নেতাজির রাজনৈতিক উত্তরাধিকার
Desh|January 17, 2022
জন্মের একশাে পঁচিশ বছর পরে বা একবিংশ শতাব্দতে নেতাজি সুভাষচন্দ্র বসুকে কীভাবে ফিরে পড়া যাবে? দুটো ঘটনা মনে পড়ছে। অধ্যাপক সুগত বসুর হিজ ম্যাজেস্টিজ অপােনেন্ট সদ্য প্রকাশিত হয়েছে। সেই প্রসঙ্গে ওঁর একটি সাক্ষাক্কার চলছে। এক তরুণ সাংবাদিক নেতাজির প্রত্যাবর্তনের কিংবদন্তি, গুজব এইসব বিষয়ে অধ্যাপক বসুর কী মত জিজ্ঞাসা করছিলেন।
অ নি বা ণ বন্দ্যোপাধ্যায়

অধ্যাপক বসু প্রাণ থাকতে অভদ্রতা করবেন না। বিব্রতভাবে হেসে বললেন যে, ওই বিষয়টি নিয়ে কাজ অবশ্যই হওয়া উচিত, তবে সেটা ইতিহাসবিদরা করে সমাজতত্ত্ববিদ বা নৃতত্ত্ববিদরা শুরু করলে ভাল। দ্বিতীয় ঘটনাটি আরও সাম্প্রতিক। ২০১৯ সালে নেতাজির প্রত্যাবর্তন সম্পর্কে গুজব, কিংবদন্তি, সরকারি তদন্ত এই সমস্ত বিষয়ের সঙ্গে জড়িত কিছু কাহিনিসূত্র নিয়ে গুমনামী নামে একটি বাংলা ছবি হয়। পেশাদার ইতিহাস চর্চা করেন, এমন অনেকেই সিনেমাটির ঐতিহাসিকতা নাকচ করেন। তবে ছবিটি শুনেছি ভাল ব্যবসা করেছে। পুরস্কারও পেয়েছে। অর্থাৎ সমাজমানসে নেতাজির ঐতিহাসিক জীবন এবং কাজকর্মের পাশাপাশি গণপ্রেরণা হিসেবে ওঁর সময়াতীত অশরীর এবং উপস্থিতির একটা সমান্তরাল বাস্তব রয়েছে। ইতিহাসের মানুষ নেতাজি এবং বাঙালি সমাজমানসের চাহিদার, স্বপ্নের অথবা আকাঙ্ক্ষার নেতাজি— এই দুয়ের একটা যুক্তিগ্রাহ্য অথবা সর্বজনগ্রাহ্য কথােপকথন বা আদানপ্রদান কি আদৌ সম্ভব?

১৯৫৩ সালে সুভাষচন্দ্রের থেকে ঠিক দশ মাসের ছােট নীরদচন্দ্র চৌধুর ‘সুভাষচন্দ্রের উত্তরাধিকার এবং কিংবদন্তী” নামে একটি প্রবন্ধ লেখেন। ইংরেজিতে লেখা প্রবন্ধ প্যাসিফিক অ্যাফেয়ার্স পত্রিকাতে বের হয়। আট পাতার সেই প্রবন্ধে নীরদচন্দ্র সুভাষচন্দ্রের উত্তরাধিকার এবং কিংবদন্তি যে বিশ্লেষণ করেন, সত্তর বছর পরেও তার প্রাসঙ্গিকতা অমলিন। দুটি জিনিস বিশেষ করে লক্ষণীয়। প্রথমত, নেতাজির রাজনৈতিক আবেদন ছিল মূলত ওঁর ব্যক্তিত্বকেন্দ্রিক। আদর্শের দিক থেকে নেতাজি কখনওই গোঁড়া তত্ত্ববাদ ছিলেন না। ছিলেন চূড়ান্ত বাস্তববাদী। নইলে প্রায় একই সময়ে সােভিয়েত রাশিয়া এবং হিটলারের জার্মানির কাছে ভারতের স্বাধীনতার জন্য সাহায্য চাইতে পারতেন না।

সেইরকম ওঁর রাজনৈতিক নেতৃত্বের প্রধান আবেদন ছিল আবেগভিত্তিক। যারা ওঁকে পছন্দ অথবা সমর্থন করতেন, তাঁরা সাধারণত ওঁর ব্যক্তিত্বের অমােঘ আকর্ষণে সাড়া না দিয়ে পারতেন না। নইলে ১৯৩৮ সালে হরিপুরায় কংগ্রেস সভাপতিত্ব অথবা আজাদ হিন্দ ফৌজের ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী ঐক্য হয়তাে সম্ভব হত না।

