ঊষা গঙ্গোপাধ্যায়।

Desh|May 2, 2020

ঊষা গঙ্গোপাধ্যায়।
প্রথাভাঙা, প্রশ্ন তােলা এক সত্তা, নাট্যকর্মী। ঊষা গঙ্গোপাধ্যায়। পুনরাবৃত্তিতে বাঁধা পড়েননি। অন্বেষণ | আর বিবর্তনকে তিনি সঙ্গী করেছিলেন।

উত্তরপ্রদেশের নেরভা গ্রামে পাণ্ডে পরিবারের ছােট্ট মেয়েটির মনে প্রশ্ন জেগেছিল, গ্রামের ওই পাঁচিলটার কাছে কেন মা স্ম র ণ তাকে যেতে দেয় না? তাদের ‘আম্মিজান’ যখন আসতেন তাদের বাড়িতে আত্মীস্বজন নিয়ে, তখন কেন কেন অন্য আলাদা বাসনে তাঁদের খেতে দেওয়া হত? মা তখন ধমক দিয়ে বলতেন, চুপ কর— অমন প্রশ্ন করতে নেই। প্রশ্ন করা এবং রিঅ্যাক্ট করা মেয়েটির যেন মজ্জায় ছিল। নাচটা করতে পারতেন ছােট থেকেই। পরবর্তী সময়ে তিনি । অনুভব করেছিলেন যে, নাচই তাঁর মধ্যে একটা শৃঙ্খলাবােধ তৈরি করে দিয়েছিল সেই ছােট থেকে। তারপর একটু বড় হয়ে বুঝতে পারলেন, মেয়েদের অভিনয় করাটা সমাজ ভাল চোখে। দেখে না। তাই মেয়েটির বেড়ে ওঠার সময়কালে থিয়েটার তেমন ভাবে প্রভাব ফেলেনি, আর অভিনয়ের চিন্তা তাে প্রশ্নই ওঠে না।

যাই হােক, চরম গোঁড়া রক্ষণশীল একটা দম বন্ধ করা অবস্থা থেকে মেয়েটি মুক্তি পেলেন কলকাতায় এসে, যখন তিনি কলেজে ভর্তি হলেন হিন্দি সাহিত্য নিয়ে পড়াশােনা করার জন্য । বাংলা ভাষাটার সঙ্গে পরিচিত হওয়ার আগেই পরিচয় হল কলকাতার মঞ্চ নাটকের সঙ্গে, যার মধ্যে বিশেষ করে দু ’ টি বাংলা নাট্য তাঁকে নাড়া দিল ভীষণভাবে — শম্ভু মিত্রর ‘ রাজা অয়দিপাউস ’ আর উৎপল দত্তর ‘ মানুষের অধিকার । অন্যদিকে কফি হাউসের আড্ডার স্বাদ পেলেন, বিদগ্ধ সব আলােচনা আর কবিতা শােনার অভিজ্ঞতা হল । এগুলি তাঁকে এক নতুন জগতের সন্ধান এনে । দিল । মেয়েটির ভেতরের সেই বিদ্রোহ করা নন্ কনফর্মিস্ট সত্তাটা যেন জল হাওয়া পেল । নাচ শুরু করলেন, ভরতনাট্যমটা বেশ ভাল করেই রপ্ত হল । এবং সেই সূত্রে এম এ ক্লাসে পড়তে পড়তেই, সদ্য বিয়ে হওয়া মেয়েটি সংগীত কলা মন্দিরের প্রযােজনায় শূদ্রকের ‘ মৃচ্ছকটিকম্ অবলম্বনে ‘ মিটি কি গাড়ি ’ নাট্যে বসন্তসেনার ভূমিকায় অভিনয় করার ডাক পেলেন । পেলেন প্রশংসা ।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

May 2, 2020