করােনা প্রতিরােধে হােমিওপ্যাথি
Grihshobha - Bangla|July 2020
করােনা প্রতিরােধে হােমিওপ্যাথি
করােনা ভাইরাস প্রতিরােধ এবং চিকিৎসার ক্ষেত্রে কতটা কার্যকরী ভূমিকা পালন করছে হােমিওপ্যাথি? এই বিষয়ে হােমিওপ্যাথ ডা. প্রতীপ বন্দ্যোপাধ্যায়-এর দেওয়া তথ্য, মতামত এবং পরামর্শ তুলে ধরছেন সুরঞ্জন দে।

আমরা যার স্বভাব-চরিত্র সম্পর্কে অবগত, সে যদি আক্রমণ করার চেষ্টা করে, তাহলে তাকে প্রতিহত করা যায় সহজে। কিন্তু, যার চারিত্রিক বৈশিষ্ট্য সঠিক ভাবে জানা নেই কিংবা যার চরিত্র পরিবর্তনশীল, তার বিরুদ্ধে লড়াই করা খুব কঠিন। ঠিক এই বিষয়টি প্রযােজ্য করােনা ভাইরাসের ক্ষেত্রে। কয়েক মাস ধরে সারা বিশ্বে করােনাে ভাইরাস দাপিয়ে আক্রমণ চালালেও, এখনও আমরা তার বিরুদ্ধে কোনও জোরালাে প্রতিরােধ গড়ে তুলতে পারিনি। কারণ এই করােনা ভাইরাস তার চারিত্রিক বৈশিষ্ট্য বদলে চলেছে ক্রমাগত৷ তাই, গবেষকরা নিরলস গবেষণা চালিয়ে গেলেও, তেমন আশাব্যঞ্জক ফলদান করতে পারেননি এখনও। এই কারণে সুস্থতার হার মােট আক্রান্তের অর্ধেকের বেশি নয়। সংখ্যায় কম হলেও, মৃত্যু ঘটেছে অনেক করােনা আক্রান্ত মানুষের। অবশ্য এই অসহায় পরিস্থিতির মধ্যেও যথাসম্ভব চিকিৎসা পরিষেবা দিয়ে করােনা আক্রান্তদের বাঁচানাের চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। এক্ষেত্রে চিকিৎসা পরিষেবা মানে অ্যালােপ্যাথিক চিকিৎসার কথা বলা হচ্ছে অবশ্যই। তবে মজার বিষয় হল এই যে, করােনা চিকিৎসায় প্রচলিত অ্যালােপ্যাথিক মাধ্যমে চিকিৎসা নিয়ে যখন সম্পূর্ণ সুফল পাচ্ছেন না মানুষ, তখন কিন্তু অসহায় ভাবে হলেও, একদা অবহেলিত হােমিওপ্যাথিকে মাধ্যম করে নিচ্ছেন অনেকে। ক্লিনিক্যাল ট্রায়াল এবং প্রয়ােগেও সরকারি ছাড়পত্র পেয়েছে হােমিওপ্যাথি। অতএব, করােনা প্রতিরােধে এবং চিকিৎসার ক্ষেত্রে হােমিওপ্যাথি ঠিক কতটা আশার আলাে দেখাচ্ছে কিংবা কতটা কার্যকরী ভূমিকা নিতে পারে— সেই বিষয়ে বিশদে আলােকপাত করেছেন হােমিওপ্যাথ ডা. প্রতীপ বন্দ্যোপাধ্যায়।

প্রতিষেধক প্রসঙ্গে

ক্রমশ বাড়ছে করােনা আক্রান্তের সংখ্যা। তার উপর লকডাউন শিথিল করার প্রক্রিয়া শুরু হয়েছে। অতএব, আগামী দিনে করােনা আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন সাধারণ মানুষ থেকে চিকিৎসক, গবেষক সবাই।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories, newspapers and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

July 2020