দিলরুবার প্রেমে মজল না দর্শকদের মন
Saptahik Bartaman|24 July 2021
শ হর হরিদ্বারের জোয়ালাপুর। সদ্য | বিবাহিতা রানির (তাপসী পান্নু) কাছে এই জায়গা একেবারেই নতুন। স্বামী রিশুর সঙ্গে (বিক্রান্ত ম্যাসি) নতুন সংসার শুরু করেছে সে। শ্বশুরবাড়ি একেবারে নদীর ধারেই। বাড়ির সামনে দিয়ে ছবির মতাে নৃত্যশিলা নদী বয়ে চলেছে। বারান্দায় বসে প্রায় রােজই সেই শােভা উপভােগ করে রানি। আজ অবশ্য সে অন্য কাজে ব্যস্ত। বাড়ির বাইরে একপাল কুকুরকে মাংসের টুকরাে খাওয়াচ্ছে সে। হঠাৎই প্রচণ্ড জোরে বিস্ফোরণ। রানির শ্বশুরবাড়ির একাংশ ধসে পড়েছে। লেগেছে আগুনও | কোনওরকমে মূল ফটক ঠেলে ভিতরে ঢোকে সে। ততক্ষণে রান্নাঘর এবং তার আশপাশের জায়গা আগুনের লেলিহান শিখায় ভস্মীভূত হয়ে গিয়েছে। ব্যাপারটা বুঝতে দেরি হয় না তার। সিলিন্ডার ফেটেই এই কাণ্ড ঘটেছে। স্বামীকে খুঁজতে থাকে সে। কিন্তু কোথাও তার দেখা নেই। অবশেষে উঠোনের কোণে দগ্ধ একটি হাত পড়ে থাকতে দেখে সে। তাতে খােদাই করা রানি নামটা তখনও পড়া যাচ্ছিল। এই নামটি বিয়ের কয়েকদিন আগে রিশু নিজের হাতে লিখিয়েছিল। স্বামীর মৃত্যুতে দিশেহারা হয়ে পড়ে সে। এদিকে সকলের অলক্ষ্যে বাড়ির পিছন দিক থেকে নদীতে ঝাঁপ দিয়েছে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি। ততক্ষণে খবর পেয়ে পুলিস বাড়িতে চলে এসেছে। শুরু হয় তদন্ত। প্রতিবেশীরা, রিশুর বন্ধুরা প্রায় সকলেই রানিকে দোষী প্রমাণ করার চেষ্টা করে। অনেকেই বলে বৈবাহিক সম্পর্ক তাদের মােটেই ভালাে। ছিল না। পরপুরুষের সঙ্গে সম্পর্কও ছিল রানির। উঠে আসে খুনের তত্ত্বও। সবদিক থেকেই ফেঁসে যায় রানি। কিন্তু হাজার জিজ্ঞাসাবাদেও সে দোষ স্বীকার করে না। তাহলে কে তার স্বামীকে খুন করল? নাকি এটা নিছকই দুর্ঘটনা? রানি কি সত্যিই নির্দোষ, না নাটক করছে! বিস্ফোরণের সময়ে বাড়ির পিছন দিক থেকে নদীতে কে ঝাঁপ মারল? জানতে হলে দেখতে হবে ‘হাসিন দিলরুবা'।

পরিচালক ভিনিল ম্যাথুর। এই ছবির ট্রেলার দর্শকদের মধ্যে আশা জাগিয়েছিল। কিন্তু রিলিজের পর | তা পূরণে পুরােপুরি ব্যর্থ হয়েছে এই ছবি। শু্যটিং লােকেশন দুর্দান্ত। ছবিতে রয়েছে প্রেম-পরকীয়া সম্পর্কের টানাপােড়েনযৌনতা-ব্ল্যাকমেল-খুনের মতাে মশলা। এমনকী প্রথমদিকে বেশ কিছুটা অংশে রয়েছে কমেডির ছোঁয়াও। প্রথমাংশ দেখতে ভালােই লাগবে দর্শকদের। কিন্তু ক্লাইম্যাক্সের দিকে যত গল্প এগিয়েছে ততই ভরাডুবি ঘটেছে। বস্তাপচা, জঘন্য চিত্রনাট্যের মাশুল দিতে হয়েছে ছবিকে। এরজন্য পরিচালক অবশ্যই দায়ী। কিন্তু তার চেয়েও বেশি দোষ দেওয়া উচিত চিত্রনাট্যকার কনিকা টিলােকে। ইতিমধ্যেই আবার নেটিজেনদের একাংশ দাবি করেছেন এটির সঙ্গে হুবহু মিল রয়েছে ব্রিটিশ লেখক রুয়াল দলের লেখা “ল্যাম্ব টু স্লটার’ গল্পের প্রেক্ষাপটের।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM SAPTAHIK BARTAMANView All

কেরিজ ছাড়াও হয় দাঁতের ক্ষয়

দাঁতের ক্ষয় কেন হয়? এই প্রশ্ন করলে সকলেই বলবেন, | দাঁতে ক্ষয় হওয়ার মূল কারণ কেরিজ। তবে কেরিজ ছাড়াও কিন্তু দাঁত ক্ষয়ে যেতে পারে। আর তার জন্য মূলত দায়ী থাকে জীবনযাত্রা এবং সিস্টেমিক ডিজিজ। ক্ষয় হতে পারে দাঁতের বিভিন্ন সারফেস বা তল।

1 min read
Saptahik Bartaman
28 August 2021

কলকাতা শহর কি জলের তলায় চলে যাবে?

