খনিজ দখলের যুদ্ধও শুরু
Saptahik Bartaman|28 August 2021
আফগানিস্তানের খনিজের বৃত্তান্ত লিখতে বসলেই জালমে খলিলজাদের কথা চলে আসে। তালিবানের সঙ্গে আমেরিকার শান্তিচুক্তিতে তিনিই আফগানিস্তানের পক্ষে স্বাক্ষর করেছেন। আমেরিকার এই কূটনীতিক দীর্ঘ সময় যুক্ত ছিলেন তেল কোম্পানি ইউনিকলে। ১৯৮৪ সাল থেকে তিনি আমেরিকার নাগরিক।
মৃণালকান্তি দাস

পশতু বংশজাত হওয়ার কারণে তালিবানের সঙ্গে তাঁর যােগাযােগের বয়স প্রায় ২৫ বছর। ২০০১ সালে তালিবান। ক্ষমতা থেকে উৎখাতের আগে তাদের মন্ত্রীদের টেক্সাসে | ইউনিকল অফিসে নিয়ে গিয়েছিলেন তিনিই। তখনও আমেরিকার সঙ্গে তালিবান সরকারের কূটনীতিক সম্পর্কও ছিল না। মূলত ইউনিকলের হয়ে আফগানিস্তানের উপর দিয়ে ৮২০ মাইল লম্বা পাকিস্তানতুর্কমিনিস্তান গ্যাস পাইপলাইন বসানাের কাজটি (সেন্ট-গ্যাস’প্রকল্প নামে পরিচিত) এগিয়ে দেওয়া ছিল। খলিলজাদের দায়িত্ব। সেই সময় বছরে ৫০ থেকে ১০০ মিলিয়ন ডলারের। বিনিময়ে এই রকম একটা অনুমােদন দিতে রাজি ছিল তালিবান। পরবর্তী। | যুদ্ধ-দামামার মধ্যে প্রকল্পটি এগয়নি। তাতে খলিলজাদের উপর আমেরিকা বা তালিবান, কারওরই আস্থা কমেনি। ২০১০ সালে তিনি আরব আমিরাতের আরেক তেল কোম্পানি আরএকের পরিচালনা পর্ষদের সদস্য হন। একই খাতে কাজ করা নরওয়ের কোম্পানি ডিএনওর পরিচালক সদস্য ছিলেন। তিনি। ইরাকের কুর্দি এলাকায় ডিএনও ২০০৪ সালে। কাজ পেয়েছিল। খলিলজাদ ২০০৫-০৭ সময়ে ইরাকে আমেরিকার রাষ্ট্রদূতও ছিলেন। যুদ্ধ, আগ্রাসন ও জ্বালানি ব্যবসা সব সময় তাঁর জীবনবৃত্তান্তের সঙ্গে লেগে আছে। চলতি ‘শান্তিচুক্তি’ সফল হলে তাঁকে আফগানিস্তানে আরও গুরুত্বপর্ণ ভূমিকায় দেখা যেতে পারে। কিংবা তাঁর পত্রকে।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM SAPTAHIK BARTAMANView All

ইরানের নতুন সুলেইমানি

গত বছর জানুয়ারিতে মার্কিন ড্রোন হামলায় খুন হয়েছিলেন জেনারেল কাসেম সুলেইমানি। সেদিন গােটা দুনিয়ার মনে হয়েছিল ইরানের বুঝি অপূরণীয় ক্ষতি হয়ে গেল। কিন্তু ইতিহাসের শিক্ষা, পারস্য সভ্যতা এবং শিয়া নেতৃত্বের অদম্য এক মানসিকতা রয়েছে। তারই ফল জেনারেল আমির আলি হাজিজাদেহের উত্থান। সুলেইমানির শূন্যতা তিনি ইরানকে পূরণ করে দিয়েছেন। ইরানের এই ‘নতুন সুলেইমানি’কে নিয়ে উদ্বেগে প্রতিপক্ষরাও। অনেকেই বলছেন, হাজিজাদেহ মৃত সুলেইমানির চেয়েও বিপজ্জনক হয়ে উঠতে পারেন।

