করােনার আবহে বাড়ছে। মানসিক সমস্যা

Grihshobha - Bangla|June 2020

করােনার আবহে বাড়ছে। মানসিক সমস্যা
দীর্ঘ সময় লকডাউন কাটিয়েও মানুষের দুঃসময় শেষ হওয়ার কোনও লক্ষণ নেই। সারা বিশ্বে আড়াই কোটির বেশি মানুষ কর্মহীন হয়ে পড়েছে। ভবিষ্যতের এই অনিশ্চয়তার কারণেই দিনে দিনে বাড়ছে নানা মানসিক সমস্যাও। আলােচনায় রুমা চৌধুরি।

সারা বিশ্বজুড়ে করােনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। এই ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য এখন সােশ্যাল ডিস্ট্যানসিং এবং কোয়ারেন্টাইন-এ থাকা হল একমাত্র উপায়। দেশের সরকার সবদিক বিবেচনা করেই দেশজুড়ে লকডাউন পালন করার নির্দেশ দিয়েছিল। কিন্তু অর্থনীতির দুর্বিষহ অবস্থা, মানুষের কর্মহীনতা, ছােটো ছােটো শিল্পসংস্থাগুলির মুখ থুবড়ে পড়া, রুজি-রােজগারের পথ বন্ধ হয়ে যাওয়ায় সরকারও বাধ্য হচ্ছে বিভিন্ন দফায় লকডাউন ধীরে ধীরে শিথিল করতে।

লকডাউন চলাকালীন মানুষ গৃহবন্দি অবস্থায় দিনের পর দিন কাটিয়েছে। কাজকর্ম ছেড়ে, রুজি-রােজগার ছেড়ে বাধ্য হয়েছে মানুষ বাড়িতে বসে থাকতে। লকডাউন মানুষকে আর্থিক সংকটের মুখে যেমন ঠেলে দিয়েছে তেমনি লকডাউন উঠে গেলেও স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার উপায় মানুষের অজানা। বহু মানুষ কাজ হারিয়ে আর্থিক অনিশ্চয়তা নিয়ে দিন কাটাচ্ছে। ফলে অবসাদ বাড়ছে, একই সঙ্গে বাড়ছে নানা মানসিক সমস্যা। করােনার সংক্রমণ যেমন প্রাণঘাতী প্রমাণিত হয়েছে, তেমনি এটাও প্রমাণিত যে এই একই কারণে মানুষের মানসিক সমস্যাও লাগাতার বেড়ে চলেছে। খবরের কাগজ, টিভির নিউজ, আশেপাশের পরিস্থিতি একই সাক্ষ্য বহন করছে।

সম্প্রতি একটি রিপাের্টে দেখা গেছে, করােনা ভাইরাস না থাকা সত্ত্বেও শুধুমাত্র লকডাউনের কারণে এবং লকডাউনের পরে কাজ হারিয়ে ও কাজ হারাবার ভয়েই মানুষ আত্মহত্যার পথ বেছে নিয়েছে। একাকিত্ব, করােনা সংক্রমণের ভয়, আর্থিক মন্দা, ভবিষ্যতের অনিশ্চয়তা মানুষকে বেশি করে আত্মহননের পথ বেছে নিতে বাধ্য করছে। মানুষ মানসিক ভারসাম্য হারাচ্ছে।

লকডাউনের কারণে নেশার সামগ্রী না পেয়েও মানুষের মধ্যে উইথড্রয়াল সিনড্রোমের মতাে পরিস্থিতি তৈরি হচ্ছে। লিকার শপ-গুলি বহুদিন বন্ধ থাকার পর এখন খুললেও ভিড় উপচে পড়ছে। সহজে এগুলাে হাতে না পাওয়ায় মানুষ পেইন্ট, ভার্নিশ, স্যানিটাইজার যা পাচ্ছে তাই খাচ্ছে। এতেও মৃত্যুর সংখ্যা বাড়ছে সংক্রমণ ছাড়াই। বাইরে বেরােতে মানুষ যতটা ভয় পাচ্ছে, বাড়িতে থাকার ফলে অবসাদও ততটাই বাড়তে থাকছে। অবসাদ ভুলতে মানুষ নেশায় বেশি করে আসক্ত হয়ে পড়ছে। অবসাদের সঙ্গে রয়েছে ভবিষ্যতের চিন্তা। এই সব কিছুই প্রভাব ফেলছে মানুষের মেন্টাল হে-এর উপর।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

June 2020