ককলকাতা ও তার আশপাশের শহরতলিতে একটু বৃষ্টি হলে রাস্তায় জল জমে যাওয়ার ঘটনা নতুন নয়। অনেক জায়গাতেই সেই জল নামতে বেশ কয়েকদিন লেগে যায়। কিন্তু ধরুন কোনওভাবেই আর জল নামছে না। বরং বেড়েই চলেছে। বেশকিছু অঞ্চল স্থায়ীভাবে জলের তলাতেই চলে গেল। ভাবছেন, এরকম আবার হয় নাকি?

1 min read
Saptahik Bartaman
28 August 2021

খনিজ দখলের যুদ্ধও শুরু

আফগানিস্তানের খনিজের বৃত্তান্ত লিখতে বসলেই জালমে খলিলজাদের কথা চলে আসে। তালিবানের সঙ্গে আমেরিকার শান্তিচুক্তিতে তিনিই আফগানিস্তানের পক্ষে স্বাক্ষর করেছেন। আমেরিকার এই কূটনীতিক দীর্ঘ সময় যুক্ত ছিলেন তেল কোম্পানি ইউনিকলে। ১৯৮৪ সাল থেকে তিনি আমেরিকার নাগরিক।

1 min read
Saptahik Bartaman
28 August 2021

মাংসে ও মা ল কো যে

সময়টা বিগত শতকের মাঝামাঝি। সেই সময় অনুষ্ঠান | বাড়িতে একটি রেওয়াজ ছিল, নিমন্ত্রিতদের মধ্যে | যাঁদের খাইয়ে বলে সুনাম ছিল তাঁদের খেতে বসার জন্য বিশেষ একটি জায়গা নির্দিষ্ট করা হতাে। খাবার পরিবেশনকারীদের মধ্যে বিশেষ করিতকর্মা লােকেরাই তাঁদের পরিবেশনের দায়িত্বে থাকতেন। এমনই এক অনুষ্ঠান বাড়িতে দুই প্রতিযােগী পাশাপাশি বসেছেন। তাঁদের একজন কুস্তিগির

1 min read
Saptahik Bartaman
28 August 2021

শেরশাহ

তেরঙ্গা পাহাড়ের চূড়ায় উড়িয়ে আসব, না হয় তাতে ঢেকে আসব। কিন্তু আসব আমি নিশ্চয়ই। কার্গিল যুদ্ধ শুরু হয়ে গিয়েছে। বাড়ি থেকে বেসক্যাম্পে ফেরত যাচ্ছে ক্যাপ্টেন বিক্রম (সিদ্ধার্থ মালহােত্রা)। তখন তার জামাইবাবু উদ্বিগ্ন কণ্ঠে তাকে বলছে,

1 min read
Saptahik Bartaman
28 August 2021

অবসরের দ্বারপ্রান্তে রজার ফেডেরার

কয়েকদিন আগে সােশ্যাল অ্যাকাউন্টে একটি ভিডিও পােস্ট করেন রজার ফেডেরার। সেখানে দেখা যাচেছ, টেবিল টেনিসবার্ডে নিয়ন্ত্রিত শট খেলছেন। ফেডেক্স। একটাও মিস হিট নেই। আসলে টেনিসের বাইরে টেবিল টেনিসের বড় ভক্ত সুইস কিংবদন্তি। সময় পেলেই টিটি খেলেন। এই মুহূর্তে ছােট বাের্ডের খেলায় আরও বেশি করে মেতেছেন রজার।

1 min read
Saptahik Bartaman
28 August 2021

আমার ওপর একটা ইমােশনাল প্রেশার ছিল: সিদ্ধার্থ মালহােত্রা

এ ই প্রথম বাস্তবধর্মী চরিত্রে অভিনয় করলেন বলিউডের অত্যন্ত সুদর্শন নায়ক সিদ্ধার্থ মালহােত্রা। একটি সর্বভারতীয় ওটিটি প্ল্যাটফর্মে দিন কয়েক আগে মুক্তি পেয়েছে। ‘শেরশাহ’ ছবিটি। কার্গিল যুদ্ধের নায়ক ক্যাপ্টেন বিক্রম বাত্রার জীবন অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। দীর্ঘ কয়েক বছর ধরে সিদ্ধার্থ ‘ বিক্রম বাত্রা’ হয়ে ওঠার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। এক সাক্ষাৎকারে সেই ছবিকে ঘিরে তাঁর রােমাঞ্চকর অভিজ্ঞতার কথা শােনালেন সিদ্ধার্থ মালহােত্রা।

