ইতিহাসকে অস্বীকার
Desh|January 17, 2022
ক্ষমতা এবং নিজস্ব ভাবমূর্তিকে অতি প্রকট করার জন্য বর্তমান প্রধানমন্ত্রী যে-ভাবে ইতিহাসনিষ্ঠতার পথ থেকে সরে আসছেন, তা মেনে নেওয়া যায় না। আজ ক্ষমতার দম্ভে যতই ইতিহাস ও সত্যকে নস্যাৎ করা হােক, এক দিন তার প্রতিফলন আসবেই।

ক আমাদের স্কুলবেলায় রেডিয়ােতে রাতের খবর প্রচার-পরবর্তী কালে দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠনিঃসৃত ‘সংবাদ বিচিত্রা শােনার জন্য সাগ্রহ-অপেক্ষমাণ পিতৃদেব তথা অগ্রজদের কথা স্মরণে এল বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে ২ জানুয়ারি ২০২২ সংখ্যার তিনটি প্রচ্ছদকাহিনি পাঠে। স্বাধীন বাংলাদেশের হৃদয় হতে উৎসারিত আলােকবর্তিকার প্রেক্ষাপটে বাংলা ভাষার জন্য লড়াইয়ে একটি দেশের জনগণের রক্তাক্ত কাহিনির কথা ধীরে ধীরে জ্ঞাত হয়েছে পরবর্তী প্রজন্ম, ইতিহাসের পাতায়, বিন স্মরণ-সম্পর্কিত রচনাসম্ভারের মাধ্যমে। ইতিহাস এ ভাবেই উন্মােচিত হয়। তাকে অস্বীকার করা ঘােরতর অন্যায়।

‘বাংলা একটি দেশের নাম’ নিবন্ধে অগ্নি রায় ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বরের মধ্যেকার ঘটনাবলি লিখনের মাধ্যমে পরিস্ফুট করেছেন, স্নায়ুর চাপ কাটাতে ইয়াহিয়া খান এবং জেনারেল নিয়াজির অবিরাম মদ্যপান এবং শেষ রণহুঙ্কার প্রদানের করুণ পরিণতির ইতিহাস। এক দিক দিয়ে ঢুকছে মিত্রবাহিনীর কনভয়, অন্য দিকে ঢাকা জুড়ে পথে নেমেছেন। আনন্দে মাতােয়ারা মানুষ। আত্মসমর্পণের পটভূমিকায় শেখ মুজিবের নামে জয়ধ্বনি, পালিত হচ্ছে ‘রাতভর স্বাধীন বাংলার উৎসব। এই বাংলার রূপকার, স্বপ্নদ্রষ্টা শেখ মুজিবুর রহমান। ঢাকাস্থিত রেসকোর্স ময়দানে তাঁর সেই ঐতিহাসিক ভাষণ প্রদানের পূর্বে, ধানমন্ডি আবাসিক এলাকার ৩২ নম্বর সড়কের বাড়ির অবস্থা বর্ণনা করেছিলেন তাঁর কন্যা শেখ হাসিনা (ভাইয়েরা আমার’, প্রচ্ছদকাহিনি, ‘দেশ, ১৭ মার্চ ২০১৯)। নীচের অফিসঘর তখন জনসমাগমে পূর্ণ। সমাবেশে কী ভাষণ দেওয়া হবে তাই নিয়ে সবাই আলােচনারত। ছাত্রনেতারা বলছেন, ‘আজকেই সরাসরি স্বাধীনতার ঘােষণা করে। দেন— আমরা প্রস্তুত। এটা যদি না বলেন মানুষ। হতাশ হবে। বাড়িতে দ্বিপ্রহরিক ভােজন শেষে তাঁর মা বলেছিলেন, '...তুমি সারাটা জীবন এ দেশের মানুষের জন্য সংগ্রাম করেছ, দেশের মানুষের জন্য কী করতে হবে তা সকলের চেয়ে তুমিই ভাল জানাে। অতঃপর, দৃপ্ত পায়ে মঞ্চে উঠে এক নজর তাকালেন উত্তাল জনসমুদ্রের দিকে। তার পর বজ্রকণ্ঠে গর্জে উঠলেন, ‘ভাইয়েরা আমার...'। তাঁর হাতে কোনও কাগজ ছিল না। যে-কথাগুলাে মনে এসেছিল, তা-ই বলেছিলেন। সে ভাষণ বাংলার মানুষের মনে গেঁথে গিয়েছিল। ‘৭ মার্চের ভাষণ ছিল সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত, উপস্থিত বক্তৃতা। ইউনেস্কো তার ‘মেমরি অফ দ্য ওয়ার্ল্ড রেজিস্টার’-এ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে রেকর্ড করেছে। তাঁর দীর্ঘ সংগ্রামের অভিজ্ঞতা, আগামী দিনের পরিকল্পনায় ভরপুর ছিল উদ্দীপক ভাষণ। ঘরে ঘরে দুর্গ গড়ে তােল’, ‘সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবা না, এ বারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’— ইত্যাকার বজ্রনির্ঘোষে ‘প্রতিটি মানুষ হয়েছিল এক জন যােদ্ধা। সর্বশেষে, শেখ হাসিনা তাঁর নিবন্ধে ধন্যবাদ জানিয়েছিলেন তাঁদের মিত্রশক্তিদের, যাঁরা সে সময় দাঁড়িয়েছিলেন তাঁদের পাশে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী ২০২১-এর মার্চে বাংলাদেশে যান প্রধান অতিথি হিসেবে। আবার ১৬ ডিসেম্বর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে বিজয়। দিবসের অনুষ্ঠানে ভাষণ দিলেন। সেই ভাষণে ইন্দিরা গাঁধীর নামােল্লেখও করেননি আমাদের প্রধানমন্ত্রী। বরং তিনি নিজেই নাকি বাংলাদেশের মুক্তিযুদ্ধের জেরে কারাবাস করেছিলেন বলে বিতর্কিত মন্তব্য করেন। তিনি সাধুবাদ জানান। মুক্তিযােদ্ধাদের আত্মােৎসর্গের। ভারতীয় সেনার জয়গান গান। কিন্তু যে ইন্দিরা গাঁধীকে অটলবিহারী বাজপেয়ী ‘দুর্গা’-র সঙ্গে তুলনা করেছিলেন, তাঁকে পুরােপুরি উপেক্ষা করেন। মােদী বিজয় দিবস উদ্যাপন অনুষ্ঠানে। স্বভাবতই কংগ্রেসের তরফে তীব্র সমালােচনা হয়। বিজয়। দিবসের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি বলেন, তিনিও অনুপ্রাণিত হয়েছিলেন এক জন তরুণ হিসেবে বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠে, লাখাে মানুষের জমায়েত দেখে। কিন্তু তিনিও নীরব রইলেন ইন্দিরা গাঁধী সম্পর্কে। অথচ, ইন্দিরা গাঁধীরই তৎপরতায়, ভারতীয় সেনার সাহায্যে পাকিস্তানি সেনাবাহিনীকে পর্যুদস্ত করেন। বাংলাদেশের মুক্তিযােদ্ধারা। স্বাধীন দেশের মর্যাদা পায় বাংলাদেশ। ভারতীয় সেনার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিঃসন্দেহে আমাদের গর্বিত করে। ২ জানুয়ারি ২০২২ সংখ্যার সম্পাদকীয়তে সঠিক ভাবেই। বলা হয়েছে, ‘সত্য শ্বাশ্বত, তার প্রকাশ প্রখর। সূর্যালােকের মতাে। তাকে আড়াল করে এমন সাধ্য কার!...যিনি মুক্তিযুদ্ধ ও যুদ্ধজয়ের অন্যতম কান্ডারি, সেই তাঁকেই এমন গৌরবমুহূর্তে বিস্মরণে রাখা সৌজন্যবােধের পরিচয় নয়।

