Bhraman - August 2023Add to Favorites

Bhraman - August 2023Add to Favorites

Magzter GOLDで読み放題を利用する

1 回の購読で Bhraman と 8,500 およびその他の雑誌や新聞を読むことができます  カタログを見る

1 ヶ月 $9.99

1 $99.99

$8/ヶ月

(OR)

のみ購読する Bhraman

1年$10.89 $4.99

保存 54% Mothers Day Sale!. ends on May 13, 2024

この号を購入 $0.99

ギフト Bhraman

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digital Subscription
Instant Access

Verified Secure Payment

検証済み安全
支払い

この問題で

Bhraman - August 2023

পুরাকীর্তি আর জল-জঙ্গলের গুজরাত

গুজরাটের আমেদাবাদ থেকে ভ্রমণ শুরু। পাটনের অপূর্ব কারুকার্য খচিত রানি কি ভাব দেখে চলুন মধেরার সূর্যমন্দিরে। তারপর জলের পাখি দেখতে চলুন থল আর নল সরোবর। সেখান থেকে সোজা কচ্ছের ক্ষুদ্র রণ। ধু ধু রণে বুনো গাধা, পেলিক্যান, ফ্লেমিঙ্গোর ঝাঁক দেখে মন ভরে যাবে। এই যাত্রায় হাতে সময় থাকলে এশিয়াটিক লায়নের একমাত্র বাসস্থান গির অরণ্যে ঘুরে আসতে পারেন।

পুরাকীর্তি আর জল-জঙ্গলের গুজরাত

4 mins

এক সফরে তিন রাজ্য অন্ধ্রপ্রদেশ তেলঙ্গানা ছত্তিশগড়

দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ আর তেলঙ্গানা আর মধ্যভারতের ছত্তিশগড়— তিন রাজ্যের সমুদ্রসৈকত, অরণ্য, গুহা, জলপ্রপাত, দুর্গ-প্রাসাদ দিয়ে সাজানো জমজমাট এক শারদ সফর।

এক সফরে তিন রাজ্য অন্ধ্রপ্রদেশ তেলঙ্গানা ছত্তিশগড়

6 mins

দুর্গাপুজোয় বিহার

গৌতমবুদ্ধের বোধিলাভ, পৃথিবীর প্রথম প্রজাতন্ত্রের উন্মেষ, সম্রাট অশোক, মগধ সাম্রাজ্য, জৈন তীর্থঙ্কর মহাবীরের জন্ম ও মহানির্বাণপ্রাচীন ভারতের ইতিহাসের বহু পতন-অভ্যুদয়ের সাক্ষী বিহার। বৌদ্ধ ও জৈন ধর্মের পীঠস্থান এই রাজ্য। বিহারের প্রতিটি জেলায় দুর্গাপুজো হয়। মন্দির, মঠ ছাড়াও বারোয়ারি পুজোর জাঁকজমক চোখে পড়ার মতো। তাই পুজোর সময় বিহার ভ্রমণের পরিকল্পনা করতেই পারেন।

দুর্গাপুজোয় বিহার

7 mins

গায়ার সৈকতে-অরণ্যে

ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূলে ছোট্ট রাজ্য গোয়া। পশ্চিমঘাট পর্বতমালা আর আরব সাগর ছুঁয়ে আছে এই রাজ্যকে। আরব সাগরের ঢেউ আছড়ে পড়ে গোয়ার ১৬৬ কিলোমিটার দীর্ঘ উপকূলে। কমবেশি ৩০টি সোনালি বালির সমুদ্র সৈকত খুবই জনপ্রিয়। তবে, উত্তর গোয়ার তুলনায় দক্ষিণ গোয়ার সৈকত অপেক্ষাকৃত নিরিবিলি।

গায়ার সৈকতে-অরণ্যে

5 mins

কেরলের দক্ষিণে-উত্তরে

একযাত্রায় সমগ্র কেরল ভ্রমণ সময়সাপেক্ষ। কেরলের প্রধান আকর্ষক গন্তব্যগুলি দক্ষিণেই। কোচি থেকে শুরু করে তিরুবনন্তপুরমে এসে ভ্রমণ শেষ করতে পারেন। পথে দেখে নেবেন মুন্নার, পেরিয়ার, আলেপ্পি, কোল্লাম, ভারকালা। দক্ষিণ কেরল যাঁরা আগেই ভ্রমণ করেছেন, তাঁরা চলুন উত্তরে। যাঁরা একযাত্রায় সমগ্র কেরল ভ্রমণ করবেন তাঁরা তিরুবনন্তপুরম থেকে শুরু করে কোচি এসে, সেখান থেকে উত্তরের পথে এগিয়ে যান।