1 min read
Saptahik Bartaman
28 August 2021

কোহলির সেঞ্চুরির খরা কাটবে কবে

টিংহ্যামে প্রথম টেস্টও জিততে পারত ভারত কিন্তু হয়নি। বাদ সেধেছিল বৃষ্টি। তবে সেই আক্ষেপ মিটেছে দ্বিতীয় টেস্টে। ঐতিহ্যের লর্ডসে সামি, সিরাজদের কাঁধে ভর করে রােমাঞ্চকর জয় ছিনিয়ে নিয়েছে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডদেশের বাইরে টেস্ট ক্রিকেটে ভারতের এই সাফল্যের ধারাবাহিকতা নিঃসন্দেহে আশাব্যঞ্জক। এর বড় কারণ অবশ্যই দুর্দান্ত পেস আক্রমণ। যা শুধু দেশের বিশ্বের সেরা বললেও অত্যুক্তি হবে না। নয়,

1 min read
Saptahik Bartaman
28 August 2021

পিলুদা মানেই বিশুদ্ধ আনন্দ

পিলুদার মতাে এমন প্রাণবন্ত মানুষের মৃত্যু হতে পারে না। তাঁর নশ্বর দেহটা হয়তাে নেই, কিন্তু ফোনের ওপার থেকে সেই উচ্ছাস ভরা গলা, ‘অসাধারণ গেয়েছ’এটা আমার কানে আজীবন বাজতে থাকবে। পিলুদার সঙ্গে আলাপ সেই নব্বই-একানব্বই সালে প্রয়াত বামফ্রন্ট নেতা সুভাষ চক্রবর্তীর একটা অনুষ্ঠানে। প্রথম আলাপেই পিলু ভট্টাচার্য ‘দাদা,

1 min read
Saptahik Bartaman
28 August 2021

ভাঙা সম্পর্কের জাদুঘর

দমদমের থিয়ে এপেক্স-এ সম্প্রতি দঅভিনীত হল ইফটার নতুন নাটক ‘ভাঙা সম্পর্কের জাদুঘর। নাটকের বিষয়টি অদ্ভুত মিউজিয়াম । অব ব্রোকেন রিলেশনশিপস, মানে ভাঙা সম্পর্কের জাদুঘর। মিউজিয়ামটি এই নামে ২০১০ সালে তৈরি হয় ক্রোয়েশিয়ায়। চলচ্চিত্র প্রযােজক ওলিঙ্কা ভিসটিকা ও ভাস্কর দ্রাজেন বিসিকের চার বছরের সম্পর্ক ভেঙে যায় ২০০৩ সালে। বিচ্ছেদের বেদনার মধ্যেই তাঁরা মজা করে বলেছিলেন, তাঁদের সম্পর্কের সঙ্গে জড়িয়ে থাকা নানা জিনিসপত্র নিয়ে একটা সংগ্রহশালা করলে কেমন হয়!

1 min read
Saptahik Bartaman
28 August 2021
RELATED STORIES

Simple STEP STOOL

A fresh approach to a Shaker tradition

7 mins read
Woodcraft Magazine
October - November 2021

HICKORY

As tough as they come

4 mins read
Woodcraft Magazine
October - November 2021

Murphy BED

Create a convertible bedroom with cool cabinetry, the right hardware kit, and clear instructions.

10 mins read
Woodcraft Magazine
October - November 2021

FUN with FRIDGE MAGNETS

Have a micro-blast turning precious scrap into useful hangers-on

5 mins read
Woodcraft Magazine
October - November 2021

COVE CUTTING

Dramatic curves from your table saw

7 mins read
Woodcraft Magazine
October - November 2021

Arts & Crafts WALL CLOCK

My mission to create a Craftsman clock on the table saw

6 mins read
Woodcraft Magazine
October - November 2021

IRELAND INVESTIGATES TIKTOK OVER CHILD, CHINA DATA CONCERNS

TikTok is facing two EU data privacy investigations, one into its handling of children’s personal data and another over its data transfers to China.

1 min read
Techlife News
Techlife News #516

TESLA BUILDS 1ST STORE ON TRIBAL LAND, DODGES STATE CAR LAWS

Carmaker Tesla has opened a store and repair shop on Native American land for the first time, marking a new approach to its years-long fight to sell cars directly to consumers and cut car dealerships out of the process.

3 mins read
Techlife News
Techlife News #516

NUCLEAR SUBMARINE DEAL WILL RESHAPE INDO-PACIFIC RELATIONS

The U.S., Britain and Australia have announced they’re forming a new security alliance that will help equip Australia with nuclear-powered submarines. The alliance will see a reshaping of relations in the Indo-Pacific region and beyond. Here’s what it might mean for various players:

3 mins read
Techlife News
Techlife News #516

INTERNET FUNDING RULE COULD FAVOR RURAL AREAS OVER CITIES

Cities and urban counties across the U.S. are raising concerns that a recent rule from President Joe Biden’s administration could preclude them from tapping into $350 billion of coronavirus relief aid to expand high-speed internet connections.

5 mins read
Techlife News
Techlife News #516