পিছনের দিকে এগিয়ে যান
Desh|July 17, 2021
ডাক্তারি পরীক্ষায় পাশ করার পরে বিভিন্ন বিষয়ে হাতেকলমে কাজ শিখতে হয় হবু চিকিৎসকদের, যার নাম ‘রােটেটিং ইনটার্নশিপ। মেডিসিন, শল্যচিকিৎসা, স্ত্রী-রােগ, চোখ, নাক-কান-গলা ইত্যাদি বিভাগে কাজ করার পরেই এমবিবিএস ডিগ্রিটি মেলে। চিকিৎসা বিষয়ক নিয়ামক সংস্থা ‘ন্যাশনাল মেডিকাল কমিশন’ গত ৭ জুলাই ‘কম্পালসারি রােটেটিং ইন্টার্নশিপ’ নিয়ে একটি খসড়া প্রস্তাব পেশ করেছেন। খসড়া অনুযায়ী হবু চিকিৎসকদের ‘ইন্ডিয়ান সিস্টেম অফ মেডিসিন’ বা ‘আয়ুষ’-এও এক সপ্তাহের জন্যে বাধ্যতামূলক ইনটার্নশিপ করতে হবে (“আয়ুষ’ শব্দটি এসেছে আয়ুর্বেদ, যােগ, ইউনানি, সিদ্ধা এবং হােমিওপ্যাথি— এই পাঁচটি বিষয়ের আদ্যক্ষর যােগ করে)।
ই ন্দ্র নী ল সা ন্যা ল

এই প্রস্তাবটি নিয়ে ভারতের মডার্ন মেডিসিনের চিকিৎসকরা এবং বিজ্ঞানমনষ্ক, যুক্তিবাদী মানুষরা সরাসরি আক্রমণ করছেন সরকারের মধ্যযুগীয়, অবৈজ্ঞানিক চিন্তাধারাকে।

এখানে বলা ভাল আয়ুর্বেদের মতাে সনাতন চিকিৎসাপদ্ধতি যে আধুনিক চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তার অজস্র প্রমাণ আছে। মডার্ন মেডিসিনের অনেক ওষুধের নাম করা যায়, যাদের জন্ম আয়ুর্বেদের গর্ভে। ২০১২ সালের এক প্রতিবেদনে ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ বা ‘হু’ জানিয়েছিল, বিশ্বের ১৭৯টি দেশ কোনও না কোনও ভাবে সনাতন চিকিৎসার চর্চা করে। হু-এর উদ্দেশ্য ছিল এমন জাতীয় স্বাস্থ্য নীতি তৈরি করা, যার মাধ্যমে কম অর্থ ব্যয় করে চিকিৎসা পাওয়া যাবে। সেটা করতে গিয়ে সনাতন আর আধুনিক চিকিৎসাপদ্ধতি উভয়কেই ব্যবহার করা যেতে পারে।

আমাদের দেশের কথাই ধরা যাক। আধুনিক চিকিৎসার খরচ ক্রমাগত ঊর্ধ্বগামী হওয়ার ফলে আধা-শহর বা গ্রামের দিকে সনাতন চিকিৎসাপদ্ধতির রমরমা বাজার। এখন আমাদের দেশে ছটি বিভিন্ন ধরনের সনাতন চিকিত্সাপদ্ধতি সরকারি ভাবে স্বীকৃত। পাঁচশাের বেশি মেডিক্যাল কলেজে বিষয়গুলি পড়ানাে হয়। তাদের স্বাস্থ্য পরিষেবা প্রদানের কাজে ব্যবহার না করাটা মূর্খামি।

Continue reading your story on the app

Continue reading your story in the magazine

MORE STORIES FROM DESHView All

প্রজন্মের ব্যবধান ও উল্লম্ফন

-1 বঙ্কিমচন্দ্রের কৃষ্ণকান্তের উইল-এর পঞ্চদশ পরিচ্ছেদ শুরু হচ্ছে এ ভাবে— “দৈনিক কার্য সমস্ত সমাপ্ত করিয়া, প্রাত্যহিক নিয়মানুসারে গােবিন্দলাল দিনান্তে বারুণীর তীরবর্তী পুপােদ্যানে গিয়া বিচরণ করিতে লাগিলেন। .বারুণীর কূলে উদ্যানমধ্যে

1 min read
Desh
September 17, 2021

অত প্রেম নেই!

ইউভাল নােয়া হারারি তাঁর সেপিয়েন্স গ্রন্থে লিখেছেন যে, নিঃসন্দেহে ‘গম’ জিনিসটাই মানুষকে বনচারী থেকে গৃহী বানিয়ে ফেলেছিল। “From the viewpoint of wheat... We did not domesticate wheat. It domesticated us”।

1 min read
Desh
September 17, 2021

মা তবুও আসছেন

মেয়েরা উৎসবের মরসুমে নির্ভয়ে বেরােতে পারবেন তাে? মায়ের আসা আর ক’দিনের অপেক্ষা, প্রয়ােজন মেয়েদের সম্পূর্ণ সুরক্ষা।

1 min read
Desh
September 17, 2021

রাজপথে উঠিলাম

আগের শতকে আমার মতাে মানুষকে যৌনতাহীন মনে করা হত। আমি তাে যৌনাঙ্গ বানিয়ে নিয়েছি নিজের ইচ্ছেমতাে। এ ভাবে বললে, কথাটার মধ্যে ঔদ্ধত্যের ছোঁয়া রয়েছে বলে মনে হবে।

