মহিলাদের নিয়েও ভাঁওতাবাজি!
Saptahik Bartaman|10 April 2021
বিজেপি শাসিত রাজ্যে মেয়েরা সুরক্ষিত নয়। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মতাে রাজ্য থেকে বারবার উঠে আসে নারীদের ওপর অত্যাচার, ধর্ষণের মতাে ঘটনা। ভােট প্রচারে বারবার গেরুয়া শিবিরের বিরুদ্ধে এই তােপ দেগেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে তৃণমূলের ইস্তাহারে মেয়েদের জন্য আরও ক্ষমতায়নের কথা ঘােষণাও করেন তিনি। নারী উন্নয়নকে মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই গুরুত্ব দিয়ে থাকেন। তাই এরাজ্যে মহিলা ভােটব্যাঙ্কের একটা বড় অংশই রয়েছে তৃণমূলনেত্রীর দখলে। এবার সেই ভােটব্যাঙ্কেই থাবা বসানাের পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির।
মৃণালকান্তি দাস

ইস্তাহারে এবার মহিলাদের জন্য কল্পতরু হয়েছে বিজেপি। বলা হয়েছে, বিজেপি ক্ষমতায় এলে রাজ্য সরকারি চাকরিতে মহিলাদের ৩৩ শতাংশ সংক্সক্ষণ হবে। মেয়েদের জন্য তারা সরকারি বাসে বিনা ভাড়ায় যাতায়াতের সুযােগ দেবে। মহিলা মন পেতে দরাজ পদ্মশিবির জানিয়েছে, ১৮ বছর হলেই মিলবে এককালীন ২ লাখ টাকা। তফসিলি ও অন্যান্য অনগ্রসর শ্রেণি ও আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারে কন্যা সন্তান। জন্ম নিলেই ৫০ হাজার টাকার বন্ড। ১৮ বছর বয়সের পরে বিয়ে হলেই ওই শ্রেণির পরিবারের মহিলাদের জন্য ১ লাখ টাকার ফিক্সড ডিপােজিট। আরও কত কী...। ভােট বিশ্লেষকরা অবশ্য বলছেন, ঘােষণায়। চমক আছে, নিঃসন্দেহে। কিন্তু তার কোনও সারবত্তা নেই। Trio राकिलो

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM SAPTAHIK BARTAMANView All

সিনেমাটাও সাহিত্যের মতাে: কৌশিক গাঙ্গুলি

একাধিকবার জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক কৌশিক গাঙ্গুলিকে সামনে রেখে পথ চলা শুরু করল প্রযােজনা সংস্থা এবিএস ইনফোজেন প্রাইভেট লিমিটেড। দেশের অন্যতম প্রাচীন খেলা কবাডি। এই খেলাটিকেই কাহিনির কেন্দ্রে রেখে কৌশিক গাঙ্গুলি নতুন প্রযােজক অয়নশীলের সঙ্গে গাঁটছড়া বেঁধে তৈরি করতে চলেছেন তাঁর নতুন ছবি ‘কবাড়ি বাড়ি। সম্প্রতি সেক্টর ফাইভের একটি বিলাসবহুল রেস্তরায় প্রযােজক সংস্থার সূচনা ও ছবির ঘােষণা লগ্নে পরিচালকের সঙ্গে হাজির ছিলেন তিন মুখ্য চরিত্রের অভিনেতাও| ঋত্বিক চক্রবর্তী, সােহিনী সরকার ও অর্জুন চক্রবর্তী। প্রযােজক অয়নশীলকে শুভেচ্ছা জানাতে হাজির ছিলেন পরিচালক হরনাথ চক্রবর্তীও। একইসঙ্গে সেদিন সম্প্রতি জাতীয় পুরস্কার মঞ্চে কৌশিক পরিচালিত ছবি ‘জ্যেষ্ঠপুত্র’র সাফল্যও উদ্যাপন করা হয় কেক কেটে। ছবির ঘােষণা, প্রযােজক সংস্থার লােগাে প্রকাশ ইত্যাদি আনুষ্ঠানিক পর্ব শেষে কৌশিক গাঙ্গুলি কবাডি কবাড়ি’ সহ বাংলা ছবির সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কথা বললেন সাপ্তাহিক বর্তমানের সঙ্গে