ভারত-বাংলাদেশ পারস্পরিক মৈত্রী ও সখ্যের সমন্বয়ে বহু পথ অতিক্রম করেছে। স্বাধীন বাংলাদেশের বয়স্করা সশ্রদ্ধচিত্তে স্মরণ করে বলেন, ভারতবর্ষ বুক পেতে দিয়েছিল বলে বাংলাদেশ আজ স্বাধীনতার স্বাদ গ্রহণ করছে। বহু চুক্তি অবিরাম হয়ে চলেছে দুটি দেশের মধ্যে। রেলপথ, জলপথে দুটি দেশের মধ্যে যাতায়াত সুগম হয়েছে। অবাধ ব্যবসা-বাণিজ্য চলছে। সম্প্রীতি রক্ষার্থে শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM DESHView All

দক্ষতার স্বীকৃতি আসুক, আনুগত্যের নয়

নিরপেক্ষ, সমদৃষ্টি এবং দূরদৃষ্টিসম্পন্ন, শিরদাঁড়াসােজা মানুষজনকে এগিয়ে এসে হাল ধরতে হবে।

1 min read
Desh
April 17, 2022

আর আর আর : রাজামৌলীর ‘নবরামায়ণ :

দর্শকের সামনের রুপােলি পর্দা কোন এক অলীক জাদুতে রূপান্তরিত হয় ব্যাপ্ত ক্যানভ্যাসে, রচিত হতে থাকে শিল্পসুষমাময় এক একটি আশ্চর্য ফ্রেম।

1 min read
Desh
April 17, 2022

মাথা উঁচু রাখাই নিয়ম ।

বিচ্ছিন্নভাবে কেউ কেউ প্রতিবাদ জানালেও সার্বিক নৈঃশব্দ্যই যেন নিয়মে পরিণত হয়েছে। এই নৈঃশব্দ্য একদিকে যেমন বিভিন্ন গণমাধ্যমে সমালােচিত হচ্ছে, অন্যদিকে জনমানসে বাংলার বুদ্ধিজীবীদের নিয়ে অবিশ্বাসের জন্ম দিচ্ছে।

1 min read
Desh
April 17, 2022

স্বপ্নবিলাসীর আত্মকথন

আলােচ্য বইটি কেবল এক বিন্দু-পরিক্রমা নয়, বরং এক লম্বা রেসিং ট্র্যাক, যে-পথে দৌড় শুরু হয়ে গিয়েছে কৈশাের থেকেই।

1 min read
Desh
April 02, 2022

সময় যখন সম্পাদক

এক গড়পড়তা সাহিত্য-শিল্পের নিশ্চিত আরামে কেন আজ আবদ্ধ হয়ে পড়ছে সৃজনশীলতা?