কেরলের দক্ষিণে-উত্তরে

8 mins

তামিলনাড়ু পুদুচেরি

চেন্নাই থেকেই শুরু হোক তামিলনাড়ু ভ্রমণ। সকাল সকাল চেন্নাই পৌঁছে সেদিনই চলে যেতে পারেন মহাবলীপুরম বা মামাল্লাপুরম। দূরত্ব ৫৫ কিলোমিটার। মামাল্লাপুরম থেকে ৬৫ কিলোমিটার দূরে মন্দিরময় কাঞ্চিপুরম, ৯৮ কিলোমিটার দূরে পন্ডিচেরি বা পুদুচেরি। নিজের ছুটি আর রুচি অনুযায়ী দেখে নিন তাঞ্জাভুর, তিরুচিরাপল্লি। তারপর যেতে পারেন মাদুরাই। তিরুচিরাপল্লি, চেন্নাই, এমনকী হাওড়া থেকেও ট্রেন আসছে মাদুরাইতে। মাদুরাই থেকে কোদাইকানাল ১২০ কিলোমিটার। মাদুরাই থেকে রামেশ্বরম ১৭০ কিলোমিটার, কন্যাকুমারী ২৪০ কিলোমিটার। ট্রেনেও যেতে পারেন। কন্যাকুমারী থেকে হাওড়া ফেরার ট্রেন ধরতে পারেন।

তামিলনাড়ু পুদুচেরি

5 mins

অরুণাচল বেড়িয়ে কাজিরাঙা

উত্তর-পূর্ব ভারত অপার বৈচিত্রে ভরা। কলকাতার দিক থেকে ট্রেনে বা উড়ানে গুয়াহাটিতে পৌঁছে দু'টি রাত থাকুন। পরবর্তী গন্তব্য পশ্চিম অরুণাচলের প্রবেশদ্বার ভালুকপং। এক রাত ভালুকপং, দু'রাত বমডিলা, তিন রাত তাওয়াং শহরে কাটিয়ে ফেরার পথে দিরাং শহরে কাটবে একটি রাত। পরদিন আসামের তেজপুর শহর ঘুরে সোজা কাজিরাঙা যাত্রা। দু'রাত্রি কাজিরাঙায় না থাকলেই নয়। তারপর ফের গুয়াহাটি পৌঁছে শেষ হবে এই সফর।

অরুণাচল বেড়িয়ে কাজিরাঙা

10 mins

চেনা-অচেনা-অল্পচেনা সিকিম ভ্রমণ

‘সুখিম’ থেকে সিকিম, অর্থ সদাসুখের দেশ। বরফ-পাহাড়, অর্কিড, পাহাড়ের কোলে ছোট্ট ছোট্ট গ্রাম, হিমেল বাতাসের আবহে মোড়া সদা সুখের রাজ্য সিকিম। এখানে সিকিমের বেশ কিছু অল্প পরিচিত, অপরিচিত জায়গার খোঁজখবর দেওয়া হল। এই সব জায়গার গ্রামীণ সৌন্দর্য, অমলিন প্রকৃতি মুগ্ধ করবে। তবে, এই সব জায়গায় পর্যটকের থাকার ব্যবস্থা-বন্দোবস্ত সীমিত। ফলে আগাম খবর দিয়ে, খোঁজখবর নিয়ে এই সব নিরালা, অচিন গ্রামের পথে পা বাড়াবেন।

চেনা-অচেনা-অল্পচেনা সিকিম ভ্রমণ

7 mins

উত্তরবঙ্গের ছয় গ্রাম

দুর্গাপুজোর ধুমধাম বা দার্জিলিং-কালিম্পংয়ের ভিড়ভাট্টা যাঁদের অপছন্দ, তাঁদের জন্য হিমালয়ের বিজনে ছ'টি নিভৃতবাসের সন্ধান। এই নিরালা গ্রামগুলির কোথাও আকাশজুড়ে সপার্ষদ কাঞ্চনজঙ্ঘা, কোথাও ঢেউখেলানো চা-বাগান, গাছে গাছে পাখি-প্রজাপতির ওড়াউড়ি আর হাসিমুখের অতিথিপরায়ণ মানুষজন তো আছেই।