1 min read
Desh
September 17, 2021

যে জন প্রেমের ভাব জানে না

অন্য ধর্মের মানুষের প্রতি দ্বেষ প্রকাশ করা যখন স্বাভাবিক এবং অন্য ধর্মের মানুষের জন্য ভালবাসা জাহির করা যখন নিন্দিত,

1 min read
Desh
September 17, 2021

স্বকীয় ও স্বতঃস্ফূর্ত দক্ষতার শিল্পী

পদার্থবিজ্ঞান বলে, পৃথিবীতে কোনও স্থানই নাকি শূন্য থাকা সম্ভব নয়। কিছু না কিছু দিয়ে তা পূর্ণ হবেই। সত্যিই কি তাই? এই সংগীত যে এত মানুষ আমাদের। অসময়ে নিরন্তর একা করে দিয়ে চলে যাচ্ছেন, কোথায় পাওয়া যাবে তাঁদের পূর্ণতা?

1 min read
Desh
September 17, 2021

মনােরাজ্যের চোখ শুভ

ইস্কুলের পাঠ্যবই থেকে সেই কোনকালে হারিয়ে যাওয়া শব্দ আবার মনে আসে হঠাই।

1 min read
Desh
August 02, 2021

সমদ্রকুল উন্নয়নের মিলিত লক্ষ্য

গত সপ্তাহে নাশনাল। হাইওয়ে থেকে দিঘার পথে বাঁক নিয়ে একটু এগিয়ে যেই দেখলাম, বর্ষার নিচু মেঘের সঙ্গে মসিবর্ণ সমুদ্র মিলেমিশে একাকার, তখনই মনে পড়ল ওয়ারেন হেস্টিংস-এর কথা। হ্যাঁ, তিনিই আবিষ্কার করেছিলেন কলকাতার অনতিদূরে ছবির মতাে এই গ্রামটি। সেটা ১৭৮০ সাল।। দেখেই আত্মহারা হয়ে দেশে চিঠি লিখেছিলেন, “এই হল প্রাচ্যের ব্রাইটন”।

1 min read
Desh
August 17, 2021

রুপােলি আলাে

অলিম্পিক্সে ভারত থেকে অংশগ্রহণ করেন অনেকেই, পদক সেই অনুপাতে আসে কম৷ এবারও, আপাতত, একটিই এসেছে, মণিপুরের মীরাবাই চানুর সৌজন্যে। ভারােত্তোলনে ৪৯ কেজি বিভাগে রৌপ্য পদক পেয়েছেন তিনি। ছবিতে জয়ের সেই মুহূর্ত।

1 min read
Desh
August 02, 2021

সঙ্গীত সমরে

যদি বিজেপি খারাপ ফল করে, তখন কিন্তু পশ্চিমবঙ্গের ২০২১ বিধানসভা নির্বাচনে তাদের বিভিন্ন রাজনৈতিক কৌশলের সীমাবদ্ধতা নিয়ে আলােচনা হবে প্রচুর। এই প্রেক্ষিতে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূলের বিজেপি বিরােধী সাফল্য যে উত্তর-পূর্বের ছােট্ট রাজ্য ত্রিপুরায় কার্যকরী হতে পারে, সেই যুক্তি অবশ্যই পরিষ্কার।

1 min read
Desh
September 2, 2021
RELATED STORIES

YOUR GUIDE TO GIVING

Take a closer look at whether you’re getting the most bang for your donated bucks.

10 mins read
Kiplinger's Personal Finance
December 2021

SMART MOVES TO MAKE BEFORE YEAR-END

There’s still time to save money and shape up your personal finances before the clock strikes 12 on New Year’s Eve.

10+ mins read
Kiplinger's Personal Finance
December 2021

On Impact

Fast Company's Impact Council presents a blueprint for change

3 mins read
Fast Company
November 2021

THE KIPLINGER DIVIDEND 15 A Bounce-Back Year for Dividends

All of our favorite dividend stocks hiked payouts over the past year, and yields, on average, trounced the yield of the S&P 500.

10 mins read
Kiplinger's Personal Finance
December 2021

Know When to Hold 'Em

Universal Pictures’ Donna Langley acted fast to save the studio’s tentpole films. But, as she explains, the business was changing anyway.

7 mins read
Fast Company
November 2021

Make Your Portfolio More Defensive

Risk is rising on Wall Street. Make sure you’re prepared.

5 mins read
Kiplinger's Personal Finance
December 2021

Big Tech Won't Save Us

Societal problems only seem to get worse when Silicon Valley puts its mind to fixing them. But there is a glimmer of hope.

6 mins read
Fast Company
November 2021

The Inheritance Challenge

Some inherited assets are tax-friendly, but under new rules, others come with a hefty tax bill. We help you get the most out of a legacy.

10 mins read
Kiplinger's Personal Finance
December 2021

Rethinking the power of nutrition

KATE FARMS' INNOVATIVE APPROACH TO NUTRITION OFFERS A NEW OPTION FOR PEOPLE WITH HEALTH CONDITIONS OR ON A WELLNESS JOURNEY

2 mins read
Fast Company
November 2021

Roaring Twenties 2.0

Stock market boom? Check. Economy on fire? For now. But this century isn’t like the last in important ways.

10+ mins read
Kiplinger's Personal Finance
December 2021