এই প্রেক্ষিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সশরীরে উপস্থিত থাকলে কী হতে পারত সেই প্রসঙ্গে নীরদচন্দ্র কয়েকটি অনুমান করেছিলেন। ব্রিটেন বা আমেরিকা যে সিদ্ধান্তই নিক, সেটা গােপনে নেওয়া সম্ভব ছিল না। ভারতের মানুষ নেতাজির বড় কোনও শাস্তি বা নির্বাসন কিছুতেই মেনে নিত না। একটা বিরাট গণ-অভ্যুত্থান হতে পারত। অন্যদিকে নেতাজি নির্বিঘ্নে দেশে ফিরে এলে তক্কালীন কংগ্রেস নেতাদের ভয়ানক মুশকিল হত। হয়তাে নেতাজি আবার গাঁধী এবং নেহরুর নেতৃত্বের বিরােধী সমস্ত রাজনৈতিক ধারার অবিসংবাদী নেতা হয়ে উঠতেন। হয়তাে সেই মঞ্চে ডান এবং বাম দু'রকম শক্তিরই একটা জমায়েত হত। হয়তাে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হত না। হয়তাে নেতাজি দেশভাগ বিরােধী আন্দোলনের ডাক দিতে পারতেন। জনমতের চাপে কংগ্রেসকে হয়তাে নেতাজির নেতৃত্ব অনিচ্ছাসত্ত্বেও মেনে নিতে হত। মােটের ওপর নেতাজি বেঁচে ফিরলে ভারতে তাঁর জন্য রাজকীয় অভ্যর্থনা অপেক্ষা করছিল। তবে গাঁধী-নেহরু (এবং অবশ্যই পটেল) নেতৃত্বের সঙ্গে তাঁর মৌলিক বিরােধ ইতিপূর্বে যতদূর গড়িয়েছিল, তাতে এই বােঝাপড়া বেশিদিন চলা সম্ভব ছিল না। মােট কথা হল, নেতাজি বেঁচে ফিরে এলে ভারতের সাম্প্রতিক ইতিহাস সম্ভবত অন্য খাতে বইত।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM DESHView All

দক্ষতার স্বীকৃতি আসুক, আনুগত্যের নয়

নিরপেক্ষ, সমদৃষ্টি এবং দূরদৃষ্টিসম্পন্ন, শিরদাঁড়াসােজা মানুষজনকে এগিয়ে এসে হাল ধরতে হবে।

1 min read
Desh
April 17, 2022

আর আর আর : রাজামৌলীর ‘নবরামায়ণ :

দর্শকের সামনের রুপােলি পর্দা কোন এক অলীক জাদুতে রূপান্তরিত হয় ব্যাপ্ত ক্যানভ্যাসে, রচিত হতে থাকে শিল্পসুষমাময় এক একটি আশ্চর্য ফ্রেম।

1 min read
Desh
April 17, 2022

মাথা উঁচু রাখাই নিয়ম ।

বিচ্ছিন্নভাবে কেউ কেউ প্রতিবাদ জানালেও সার্বিক নৈঃশব্দ্যই যেন নিয়মে পরিণত হয়েছে। এই নৈঃশব্দ্য একদিকে যেমন বিভিন্ন গণমাধ্যমে সমালােচিত হচ্ছে, অন্যদিকে জনমানসে বাংলার বুদ্ধিজীবীদের নিয়ে অবিশ্বাসের জন্ম দিচ্ছে।

1 min read
Desh
April 17, 2022

স্বপ্নবিলাসীর আত্মকথন

আলােচ্য বইটি কেবল এক বিন্দু-পরিক্রমা নয়, বরং এক লম্বা রেসিং ট্র্যাক, যে-পথে দৌড় শুরু হয়ে গিয়েছে কৈশাের থেকেই।

1 min read
Desh
April 02, 2022

সময় যখন সম্পাদক

এক গড়পড়তা সাহিত্য-শিল্পের নিশ্চিত আরামে কেন আজ আবদ্ধ হয়ে পড়ছে সৃজনশীলতা?

