কাজ। একজন বাচ্চাকে তার কাজ নিয়ে। নেতিবাচক কথা বলার সময় খুব কষ্ট হয়। ওরা এতটা নিস্পাপ যে কিছু বলতে কষ্ট হয়। মনে হয় প্রত্যেককে দশে দশ দিয়ে দিই। তবে পাশাপাশি তাদের সঙ্গে থাকতেও ভীষণ আনন্দ পাই। ওদের কাছ থেকে এত ভালােবাসা পাই যে বলে বােঝাতে পারব না। নিজের চোখে ওদের বড় হতে দেখার মধ্যে একটা আলাদা আনন্দ আছে।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM SAPTAHIK BARTAMANView All

সিনেমাটাও সাহিত্যের মতাে: কৌশিক গাঙ্গুলি

একাধিকবার জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক কৌশিক গাঙ্গুলিকে সামনে রেখে পথ চলা শুরু করল প্রযােজনা সংস্থা এবিএস ইনফোজেন প্রাইভেট লিমিটেড। দেশের অন্যতম প্রাচীন খেলা কবাডি। এই খেলাটিকেই কাহিনির কেন্দ্রে রেখে কৌশিক গাঙ্গুলি নতুন প্রযােজক অয়নশীলের সঙ্গে গাঁটছড়া বেঁধে তৈরি করতে চলেছেন তাঁর নতুন ছবি ‘কবাড়ি বাড়ি। সম্প্রতি সেক্টর ফাইভের একটি বিলাসবহুল রেস্তরায় প্রযােজক সংস্থার সূচনা ও ছবির ঘােষণা লগ্নে পরিচালকের সঙ্গে হাজির ছিলেন তিন মুখ্য চরিত্রের অভিনেতাও| ঋত্বিক চক্রবর্তী, সােহিনী সরকার ও অর্জুন চক্রবর্তী। প্রযােজক অয়নশীলকে শুভেচ্ছা জানাতে হাজির ছিলেন পরিচালক হরনাথ চক্রবর্তীও। একইসঙ্গে সেদিন সম্প্রতি জাতীয় পুরস্কার মঞ্চে কৌশিক পরিচালিত ছবি ‘জ্যেষ্ঠপুত্র’র সাফল্যও উদ্যাপন করা হয় কেক কেটে। ছবির ঘােষণা, প্রযােজক সংস্থার লােগাে প্রকাশ ইত্যাদি আনুষ্ঠানিক পর্ব শেষে কৌশিক গাঙ্গুলি কবাডি কবাড়ি’ সহ বাংলা ছবির সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কথা বললেন সাপ্তাহিক বর্তমানের সঙ্গে

1 min read
Saptahik Bartaman
15 May 2021

বিভিন্ন ভােজ্য তেলের ভেষজ গুণ

আমাদের দেশে রান্নার কাজে নানা ধরনের তেল | ব্যবহার করা হয়। যেমন—সর্ষের তেল, সূর্যমুখী বীজের তেল (সান-ফ্লাওয়ার অয়েল), রাইস ব্র্যান অয়েল, অলিভ অয়েল, ফ্ল্যাক্সসিড অয়েল, তিল তেল (সেসাম অয়েল), অলিভ অয়েল, সােয়াবিন অয়েল, নারকেল তেল (কোকোনাট অয়েল), আমন্ড অয়েল, খাবার বানাতে ঘিও ব্যবহার করা হয়। এছাড়া আরও কিছু ভােজ্য তেল আছে। যেমন— গ্রাউন্ড নাট অয়েল (বাদাম তেল), পাম অয়েল, ওয়াল নাট অয়েল, কাজু বাদাম তেল, অ্যাভােকাডাে অয়েল, গ্রেপসিড অয়েল, ক্যানােলা অয়েল এবং কন অয়েল। এই সবভােজ্য তেল নানা ভেষজ গুণে সমৃদ্ধ এবং বিভিন্ন ধরনের রােগ প্রতিরােধক গুণযুক্ত। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় এই সম্পর্কিত তথ্য পাওয়া গেছে। এই প্রবন্ধে এই সব ভােজ্য তেলের ভেষজ গুণের আলােচনা করা হল।

