করােনা ও সম্পর্কের রসায়ন
Grihshobha - Bangla|July 2020
করােনা ও সম্পর্কের রসায়ন
দীর্ঘমেয়াদি দূরত্ব, মানুষকে একা করেছে। ভিতরে অনেক অদলবদল ঘটিয়ে দিয়েছে করােনা। বদলে গেছে দৃষ্টিভঙ্গি, বদলে গেছে সম্পর্ক। কী ভাবে? পর্যালােচনায় অবন্তী সিনহা শুক্লা।

তারপর সব একদিন বদলে গেল। এ যেন হঠাৎ গতিশীলতায় ছেদ। জীবনের গ্রাফটা যখন ঊর্ধ্বমুখী, আমরা সবাই পা রাখছি এক সাফল্য থেকে অন্য সাফল্যে, দ্রুতি, শুধুই এগিয়ে যাওয়া। দম ফেলার ফুরসত নেই, শুধুই একটা লক্ষ্য, একটা অ্যাচিভমেন্ট। কিছু প্রাপ্তির উদ্দেশ্যে অনবরত ছুটে চলা। এই যখন আমাদের জীবনশৈলী— কে যেন এক অদ্ভুত ঝাকুনি দিয়ে থামিয়ে দিল। ‘সব মসৃণতার’ সেখানেই ছেদ, সেখানেই ছন্দপতন। করােনা, বদলে দিল জীবন, বদলে দিল মানুষ-মানুষে সম্পর্ক।

ধরা যাক আপনি একজন আট বছরের ছেলের পিতা। একদিকে দেশের অর্থনৈতিক ধসে ক্রমশ বিপর্যস্ত হয়ে উঠছেন পকেটের চাপ সামলাতে, অন্যদিকে দেখছেন কীভাবে আপনার শিশুপুত্রটি, কম্পিউটার-এ নিত্যদিন স্ট্রাগল করছে অনলাইন ক্লাসের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে৷ সে-ও নিঃসঙ্গ হচ্ছে প্রতিদিন একটু একটু করে। কারণ স্কুল মানে তাে শুধু বই-খাতা-পড়াশােনা নয়। একটা সামগ্রিক বিকাশ— যেখানে আপনার শিশুপুত্র হাসে, খেলে, মন খুলে বাঁচে।

বাড়িতে থেকে সে ও শাসনে শৃঙ্খলে বিরক্ত । ক্রমশ তিরিক্ষে, জেদি, একরােখা হয়ে উঠছে তার স্বভাব । আপনিও মানসিক চাপ সামলাতে না পেরে কখনও কখনও তার গায়ে হাত তুলে ফেলছেন । নিমেষে বদলে । যাচ্ছে পরিবেশ, সম্পর্কগুলাে বদ্ধভূমির মধ্যে পাক খেতে থাকছে ।

ধরা যাক আপনি কারও প্রেমিকা । না একসঙ্গে থাকার মতাে পরিস্থিতি তৈরি হওয়ার আগেই হঠাৎই বদলে গেছে পৃথিবী । দীর্ঘ লকডাউন এ শুরুর দিকে দুজনে স্ক্রিন শেয়ার করেছেন । দুটো বাড়ির উপচে উঠেছে । পারেনি মনের দূরত্ব । ফোনের দু'প্রান্তে দূরত্ব মুছতে ইমােশন । পরস্পরকে সামলেছেন যথাসম্ভব কিন্তু সম্পর্কও নৈকট্য চায় । পারস্পরিক চাওয়া পাওয়ার নিরিখে দাবি তৈরি হয় । শারীরিক উপস্থিতি এক ধরনের অভ্যাস । স্পর্শ এক ধরনের আবেগ আদানপ্রদানের মাধ্যম । এনেছে শরীরের এবং মনের । সব স্বাভাবিক ছন্দে ফেরা করােনা দূরত্ব শুরু করলেও, আপনারা দুজন আর পারছেন না আগের মতাে শারীরিক নৈকট্যে সামিল হতে ।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories, newspapers and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

July 2020