1 min read
Desh
April 02, 2022

মহা-ইন্দ্র মহেন্দ্র স্বামী সুবী রা নন্দ

একদিন মহাপুরুষ মহারাজ ঠাকুরের কথাগুলাে লিখে রাখছেন। ওটা ঠাকুরের নজরে আসায় ঠাকুর তারককে বলেছিলেন– “ওটা তাের কাজ নয়, ওটার জন্য অন্য লােক আছে।” ওই অন্য লােকটিই হচ্ছেন আমাদের পূজনীয় ‘মাস্টারমশায়।

1 min read
Desh
April 02, 2022

ব্রহ্মবাসী বাঙালির সাহিত্য ও প্রগতি পত্রিকা

বাংলা সাহিত্যের ‘ইতিহাস’ নয়, বলা উচিত ‘ইতিহাসগুলি”। মায়ানমার সে ইতিহাসমালায় এক উল্লেখ্য ছাপ রেখে গেছে।

1 min read
Desh
March 17, 2022

তীক্ষ ও গভীর, দুই ভাষ্য

যন্ত্রণার, বঞ্চনার দুই প্রান্তজীবনের কথা। এবং তা থেকে উত্তরণ— অমিতাভ বচ্চন ও আলিয়া ভট্ট অভিনীত দুটি সাম্প্রতিক চলচ্চিত্রের আলােচনা।

1 min read
Desh
March 17, 2022

কে তুমি পড়িছ বসি অ নি বা ণ চট্টো পা ধ্যা য়

বছর কুড়ি আগে আনন্দবাজার পত্রিকা নিজেকে নিয়ে একটি সমীক্ষা করিয়েছিল, এ-কালে যেমনটা দস্তুর। পাঠকদের একাংশের কাছে সেই সমীক্ষার অন্যতম প্রশ্ন ছিল: এই পত্রিকাকে যদি এক জন ব্যক্তি হিসেবে কল্পনা করতে বলা হয়, তিনি কোন ব্যক্তির কথা ভাববেন?

1 min read
Desh
March 17, 2022

বিচ্ছেদাত্মক কাব্য-নাট্যভাবনা

ভারতীয় ভাবনায় ‘ট্র্যাজেডির চেতনা যে কতটা ছিল, সেটা লেখক রসশাস্ত্রের সূক্ষ্মাতিসুক্ষ্ম ভাবনার মাধ্যমে বিস্তারিতভাবে প্রকট করে তুলেছেন।

1 min read
Desh
March 17, 2022
RELATED STORIES

TRIPLE PLAY

CARRYING THESE 3 TYPES OF KNIVES IS A WINNING COMBINATION

6 mins read
American Outdoor Guide
May 2022

DIVER DOWN

5 GREAT AMERICAN SNORKELING SPOTS

6 mins read
American Outdoor Guide
May 2022

EASY CARRY

THIS NEW SLING PACK FROM ALPS OUTDOORZ DOES MORE THAN TALK TURKEY

5 mins read
American Outdoor Guide
May 2022

SCREAMING FOR ATTENTION

PACK WHAT YOU'LL NEED TO SIGNAL FOR HELP IF YOU GET LOST OR INJURED

7 mins read
American Outdoor Guide
May 2022

BUSHCRAFT BEDS

GET OFF THE GROUND AND INTO COMFORT WITH THESE DIY WILDERNESS BEDS

5 mins read
American Outdoor Guide
May 2022

Bet On It

A Silicon Valley-backed startup wants to bring Wall Street-style trading to the outcome of events. Some regulators say that’s a terrible idea

10+ mins read
Bloomberg Businessweek
May 30 - June 06, 2022 (Double Issue)

Killer Heat Is Here

The record temperatures ravaging India are a warning of global catastrophes to come

4 mins read
Bloomberg Businessweek
May 30 - June 06, 2022 (Double Issue)

Opening the Spigot

Conservatives want to limit social media companies’ power to control content

5 mins read
Bloomberg Businessweek
May 30 - June 06, 2022 (Double Issue)

Expanding Access to Mind Expansion

Companies offer guided drug trips on jungle retreats, at city clinics, and in your living room

4 mins read
Bloomberg Businessweek
May 30 - June 06, 2022 (Double Issue)

Europe's Travel Rebound Wobbles

A staffing crisis at airlines, airports, and even the Chunnel left some operators overwhelmed

4 mins read
Bloomberg Businessweek
May 30 - June 06, 2022 (Double Issue)