1 min read
Saptahik Bartaman
8 May 2021

চ্যাম্পিয়ন্স লিগে অল ইংল্যান্ড ফাইনাল

আরও এক অল ইংল্যান্ড | ফাইনাল। ২০০৮ ও ২০১৯’এর পর ইতিহাসে তৃতীয়বারের জন্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখােমুখি হতে চলেছে দুই ইংলিশ ক্লাব। ম্যাঞ্চেস্টার সিটির প্রতিপক্ষ চেলসি। এর আগে দু’বার টুর্নামেন্টের ফাইনালে ওঠার নজির রয়েছে লন্ডনের ক্লাবটির। যার মধ্যে ২০১২ সালে খেতাব ঘরে তুলেছিল তারা। পাশাপাশি কোচ হিসেবে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট নিশ্চিত করলেন টমাস টুচেল। উল্লেখ্য, গত মরশুমে তাঁর কোচিংয়েই বায়ার্ন মিউনিখের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল পিএসজি’র। তবে ক্লাব ইতিহাসে প্রথমবারের জন্য ইউরােপ সেরার খেতাবি লড়াইয়ে জায়গা করে নিয়েছে নীল ম্যাঞ্চেস্টার। কোচ পেপ গুয়ার্দিওলার হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখছেন কেভিন ডি ব্রুইনফিল ফোডেনরা। পক্ষান্তরে, জার্মান কোচ টমাস টুচেলের প্রশিক্ষণে দুরন্ত ছন্দে রয়েছে চেলসি। সেমি-ফাইনালে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে চূর্ণ করে ফাইনালের টিকিট নিশ্চিত করেন। থিয়াগাে সিলভা -এনগােলাে কন্তেরা। তাই । আগামী ২৯ মে ইস্তানবুলে আয়ােজিত ফাইনালেও সেই দুরন্ত ফর্ম ধরে রেখে দ্বিতীয়বারের জন্য ইউরােপ সেরার স্বাদ পেতে মরিয়া ‘দ্য ব্লজ।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

রাধে

ড্রাগের নেশা মুম্বই শহরকে প্রায় গ্রাস করে ফেলেছে। মহানগরীর জেনারেশন ওয়াই নিষিদ্ধ মাদক সেবনে। হয়ে উঠেছে অভ্যস্ত। তারা নেশায় বুদ হয়ে অলিতেগলিতে ঘুরছে। প্রায় প্রত্যেকদিনই ড্রাগের ওভার ডােজে কোনও কোনও যুবকের মৃত্যু হচ্ছে। কেউ আবার লাগাতার মাদক কিনে দেউলিয়া। শেষে আর না পেরে বহুতল থেকে ঝাঁপ মেরে আত্মহত্যা করছে। এসব সত্ত্বেও মুম্বইতে মাদক কারবারিদের রমরমা ক্রমেই বেড়ে চলেছে। শহরে ক্রাইমের পরিমাণও লাগামছাড়া। দুষ্কৃতীদের কাছে খুন

1 min read
Saptahik Bartaman
8 May 2021

বাড়িতে অক্সিজেন ব্যবহার

ই করােনার অতিমারীর সময়ে অনেকেই বাড়িতে থেকে চিকিৎসা করাচ্ছেন। মৃদু উপসর্গযুক্ত করােনা রােগী হাসপাতালে ভর্তির দরকার পড়ে না। আর সুনামির মতাে নতুন রােগীর ঢেউয়ে অনেক সঙ্কটাপন্ন রােগীও হাসপাতালে জায়গা পাননি। করােনার চিকিৎসায় ওষুধ ছাড়াও যে জিনিসটি আবশ্যক, তা হল অক্সিজেন। ফলে অনেকেই বাড়িতে অক্সিজেন রেখে চিকিৎসা করিয়েছেন। তবে শুধু করােনা নয়; হাঁপানি, সি ও পি ডি, হার্ট ফেলিয়াের বা ক্যান্সারের অনেক রােগীর ক্ষেত্রেই বাড়িতে অক্সিজেনের দরকার পড়ে।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

শরৎচন্দ্র ও একটি গাজনের মামলা

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় হাওড়া জেলার সামতা গ্রামে | রূপনারায়ণ নদীর তীরে বাড়ি বানিয়ে বসবাস করতে | যান ১৯২৬ সালে। পাশে গােবিন্দপুর গ্রামে শরৎচন্দ্রের দিদি অনিলা দেবীর বাড়ি ছিল। হাওড়ার বাজে-শিবপুরে থাকার সময় প্রায়ই দিদির বাড়ি যেতেন। যেতে যেতে ওখানকার গ্রাম্য প্রকৃতিকে ভালােবেসে ফেলেন। একাত্ম হয়ে পড়েন সেই অঞ্চলের দরিদ্র মানুষ-জুনের সঙ্গে। এরপরই ওখানে স্থায়ীভাবে বসবাসের চিন্তা মাথায় আসে শরৎচন্দ্রের। জানা যায়, প্রায় এগারােশাে টাকা দিয়ে একদম রূপনারায়ণ নদীর লাগােয়া জমি কেনেন। সেখানে বার্মিজ প্যাটার্নের দোতলা বাড়ি বানান। হয়তাে সেটি প্রথম জীবনে বর্মা বাসের স্মৃতিস্বরূপ। তার সঙ্গে ছিল পুকুর, বাগান, গােয়াল প্রভৃতি। গ্রামের একেবারে শেষ প্রান্তে। বা বেড়ে বলে শরৎচন্দ্র ঠিকানা লিখতেন, গ্রাম-সামতাবেড়, পােস্ট-পানিত্রাস, জেলা-হাবড়া’ (অনেকের মতাে শরৎচন্দ্রও ‘হাওড়া’ না লিখে ‘হাবড়া’ লিখতেন)।