1 min read
Desh
April 02, 2022

মহা-ইন্দ্র মহেন্দ্র স্বামী সুবী রা নন্দ

একদিন মহাপুরুষ মহারাজ ঠাকুরের কথাগুলাে লিখে রাখছেন। ওটা ঠাকুরের নজরে আসায় ঠাকুর তারককে বলেছিলেন– “ওটা তাের কাজ নয়, ওটার জন্য অন্য লােক আছে।” ওই অন্য লােকটিই হচ্ছেন আমাদের পূজনীয় ‘মাস্টারমশায়।

1 min read
Desh
April 02, 2022

ব্রহ্মবাসী বাঙালির সাহিত্য ও প্রগতি পত্রিকা

বাংলা সাহিত্যের ‘ইতিহাস’ নয়, বলা উচিত ‘ইতিহাসগুলি”। মায়ানমার সে ইতিহাসমালায় এক উল্লেখ্য ছাপ রেখে গেছে।

1 min read
Desh
March 17, 2022

তীক্ষ ও গভীর, দুই ভাষ্য

যন্ত্রণার, বঞ্চনার দুই প্রান্তজীবনের কথা। এবং তা থেকে উত্তরণ— অমিতাভ বচ্চন ও আলিয়া ভট্ট অভিনীত দুটি সাম্প্রতিক চলচ্চিত্রের আলােচনা।

1 min read
Desh
March 17, 2022

কে তুমি পড়িছ বসি অ নি বা ণ চট্টো পা ধ্যা য়

বছর কুড়ি আগে আনন্দবাজার পত্রিকা নিজেকে নিয়ে একটি সমীক্ষা করিয়েছিল, এ-কালে যেমনটা দস্তুর। পাঠকদের একাংশের কাছে সেই সমীক্ষার অন্যতম প্রশ্ন ছিল: এই পত্রিকাকে যদি এক জন ব্যক্তি হিসেবে কল্পনা করতে বলা হয়, তিনি কোন ব্যক্তির কথা ভাববেন?

1 min read
Desh
March 17, 2022

বিচ্ছেদাত্মক কাব্য-নাট্যভাবনা

ভারতীয় ভাবনায় ‘ট্র্যাজেডির চেতনা যে কতটা ছিল, সেটা লেখক রসশাস্ত্রের সূক্ষ্মাতিসুক্ষ্ম ভাবনার মাধ্যমে বিস্তারিতভাবে প্রকট করে তুলেছেন।

1 min read
Desh
March 17, 2022
RELATED STORIES

VA STABS OUR HEROES IN THE BACK!

Bribery, fraud & shoddy services endanger health of U.S. military

3 mins read
National Enquirer
May 16, 2022

SHOOTER BALDWIN'S MOMENT OF TRUTH!

Cameras catch his reaction to gunshot victim's tragic death

2 mins read
National Enquirer
May 16, 2022

Shocking untold story: WHY TRUMP TRASHED HARRY & MEGHAN!

Predicts diva duchess will ultimately dump her 'whipped' hubby

3 mins read
National Enquirer
May 16, 2022

ROBIN RISES TO NEW CANCER HORROR!

GUTSY breast cancer survivor Robin Roberts is taking more time away from her "Good Morning America" gig to help lover Amber Laign navigate the same terrifying disease!

1 min read
National Enquirer
May 16, 2022

MONSTER MOM CASEY CUTTING DOCU DEAL!

NOTORIOUS monster mom Casey Anthony plans to tell her side of the story in a bombshell documentary examining the 2008 murder of her tragic two-year-old daughter, Caylee!

1 min read
National Enquirer
May 16, 2022

MEGAN & MACHINE GUN: MY BLOODY VALENTINE!

BATTY beloveds Megan Fox and Machine Gun Kelly are having a vampire romance literally!

1 min read
National Enquirer
May 16, 2022

DEADLY ILLNESS TARGETS KIDS!

Mystery hepatitis outbreak linked to China virus leak

2 mins read
National Enquirer
May 16, 2022

CRUSHED KALEY'S DIVORCE CRACKUP!

'Big Bang' beauty's nervous breakdown kept her prisoner

2 mins read
National Enquirer
May 16, 2022

CNN+ FIASCO LEAVES STAR ANCHORS AT SEA!

Wallace, Lemon, Anderson no one is safe after disaster

2 mins read
National Enquirer
May 16, 2022

BILL'S BAD BEHAVIOR TANKS HIS CAREER!

Handsy comic shoots himself in foot for good

2 mins read
National Enquirer
May 16, 2022