রােগ প্রতিরােধ ক্ষমতা বাড়ানাের সেরা ৫ অস্ত্র
Sukhi Grihakon|August 2020
রােগ প্রতিরােধ ক্ষমতা বাড়ানাের সেরা ৫ অস্ত্র
আয়ুর্বেদশাস্ত্রে বর্ণিত বনৌষধিগুলাের মধ্যে একটি মূল্যবান, বহুচর্চিত এবং পরীক্ষিত ফল হল আমলকী।
স্নেহাশিস সাউ

আমলকী

এর গুণাগুণ অপরিসীম। আয়ুর্বেদের বিচারে এই ফল অমৃততুল্য। বায়ু [-পিত্তকফের সমতা রাখে আমলকীর জুড়িমেলা ভার। অল্প, অরুচি, অজীর্ণ, বমি, মেহ, দাহ, পিত্তরােগ, কফ রােগ, জ্বর, রক্তপিত্ত, হিক্কা, মুত্রদোষ, শীতপিত্ত, পিত্তশূল, শ্বেতপ্রদরত্বকের সমস্যা সহ একাধিক ক্ষেত্রে আমলকী ম্যাজিকের মতাে কাজ করে। রােগ প্রতিরােধ ক্ষমতা ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে আমলকীর ভূমিকা উল্লেখযােগ্য। নিয়মিত আমলকী খেলে ফল পাওয়া যায় হার্ট, স্ট্রোক, অ্যাথেরােফ্লেরােসিস, গ্যাসট্রিক আলসার, ডায়াবেটিস, কনজাংটিভাইটিসের মতাে সমস্যায়ও। খুশকি ও ত্বকের অবাঞ্ছিত কালাে ছােপও বিদায় নেয়। সেই সঙ্গে চুল হয় ঝলমলে।

আমলকী আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি এর জোগান দেয়। অনেকেরই হয়তাে জানা নেই, একটি কমলালেবুর তুলনায় একটি আমলকীতে প্রায় ২০গুণ বেশি ভিটামিন-সি রয়েছে। ফলে বেশি মাত্রায় ভিটামিন-সি থাকায় শরীরের রােগ প্রতিরােধ ক্ষমতা অনেকটাই বেড়ে যায়। এতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট শরীরে তৈরি হওয়া উৎসেচকগুলির কাজে ভীষণভাবে সাহায্য করে। ফলে শরীরে উৎপাদিত ক্ষতিকারক পদার্থগুলি আর সক্রিয় হতে পারে না। কমে আসে ক্যান্সারের মতাে জটিল। রােগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। পাশাপাশি আমলকীতে থাকা অত্যাবশ্যক বিভিন্ন রাসায়নিক শরীরকে রােগমুক্ত রাখতেও সাহায্য করে।

আমলকীতে থাকে অতিরিক্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের বিভিন্ন রােগভােগের হাত থেকে রক্ষা করে। কী নেই এতে? ভিটামিন-সি ছাড়াও আয়রন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, মিনারেল, ক্যারােটিন ও প্রচুর পরিমাণ ফাইবার প্রভৃতি প্রয়ােজনীয় উপাদান রয়েছে আমলকীতে। কাঁচা আমলকী দু’বেলা ভাত খাওয়ার পর চিবিয়ে খাওয়া যেতে পারে। আবার রস করেও খাওয়া যায়। অনেকে কাঁচা খেতে পারেন না। সেক্ষেত্রে শুকনাে আমলকী কাচের পাত্রে বা কাপড়ের ব্যাগে রেখে তারপর চূর্ণ করে খেতে পারেন। এছাড়াও ঠান্ডা বা গরম জলে ভিজিয়ে বা রাতে সেদ্ধ করে পরের দিন সকালে হেঁকে জল খেতে পারেন।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories, newspapers and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

August 2020