1 min read
Saptahik Bartaman
2 October 2021

দ্য গিলাটি

মার্কিন পুলিসের সদর দপ্তর। ইয়ারফোন কানে লাগিয়ে ফোনের সামনে বসে ডিউটি করছে পুলিস অফিসার জো বাইলার (জ্যাক জিলেনহল)।

1 min read
Saptahik Bartaman
2 October 2021

আর নয় চোখকে অবহেলা

গার্গী চৌধুরী

1 min read
Saptahik Bartaman
2 October 2021

ক্রিকেটের টানে চাকরিও ফিরিয়ে দিয়েছেন বেঙ্কটেশ

‘ই যেন ভাঝি, থানি ভাঝি’ তামিল ব্লকবাস্টার মুভি ‘পাড়ায়াপ্পায়তে রজনীকান্তের বিখ্যাত পাঞ্চলাইন। যার অর্থ, আমার পথ। অন্যদের থেকে আলাদা।

1 min read
Saptahik Bartaman
2 October 2021

কার্বন ডাই অক্সাইড হবে পাথর, কমবে দূষণ

পৃথিবীতে জীব সৃষ্টির শুরু থেকে | বাতাসে অক্সিজেন আর কার্বন ডাই অক্সাইডের ভারসাম্য বজায় রাখতে প্রকৃতি নিজেই ব্যবস্থা নিয়েছে। জীবজগৎ যেমন অক্সিজেন গ্রহণ করে কার্বন ডাই অক্সাইড ত্যাগ করেছে তেমনই গাছও তার বিপরীত ক্রিয়ার মাধ্যমে বাতাসে অক্সিজেনের জোগান দিয়ে গিয়েছে।

1 min read
Saptahik Bartaman
2 October 2021

অতীতে অনেক ভুল করেছি: রণিত রায়

অভিনেতা রণিত রায় “ক্যান্ডি’ সিরিজে দুরন্ত অভিনয়ের জন্য সকলের মন জয়। করলেন। সম্প্রতি এক ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ক্রাইম-থ্রিলার ধর্মী এই ওয়েব সিরিজটি। অভিনয়ের ক্ষেত্রে নিজেকে ২০০ শতাংশ উজাড় করে দিতে চেষ্টা করেন বলিউডের এই অভিনেতা। এক সাক্ষাৎকারে রণিত জানালেন ‘ক্যান্ডি’ সিরিজ সহ নিজের জীবনের নানা কথা।

1 min read
Saptahik Bartaman
2 October 2021

শীর্ষে ক্রিশ্চিয়ানো রােনাল্ডাে

বর্ষার বিকেলে গড়িয়াহাট মােড়ের চায়ের দোকানে চলছে তুমুল তর্ক। আলােচনার বিষয়, বর্তমানে ফুটবলের স্বর্গরাজ্যের রাজা কে? লিওনেল মেসি, নাকি ক্রিশ্চিয়ানাে রােনাল্ডাে!

1 min read
Saptahik Bartaman
2 October 2021

সংস্কৃতি

জশন এরশন প্রিয়া

1 min read
Saptahik Bartaman
2 October 2021

হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্র

অভিনেতা দেব এবারের পুজোয় ছােটদের (বড়দেরও) উপহার দিতে চলেছেন এক কালজয়ী রূপকথা, দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের কাহিনি অবলম্বনে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী।

1 min read
Saptahik Bartaman
25 September 2021

সপ্তাহখানেক জ্বর? টাইফয়েড নয়তাে?

টাইফয়েড একটি পরিচিত অসুখ। এ রাজ্যের বহু মানুষ | ফি বছর এই রােগে আক্রান্ত হন। কিন্তু তারপরও টাইফয়েড নিয়ে মানুষের মধ্যে তেমন একটা সচেতনতা গড়ে ওঠেনি। আর এই অজ্ঞানতার সুযােগ নিয়েই রােগটি ভেলকি দেখিয়েই চলেছে।

1 min read
Saptahik Bartaman
18 September 2021