উত্তরবঙ্গের ছয় গ্রাম

5 mins

সাত-আট দিনে উজবেকিস্তান

উজবেকিস্তান মধ্য এশিয়ার একটি অত্যন্ত সুন্দর দেশ। উজবেকিস্তানের প্রধান শহরগুলো সবই খুব প্রাচীন এবং রোমাঞ্চকর রেশমপথের উপর অবস্থিত। এই প্রতিবেদনটি তিনটি মুখ্য শহরকে কেন্দ্র করে লেখা। খিভা, বুখারা ও সমরকন্দ। তিনটি শহরই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের তকমা পেয়েছে অনেক আগেই। রাজধানী তাসকেন্দ আপনি এড়িয়ে যেতে পারবেন না। তাই এটিও আপনার যাত্রাপথে থাকবে।

সাত-আট দিনে উজবেকিস্তান

6 mins

মালয়েশিয়ার নানা দিকে

এবার পুজোর ছুটিতে মালয়েশিয়া ঘুরে আসতে পারেন। কলকাতা থেকে চার ঘণ্টায় পৌঁছে যাবেন কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর। এয়ার এশিয়া, ইন্দোনেশীয় বাটিক এয়ারের বিমান সরাসরি চার ঘণ্টায় কলকাতা থেকে কুয়ালালামপুর পৌঁছে দেয়। দুটি উড়ানই রাত বারোটা নাগাদ কলকাতা ছেড়ে স্থানীয় সময় সকাল সাতটা নাগাদ কুয়ালালামপুর পৌঁছয়। এছাড়া আরও অনেকগুলি ফ্লাইট একটু ঘুরপথে নিয়মিত যাতায়াত করে।

মালয়েশিয়ার নানা দিকে

6 mins

ভিয়েতনামের শহরে বাজারে

ভ্রমণ শুরু হোক হ্যানয় থেকে। দু'-তিন দিন কাটানো যেতে পারে হ্যানয়ে। এখান থেকে দিনে দিনে ঘুরে আসা যায় হালং বে। আরও দিন-তিনেক সময় যোগ করে যাওয়া যেতে পারে উত্তর ভিয়েতনামের সুন্দর জনপদ সাপা আর তার আশপাশের ছোট-ছোট গ্রাম, জনপদ আর অসাধারণ প্রাকৃতিক দৃশ্যের সান্নিধ্যে।

ভিয়েতনামের শহরে বাজারে

3 mins

ইউরোপের দুটি দেশে

অস্ট্রিয়ার ভিয়েনা থেকে হলস্ট্যাট হয়ে সালসবুর্গ। সেখান থেকে ঘুরে আসুন চেক রিপাবলিকের রাজধানী শহর প্রাগ। হাতে সময় থাকলে প্রাগ থেকে ঘুরে আসতে পারেন পশ্চিম বোহেমিয়ার কার্লভি ভেরি। এই সফরে সেনগেন ভিসা লাগবে। স্থানীয় সময় ভারতের থেকে সাড়ে তিন ঘণ্টা পিছিয়ে। চেক রিপাবলিকে চেক মুদ্রা, করুনার ব্যবহার হলেও ইউরোর প্রচলন সর্বত্র।

ইউরোপের দুটি দেশে

3 mins

দশ-বারো দিনে মিশর

আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্ব কোণে অবস্থিত মিশর ছুঁয়ে আছে এশিয়া মহাদেশের দক্ষিণ-পশ্চিম কোণ। নাইল উপত্যকাকে কেন্দ্র করে গড়ে ওঠা সুপ্রাচীন মিশরীয় সভ্যতার গল্প আকৃষ্ট করে না এমন লোক পাওয়া কঠিন। মিশরের পিরামিড ছুঁয়ে দেখার, সাহারায় পা রাখার, প্রাচীন সভ্যতার অবশেষ স্বচক্ষে দেখার সুলুকসন্ধান রইল এই লেখায়। মিশরের আনাচেকানাচে যেমন ছড়িয়ে আছে প্রাচীন সভ্যতার অবশেষ, তেমনই প্রাকৃতিক সৌন্দর্যের খনিও আছে সেখানে। সব কিছুর আস্বাদ পেতে দিন ১০-১২ সময় হলে ভালো হয়।

দশ-বারো দিনে মিশর

5 mins

Bhraman の記事をすべて読む

Bhraman Magazine Description:

出版社Swarnakshar Prakasani Private Limited

カテゴリーTravel

言語Bengali

発行頻度11 Issues/Year

The most read travel magazine in India

  • cancel anytimeいつでもキャンセルOK [ 契約不要 ]
  • digital onlyデジタルのみ
MAGZTERのプレス情報:すべて表示