1 min read
Saptahik Bartaman
8 May 2021

সর্দার কা গ্রান্ডসন

বাড়ি বদল হয়তাে অনেকেই করেছেন। নতুন জায়গায় ফ্ল্যাট বা বাড়ি কিনে উঠে গিয়েছেন। কিন্তু বাড়িকে সমূলে উৎপাটন করে অন্য জায়গায় নিয়ে যাওয়ার মতাে কাজ এদেশে এখনও পর্যন্ত শুরু হয়নি। বিদেশে অবশ্য অনেক জায়গায় বাড়ি এক জায়গা থেকে তুলে অন্য জায়গায়। নিয়ে যাওয়া হয়। টেকনিক্যাল ভাষায় যাকে স্ট্রাকচারাল রিলােকেশন বলা হয়। কিন্তু যদি ভারতেই কেউ এই রকম কাজ করতে চান, ব্যাপারটা কেমন হবে ভেবে দেখেছেন। এই রকম সমস্যাতেই পড়েছে এক ব্যক্তি (অর্জুন কাপুর)। সদ্য বিয়ে করে সংসার শুরু করেছে সে। স্ত্রী (রাকুল প্রীত সিং) সংসারী। নিপুণ হাতে ঘর গুছিয়ে রাখে। সঙ্গে থাকে তার দিদাও (নীনা গুপ্তা)। তাকে প্রচণ্ড ভালােবাসে নাতি। একদিন হঠাৎই তার দিদা জেদ ধরে বসে, সে তার জন্মস্থান দেখতে চায়। সেখানে তার স্বামীর ভিটেও ছিল। সাধ করে ঘরের প্রত্যেকটা জিনিস সাজিয়েছিল তারা। বয়স এখন তার অনেক। তিনকাল গিয়ে এককালে ঠেকেছে। নাতিকে বলে বসে মনের কথা। জেদ ধরে বসে তাকে স্বামীর ভিটেতে নিয়ে যেতেই হবে। নাতিও সাতপাঁচ না ভেবেই তাকে কথা দিয়ে ফেলে। বলে, ঠিক আছে নিয়ে যাবে। জানতে চায় কোথায় তার সেই বাড়ি? ঠিকানা জেনে চক্ষু চড়কগাছ হয়ে যায় নাতির। সেই ঠিকানা লাহােরের। দেশভাগের আগে পাকিস্তানে থাকত তার দিদা। কিন্তু কথা দিয়ে ফেলেছে। অগত্যা কাজে লেগে পড়ে সে। পাকিস্তানে নিয়ে যাওয়ার চেষ্টা শুরু হয়।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

জুভেন্তাসের আধিপত্য খর্ব করার পথে ইন্তার মিলান

দীর্ঘ এক দশকের অপেক্ষার অবসান। ২০০৯-১০ সালের পর ফের সিরি-এ খেতাব জয়ের দোরগােড়ায় ইন্তার 'মিলান। বাকি পাঁচ ম্যাচ থেকে পাঁচ পয়েন্ট পেলেই সিরিএ খেতাব ঘরে তুলবে মিলানের ক্লাবটি। এই প্রতিবেদন লেখার সময়ে ৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইন্তার। সেই সঙ্গে অধরা থাকবে জুভেন্তাসের টানা ১০ বারের খেতাব জয়ের স্বপ্ন। উল্লেখ্য, ২০১১-১২ মরশুম থেকে টানা ৯বার লিগ জিতেছে তুরিনের ‘ওল্ড লেডি'। ইউরােপের সেরা পাঁচ লিগে এর আগে কোনও ক্লাব এই নজির গড়তে পারেনি। সাদা-কালাে ব্রিগেডের লক্ষ্য ছিল, চলতি মরশুমেও খেতাব জয়ের দৌড় অব্যাহত রেখে সংখ্যাটা আরও বাড়ানাের। তবে আন্দ্রে পিরলাের হাত ধরে মরশুমের শুরু থেকেই ধারাবাহিকতার অভাবে ভুগতে হয়েছে জুভেন্তাসকে। ৩৩ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন রােনাল্ডােরা। ফলে দীর্ঘ সময় বাদে নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে ইতালি।

