করােনাকালে কাশ্মীর
Bhraman|June 2021
লেখা: ভাস্বর চট্টোপাধ্যায় ছবি: শান্তনু চক্রবর্তী প্রাণ ভরিয়ে কাশ্মীর ভ্রমণ । এই এপ্রিলের শেষ সপ্তাহে।

আগেরবার ২০১৯-এ যখন কাশ্মীর যাই, তখন মনে মনে বলেছিলাম Wা আর কোনওদিন আসব না। কিন্তু। দু’বছর পরেই মনটা “কাশ্মীর কাশ্মীর’করে নেচে উঠল আর ঠিক কয়েক দিনের মধ্যেই টিকিট কেটে বাবাকে নিয়ে চলে এলাম ভূস্বর্গে।

আগের বার ৩৭০ ধারা বিলােপের সময় এসেছিলাম। এতই উত্তেজনা তখন উপত্যকা জুড়ে যে, শ্রীনগর আর গুলমার্গ ছাড়া কোথাও যেতে পারিনি। এবারও অবশ্য সঙ্গী হল আর-এক বিপদ, করােনা।

২৪ এপ্রিল এয়ারপাের্টে কোভিড টেস্টের পর গাড়ি নিয়ে সােজা চলে গেলাম পহেলগাম। ঘণ্টা দু’আড়াইয়ের জার্নি। শ্রীনগর শহর পেরিয়ে হাইওয়ে ধরে এগােচ্ছি আর চারপাশে দেখছি বরফে ঢাকা পাহাড়, সরষে খেত, আপেল আর আখরােট বাগান। যেন বহু যত্নে আঁকা ছবি, কিন্তু দুর্ভাগ্য, সেনা টহলের জন্য ওই রাস্তায় ছবি তােলা নিষেধ।রাস্তার ধারে পেরিয়ে যাচ্ছেনানা গ্রাম, যেমন গােরিপােরা, ত্ৰাল |ত্রাল নামটা দেখেই বুকটা হাত করে উঠল-এখানেই তাে জঙ্গি বুরহান ওয়ানির বাড়ি।

ত্রাল পেরিয়ে বাদিকে সার সার জাফরানের দোকান, এলাকার নাম পামপাের। এখানেই সবথেকে ভালাে জাফরান উৎপন্ন হয়। একটা দোকানে ঢুকলাম। জাফরানের গন্ধে সুরভিত চারপাশ, তার সঙ্গে বস্তা বস্তা আখরােট। দোকানি আখরােট ভেঙে দেখাল, মাঝখান থেকে তেল বেরােচ্ছে। অল্প কেনাকাটা করে রওনা হলাম। হাইওয়ে ছাড়িয়ে এক জায়গা থেকে রাস্তা বাঁদিকে চলে গেছে পহেলগামের দিকে। এবার ছবি তােলা যাবে। অমনি বিভিন্ন জায়গায় গাড়ি থামিয়ে ক্লিক ক্লিক শুরু হয়ে । গেল। কিন্তু চোখ যা দেখল তা ক্যামেরায় ধরার সাধ্য নেই।

পহেলগাম যখন পৌঁছলাম, তখন বেলা তিনটে। মসৃণ রাস্তা, পাশ দিয়ে কলকল শব্দে বয়ে চলেছে লিডার নদী, আর চারপাশে বরফঘেরা পাহাড়। হােটেল কিংস প্যালেসের দোতলার কোণের ঘরটা নিলাম। কাচের জানলার ওপাশে শুধুই বরফমােড়া পাহাড়।

বাবাকে হােটেলের ঘরে রেখে আমি একা বেরিয়ে পড়লাম। হােটেলের গেট থেকে এক ঘােড়াওয়ালা পেলাম। সে নিয়ে যাবে বৈশরন ভ্যালি। ৫ কিলােমিটার রাস্তা। একটু চলার পরেই রাস্তায় শুধুই কাদা, কারণ আগের দিন। বরফ পড়েছে। যত উপরে উঠছি তত মনে । হচ্ছে, পাহাড়কে ছুঁতে পারছি। রাস্তায় ট্যুরিস্ট বলতে আমি একা। বেশ খানিকক্ষণ যাওয়ার পর একটা পাহাড় থেকে নেমে, নদী পেরিয়ে, আরেকটা পাহাড়ে উঠতে হবে। এদিকে কাদায় ঘােড়ার পা পিছলে যাচ্ছে। আমার তখন উটের পিঠে বসা লালমােহনবাবুর মতাে অবস্থা। বৈশরন ভ্যালির সামনে এসে ভয়-ভীতি সব। গায়েব! একটা বিরাট সবুজ উপত্যকা, যাকে সবকিছু থেকে যেন আড়াল করে রেখেছে। গােলাকৃতি পাহাড়, যার মাথার সাদা বরফ দেখে চকোলেট আর ভ্যানিলা আইসক্রিমের কম্বিনেশন মনে হয়।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM BHRAMANView All

বজে দাঁড়া

বাজে ঝলসে যাওয়া গাছের গুড়ি সারি সারি দাঁড়িয়ে আছে বজে দাঁড়ায়। পশ্চিম সিকিমের নিরালা গ্রাম মেলি থেকে দুদিনের হাঁটাপথে পৌঁছনাে যায়। বজে দাঁড়ায় দাঁড়ালে চোখের সামনেই সপার্ষদ কাঞ্চনজঙ্ঘা।