1 min read
Saptahik Bartaman
15 May 2021

বিভিন্ন ভােজ্য তেলের ভেষজ গুণ

আমাদের দেশে রান্নার কাজে নানা ধরনের তেল | ব্যবহার করা হয়। যেমন—সর্ষের তেল, সূর্যমুখী বীজের তেল (সান-ফ্লাওয়ার অয়েল), রাইস ব্র্যান অয়েল, অলিভ অয়েল, ফ্ল্যাক্সসিড অয়েল, তিল তেল (সেসাম অয়েল), অলিভ অয়েল, সােয়াবিন অয়েল, নারকেল তেল (কোকোনাট অয়েল), আমন্ড অয়েল, খাবার বানাতে ঘিও ব্যবহার করা হয়। এছাড়া আরও কিছু ভােজ্য তেল আছে। যেমন— গ্রাউন্ড নাট অয়েল (বাদাম তেল), পাম অয়েল, ওয়াল নাট অয়েল, কাজু বাদাম তেল, অ্যাভােকাডাে অয়েল, গ্রেপসিড অয়েল, ক্যানােলা অয়েল এবং কন অয়েল। এই সবভােজ্য তেল নানা ভেষজ গুণে সমৃদ্ধ এবং বিভিন্ন ধরনের রােগ প্রতিরােধক গুণযুক্ত। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় এই সম্পর্কিত তথ্য পাওয়া গেছে। এই প্রবন্ধে এই সব ভােজ্য তেলের ভেষজ গুণের আলােচনা করা হল।

1 min read
Saptahik Bartaman
8 May 2021

চ্যাম্পিয়ন্স লিগে অল ইংল্যান্ড ফাইনাল

আরও এক অল ইংল্যান্ড | ফাইনাল। ২০০৮ ও ২০১৯’এর পর ইতিহাসে তৃতীয়বারের জন্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখােমুখি হতে চলেছে দুই ইংলিশ ক্লাব। ম্যাঞ্চেস্টার সিটির প্রতিপক্ষ চেলসি। এর আগে দু’বার টুর্নামেন্টের ফাইনালে ওঠার নজির রয়েছে লন্ডনের ক্লাবটির। যার মধ্যে ২০১২ সালে খেতাব ঘরে তুলেছিল তারা। পাশাপাশি কোচ হিসেবে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট নিশ্চিত করলেন টমাস টুচেল। উল্লেখ্য, গত মরশুমে তাঁর কোচিংয়েই বায়ার্ন মিউনিখের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল পিএসজি’র। তবে ক্লাব ইতিহাসে প্রথমবারের জন্য ইউরােপ সেরার খেতাবি লড়াইয়ে জায়গা করে নিয়েছে নীল ম্যাঞ্চেস্টার। কোচ পেপ গুয়ার্দিওলার হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখছেন কেভিন ডি ব্রুইনফিল ফোডেনরা। পক্ষান্তরে, জার্মান কোচ টমাস টুচেলের প্রশিক্ষণে দুরন্ত ছন্দে রয়েছে চেলসি। সেমি-ফাইনালে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে চূর্ণ করে ফাইনালের টিকিট নিশ্চিত করেন। থিয়াগাে সিলভা -এনগােলাে কন্তেরা। তাই । আগামী ২৯ মে ইস্তানবুলে আয়ােজিত ফাইনালেও সেই দুরন্ত ফর্ম ধরে রেখে দ্বিতীয়বারের জন্য ইউরােপ সেরার স্বাদ পেতে মরিয়া ‘দ্য ব্লজ।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