1 min read
Saptahik Bartaman
8 May 2021

পরিবারের মতামত নিয়ে ছবি নির্বাচন করি: প্রিয়ামণি

দ ক্ষিণী ছবির জগতের অত্যন্ত জনপ্রিয় নায়িকা প্রিয়ামণি। এবার একটু একটু করে হিন্দি ছবির দুনিয়াতেও তিনি সাফল্য পাচ্ছেন। ওটিটি-র দুনিয়ায় আগেই তিনি তাঁর দাপট দেখিয়েছেন। দ্য ফ্যামিলি ম্যান সিরিজের পর প্রিয়ামণিকে আবার এক ওয়েব সিরিজে দেখা গেল। অল্ট বালাজির ‘ হিজ স্টোরি’-তে এক ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন তিনি৷ সুন্দরী নায়িকা প্রিয়ামণি সম্প্রতি এক টেলিফোনিক সাক্ষাৎকারে শােনালেন নানান কথা।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

খাদ্যে ডায়েটারি ফাইবারের ভূমিকা

শরীরে শক্তি জোগানাে, স্বাভাবিক বৃদ্ধি, গঠন ও রােগ প্রতিরােধের জন্য পুষ্টিকর খাদ্য অপরিহার্য। যে সব খাদ্য ও পানীয় আমরা গ্রহণ করি, তা থেকে শরীর বিশেষ কিছু । রাসায়নিক পদার্থ অন্ত্রের মাধ্যমে শােষণ করে নেয় এবং এগুলি থেকে পুষ্টিসাধন করে। এই পৌষ্টিক উপাদানগুলি ছয় শ্রেণীর, যেগুলি হল, প্রােটিন, শর্করা, তৈল চর্বিজাতীয় পদার্থ, ভিটামিন, খনিজ লবণ ও জল।

1 min read
Saptahik Bartaman
8 May 2021
RELATED STORIES

Matthew & Molly: WHAT WENT WRONG

The couple couldn’t save the date amid his controversies.

1 min read
Star
June 21, 2021

PETE'S DONE WITH SNL

Ready to move on? Pete Davidson has been dropping hints that his time on Saturday Night Live is over. First, on the show’s May 19 season finale, the 27-year-old capped off his “Weekend Update” bit with what sounded like a farewell.

1 min read
Star
June 21, 2021

JUSTICE FOR NAYA

Nearly a year after her accidental drowning, Naya Rivera got a shout-out from Glee costar Heather Morris. Discussing alleged on-set bullying by the TV series’ star Lea Michele, Heather pointed out that “the only person who was honest about it was Naya.”

1 min read
Star
June 21, 2021

KARAOKE NIGHT!

Making Sweet Music

1 min read
Star
June 21, 2021

LEO & JULIANNE: THE TRUTH HURTS!

Legendary “P***y Posse” leader Leonardo DiCaprio, bad in the sack? Yep, according to the niece of former fling Julianne Hough. “My aunt has slept with Leonardo DiCaprio,” the teen dished in a since-deleted post last month.

1 min read
Star
June 21, 2021

GAVIN'S DATING SECRETS!

It’s known as “Tinder for Famous People.” Raya, the super-secret dating app that promises to connect creative types, has quite a few celebs swiping. Demi Lovato, John Mayer, Drew Barrymore and Lizzo have been spotted on it (and Ben Affleck and Matthew Perry were reportedly busted acting a little creepy on it).

1 min read
Star
June 21, 2021

Daryl & Neil: RESTLESS IN CANADA

Searchin’ for ... something to do? Sources tell Star Daryl Hannah is struggling to adjust to life in the country after moving to Ontario with rocker husband, Neil Young.

1 min read
Star
June 21, 2021

John & Chrissy: AT THE BREAKING POINT

JOHN LEGEND AND CHRISSY TEIGEN’S ONCE-PERFECT MARRIAGE IS IN CRISIS AS SHE COURTS SCANDAL YET AGAIN.

6 mins read
Star
June 21, 2021

ERIKA EXPOSED!

A NEW DOCUMENTARY PROMISES TO OPEN THE LID ON ERIKA GIRARDI’S LEGAL WOES.

1 min read
Star
June 21, 2021

Chip & Jo's: ROMANTIC GETAWAY

They needed this! Chip and Joanna Gaines celebrated their 18th wedding anniversary in Mexico — without kids Drake, 16, Ella, 14, Duke, 12, Emmie, 11, and Crew, 2.

1 min read
Star
June 21, 2021