1 min read
Bhraman
July 2021

ভ্রমণচিত্রের সহজপাঠ||

বেড়াতে গিয়ে আমরা সবাই ছবি তুলি। কিন্তু যে খুঁটিনাটি জানা থাকলে আপনার ছবি হয়ে উঠতে পারে একটি অনন্য ভ্রমণচিত্র, এখানে তারই ধারাবাহিক সহজপাঠ। এই সংখ্যায় পঞ্চম পর্ব।

1 min read
Bhraman
July 2021

বনের পাখি ডেময়জেল ক্রেন

সারস বা ওর নানান প্রজাতির দেখা রস বা Crane-এর নানান প্রজাতির দেখা মেলে আমাদের দেশে। তার মধ্যে অন্যতম হল ডেময়জেল ক্রেন {Demoiselle Crane}, যার বিজ্ঞানসম্মত নাম— Grus virgo৷ সারসের বাকি প্রজাতিগুলাের মধ্যে এরা আকারে সবথেকে ছােট প্রজাতি। পাখিটিকে স্বচক্ষে দেখার প্রথম অভিজ্ঞতা হয় গুজরাত ভ্রমণের সময়। গুজরাতের কচ্ছের ক্ষুদ্র রনে বিক্ষিপ্তভাবে নানা জায়গাতে এদের চোখে পড়লেও মূলত বেশি সংখ্যায় দেখি কচ্ছের ক্ষুদ্র রনের বাজনা ক্রিক {Bajana Creek} নামক অতি স্বল্প জনবসতি-যুক্ত একটি অঞ্চলে। অঞ্চলটি পক্ষি-প্রেমিকদের কাছে মূলত একটা স্বর্গরাজ্য। ভােরের আলাে ফুটতেই আমরা যখন হাজির হই সেখানে, শত শত ডেময়জেল ক্রেন প্রায় আকাশ অন্ধকার করে উড়ে এসে জলাজমিতে বসতে থাকে।

1 min read
Bhraman
July 2021

বাঘের নাচ পুলি কালি

এবছর ওনাম উৎসব শুরু হবে ১২ অগস্ট। পুলি কালি ১৫ অগস্ট। ২০২০-তে করােনা লকডাউনের জেরে পুলিকলি হয়নি | এ-লেখা যখন প্রস্তুত হচ্ছে, করােনার দ্বিতীয় ঢেউয়ে তখন জেরবার সারা দেশ। আমাদের আশা, এ-বছর ওনাম উৎসবের সময় পৃথিবী সুস্থ থাকবে।

1 min read
Bhraman
June 2021

রুফাস-নেকড হর্নবিল

রুফাস-নেকড হর্নবিল মূলত ভুটান, উত্তর-পূর্ব। ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়াতে পাওয়া গেলেও তাদের সংখ্যা সারা পৃথিবীতে ১০,০০০-এরও কম। বর্তমানে আই ইউ সি এন তাদের ভালনারেবেল প্রজাতির আওতায় রেখেছে।

1 min read
Bhraman
June 2021

করােনাকালে কাশ্মীর

লেখা: ভাস্বর চট্টোপাধ্যায় ছবি: শান্তনু চক্রবর্তী প্রাণ ভরিয়ে কাশ্মীর ভ্রমণ । এই এপ্রিলের শেষ সপ্তাহে।

1 min read
Bhraman
June 2021

ভ্রমণচিত্রের সহজপাঠ

বেড়াতে গিয়ে আমরা সবাই ছবি তুলি। কিন্তু যে খুঁটিনাটি জানা থাকলে আপনার ছবি হয়ে উঠতে পারে একটি অনন্য ভ্রমণচিত্র, এখানে তারই ধারাবাহিক সহজপাঠ। এই সংখ্যায় তৃতীয় পর্ব।

1 min read
Bhraman
May 2021

মায়াবী মেক্সিকো

প্লায়া ডেল কারমেনের লাস্যময় নৃত্যগীতে ভরা রাত, টুলুম আর চিচেন ইৎজায় প্রাচীন মায়া সভ্যতার অবশেষ, ভ্যালাডলিডের রংচঙে গলিতে অলস পদচারণা আর ভূগর্ভস্থ স্বচ্ছ জলের হ্রদ সিনােটে জলকেলি— ২০২০-র লকডাউনের প্রাক্-মুহূর্তের ভ্রমণকথা।

1 min read
Bhraman
May 2021

কুলিকে পাখির রাজ্যে

কুলিকে পাখির সংসার। কলকাতা থেকে দিনে দিনে ঘুরে আসা যায়। তবে, সাম্প্রতিকতম পরিস্থিতির খবর নিয়ে তবেই বেরবেন।

1 min read
Bhraman
May 2021

মৌসুনি দ্বীপ

বঙ্গোপসাগরের উপকূলে মুড়িগঙ্গার মােহানায় সৃষ্ট মৌসুনি দ্বীপ, বিগত বেশ কয়েক বছর ধরে পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। ১৬ কিলােমিটার দীর্ঘ দ্বীপটিকে মূল ভূখণ্ড থেকে পৃথক করেছে চিনাই নদী। মাছধরা ও চাষবাসই দ্বীপের বাসিন্দাদের প্রধান জীবিকা। অধিকাংশ বাড়িই মাটির। এই দ্বীপ থেকে দেখা যায় অদূরে জম্বু ও সাগরদ্বীপ। বালিয়াড়া গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ মৌসুনিতে পর্যটন পরিকাঠামাে গড়ে ওঠায় স্থানীয় মানুষ খুবই উপকৃত।

1 min read
Bhraman
April 2021