রাধে

ড্রাগের নেশা মুম্বই শহরকে প্রায় গ্রাস করে ফেলেছে। মহানগরীর জেনারেশন ওয়াই নিষিদ্ধ মাদক সেবনে। হয়ে উঠেছে অভ্যস্ত। তারা নেশায় বুদ হয়ে অলিতেগলিতে ঘুরছে। প্রায় প্রত্যেকদিনই ড্রাগের ওভার ডােজে কোনও কোনও যুবকের মৃত্যু হচ্ছে। কেউ আবার লাগাতার মাদক কিনে দেউলিয়া। শেষে আর না পেরে বহুতল থেকে ঝাঁপ মেরে আত্মহত্যা করছে। এসব সত্ত্বেও মুম্বইতে মাদক কারবারিদের রমরমা ক্রমেই বেড়ে চলেছে। শহরে ক্রাইমের পরিমাণও লাগামছাড়া। দুষ্কৃতীদের কাছে খুন

1 min read
Saptahik Bartaman
8 May 2021

বাড়িতে অক্সিজেন ব্যবহার

ই করােনার অতিমারীর সময়ে অনেকেই বাড়িতে থেকে চিকিৎসা করাচ্ছেন। মৃদু উপসর্গযুক্ত করােনা রােগী হাসপাতালে ভর্তির দরকার পড়ে না। আর সুনামির মতাে নতুন রােগীর ঢেউয়ে অনেক সঙ্কটাপন্ন রােগীও হাসপাতালে জায়গা পাননি। করােনার চিকিৎসায় ওষুধ ছাড়াও যে জিনিসটি আবশ্যক, তা হল অক্সিজেন। ফলে অনেকেই বাড়িতে অক্সিজেন রেখে চিকিৎসা করিয়েছেন। তবে শুধু করােনা নয়; হাঁপানি, সি ও পি ডি, হার্ট ফেলিয়াের বা ক্যান্সারের অনেক রােগীর ক্ষেত্রেই বাড়িতে অক্সিজেনের দরকার পড়ে।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

শরৎচন্দ্র ও একটি গাজনের মামলা

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় হাওড়া জেলার সামতা গ্রামে | রূপনারায়ণ নদীর তীরে বাড়ি বানিয়ে বসবাস করতে | যান ১৯২৬ সালে। পাশে গােবিন্দপুর গ্রামে শরৎচন্দ্রের দিদি অনিলা দেবীর বাড়ি ছিল। হাওড়ার বাজে-শিবপুরে থাকার সময় প্রায়ই দিদির বাড়ি যেতেন। যেতে যেতে ওখানকার গ্রাম্য প্রকৃতিকে ভালােবেসে ফেলেন। একাত্ম হয়ে পড়েন সেই অঞ্চলের দরিদ্র মানুষ-জুনের সঙ্গে। এরপরই ওখানে স্থায়ীভাবে বসবাসের চিন্তা মাথায় আসে শরৎচন্দ্রের। জানা যায়, প্রায় এগারােশাে টাকা দিয়ে একদম রূপনারায়ণ নদীর লাগােয়া জমি কেনেন। সেখানে বার্মিজ প্যাটার্নের দোতলা বাড়ি বানান। হয়তাে সেটি প্রথম জীবনে বর্মা বাসের স্মৃতিস্বরূপ। তার সঙ্গে ছিল পুকুর, বাগান, গােয়াল প্রভৃতি। গ্রামের একেবারে শেষ প্রান্তে। বা বেড়ে বলে শরৎচন্দ্র ঠিকানা লিখতেন, গ্রাম-সামতাবেড়, পােস্ট-পানিত্রাস, জেলা-হাবড়া’ (অনেকের মতাে শরৎচন্দ্রও ‘হাওড়া’ না লিখে ‘হাবড়া’ লিখতেন)।

1 min read
Saptahik Bartaman
8 May 2021

সর্দার কা গ্রান্ডসন

বাড়ি বদল হয়তাে অনেকেই করেছেন। নতুন জায়গায় ফ্ল্যাট বা বাড়ি কিনে উঠে গিয়েছেন। কিন্তু বাড়িকে সমূলে উৎপাটন করে অন্য জায়গায় নিয়ে যাওয়ার মতাে কাজ এদেশে এখনও পর্যন্ত শুরু হয়নি। বিদেশে অবশ্য অনেক জায়গায় বাড়ি এক জায়গা থেকে তুলে অন্য জায়গায়। নিয়ে যাওয়া হয়। টেকনিক্যাল ভাষায় যাকে স্ট্রাকচারাল রিলােকেশন বলা হয়। কিন্তু যদি ভারতেই কেউ এই রকম কাজ করতে চান, ব্যাপারটা কেমন হবে ভেবে দেখেছেন। এই রকম সমস্যাতেই পড়েছে এক ব্যক্তি (অর্জুন কাপুর)। সদ্য বিয়ে করে সংসার শুরু করেছে সে। স্ত্রী (রাকুল প্রীত সিং) সংসারী। নিপুণ হাতে ঘর গুছিয়ে রাখে। সঙ্গে থাকে তার দিদাও (নীনা গুপ্তা)। তাকে প্রচণ্ড ভালােবাসে নাতি। একদিন হঠাৎই তার দিদা জেদ ধরে বসে, সে তার জন্মস্থান দেখতে চায়। সেখানে তার স্বামীর ভিটেও ছিল। সাধ করে ঘরের প্রত্যেকটা জিনিস সাজিয়েছিল তারা। বয়স এখন তার অনেক। তিনকাল গিয়ে এককালে ঠেকেছে। নাতিকে বলে বসে মনের কথা। জেদ ধরে বসে তাকে স্বামীর ভিটেতে নিয়ে যেতেই হবে। নাতিও সাতপাঁচ না ভেবেই তাকে কথা দিয়ে ফেলে। বলে, ঠিক আছে নিয়ে যাবে। জানতে চায় কোথায় তার সেই বাড়ি? ঠিকানা জেনে চক্ষু চড়কগাছ হয়ে যায় নাতির। সেই ঠিকানা লাহােরের। দেশভাগের আগে পাকিস্তানে থাকত তার দিদা। কিন্তু কথা দিয়ে ফেলেছে। অগত্যা কাজে লেগে পড়ে সে। পাকিস্তানে নিয়ে যাওয়ার চেষ্টা শুরু হয়।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

জুভেন্তাসের আধিপত্য খর্ব করার পথে ইন্তার মিলান

দীর্ঘ এক দশকের অপেক্ষার অবসান। ২০০৯-১০ সালের পর ফের সিরি-এ খেতাব জয়ের দোরগােড়ায় ইন্তার 'মিলান। বাকি পাঁচ ম্যাচ থেকে পাঁচ পয়েন্ট পেলেই সিরিএ খেতাব ঘরে তুলবে মিলানের ক্লাবটি। এই প্রতিবেদন লেখার সময়ে ৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইন্তার। সেই সঙ্গে অধরা থাকবে জুভেন্তাসের টানা ১০ বারের খেতাব জয়ের স্বপ্ন। উল্লেখ্য, ২০১১-১২ মরশুম থেকে টানা ৯বার লিগ জিতেছে তুরিনের ‘ওল্ড লেডি'। ইউরােপের সেরা পাঁচ লিগে এর আগে কোনও ক্লাব এই নজির গড়তে পারেনি। সাদা-কালাে ব্রিগেডের লক্ষ্য ছিল, চলতি মরশুমেও খেতাব জয়ের দৌড় অব্যাহত রেখে সংখ্যাটা আরও বাড়ানাের। তবে আন্দ্রে পিরলাের হাত ধরে মরশুমের শুরু থেকেই ধারাবাহিকতার অভাবে ভুগতে হয়েছে জুভেন্তাসকে। ৩৩ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন রােনাল্ডােরা। ফলে দীর্ঘ সময় বাদে নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে ইতালি।

1 min read
Saptahik Bartaman
8 May 2021

পরিবারের মতামত নিয়ে ছবি নির্বাচন করি: প্রিয়ামণি

দ ক্ষিণী ছবির জগতের অত্যন্ত জনপ্রিয় নায়িকা প্রিয়ামণি। এবার একটু একটু করে হিন্দি ছবির দুনিয়াতেও তিনি সাফল্য পাচ্ছেন। ওটিটি-র দুনিয়ায় আগেই তিনি তাঁর দাপট দেখিয়েছেন। দ্য ফ্যামিলি ম্যান সিরিজের পর প্রিয়ামণিকে আবার এক ওয়েব সিরিজে দেখা গেল। অল্ট বালাজির ‘ হিজ স্টোরি’-তে এক ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন তিনি৷ সুন্দরী নায়িকা প্রিয়ামণি সম্প্রতি এক টেলিফোনিক সাক্ষাৎকারে শােনালেন নানান কথা।

1 min read
Saptahik Bartaman
15 May 2021

খাদ্যে ডায়েটারি ফাইবারের ভূমিকা

শরীরে শক্তি জোগানাে, স্বাভাবিক বৃদ্ধি, গঠন ও রােগ প্রতিরােধের জন্য পুষ্টিকর খাদ্য অপরিহার্য। যে সব খাদ্য ও পানীয় আমরা গ্রহণ করি, তা থেকে শরীর বিশেষ কিছু । রাসায়নিক পদার্থ অন্ত্রের মাধ্যমে শােষণ করে নেয় এবং এগুলি থেকে পুষ্টিসাধন করে। এই পৌষ্টিক উপাদানগুলি ছয় শ্রেণীর, যেগুলি হল, প্রােটিন, শর্করা, তৈল চর্বিজাতীয় পদার্থ, ভিটামিন, খনিজ লবণ ও জল।

1 min read
Saptahik Bartaman
8 May 2021
RELATED STORIES

I AM NOT AN ALIEN!

ONCE AGAIN MOCKED FOR HER ALWAYS-CHANGING LOOKS, KHLOÉ KARDASHIAN OFFERS A MASTER CLASS IN FACING DOWN A TROLL.

1 min read
Star
June 28, 2021

PAT METHENY

FROM HIS PLACE

10+ mins read
Stereophile
July 2021

Sienna & Archie MOVING FAST!

Has the hopeless romantic found her fourth fiancé?

1 min read
Star
June 28, 2021

Vincent Audio SV-737

INTEGRATED AMPLIFIER

10+ mins read
Stereophile
July 2021

UMBRA VIA

Umbra Via is an abstract silent auction, tile-laying, and area control game; an unusual blend that results in a challenging strategy game.

2 mins read
Casual Game Insider
Summer 2021

Meghan & Kate's UK FACE OFF

THE WARRING WOMEN COULD BE IN FOR AN EPIC SHOWDOWN AT A MEMORIAL FOR THE LATE PRINCESS DIANA NEXT MONTH.

5 mins read
Star
June 28, 2021

REVINYLIZATION

Blood, Sweat & Tears began as Al Kooper’s dream of a rock band with horns. By the time he realized the concept—on the band’s 1968 debut, Child Is Father to the Man—it had become much more: an engaging hybrid of New York soul, Greenwich Village folk, and innovative jazz arrangements. With producer John Simon at the helm, Child was a virtual definition of the possibilities inherent in the heady musical experimentation of the late 1960s. Kooper’s writing and arranging for that record (including the monumental “I’ll Love You More Than You’ll Ever Know,” later a hit for Donny Hathaway) is one of the high points of his storied career. The record was justifiably praised as the conceptual breakthrough it was, and work had already begun on a follow-up when the band decided it needed a lead singer with more polish. Kooper left the group along with a couple of other key members.

3 mins read
Stereophile
July 2021

QWIXX: How to Avoid Being Rolled by Luck

Maybe you’ve played Gamewright’s popular dice game QWIXX, but have you considered that you may not be maximizing your chances of victory? Whether you’re playing the dice or card version, understanding your options to maximize your point output can be the difference between a sizeable defeat or a close victory. Below you’ll find some tips to help you turn the luck of QWIXX in your favor. But first, a refresher on (or introduction to) the basic rules of the game...

8 mins read
Casual Game Insider
Summer 2021

Pumpkin Spiced Latte Cardi

This versatile cardigan combines comfort and style into a warm, heavy sweater. You’ll love throwing this on as you head out on a cool fall evening or wearing it inside on those cold winter days!

4 mins read
Crochet!
Autumn 2021

word on the street

ROUSH PERFORMANCE TAKING PRE-ORDERS FOR ITS OFF-ROAD-READY 2021 F-150

2 mins read
Street Trucks
June 2021