রাইস স্পেশাল

Grihshobha - Bangla|May 2020

রাইস স্পেশাল
ডুলমা পােলাও

উপকরণ : ২টো ক্যাপসিকাম বীজ বের করে নেওয়া, ১ কাপ বাসমতি চাল ভেজানাে, ১ কাপ নানারকম সবজি কুচি করা, ২টো পেঁয়াজকুচি, ২টো কাচালংকাকুচি, ১ কাপ দুধ ফোটানাে, ১ ছােটো চামচ ঘি, ১ ছােটো চামচ আদা-রসুন পেস্ট, ১ বড়াে চামচ তেল, অল্প এলাচ ও লবঙ্গ, নুন। স্বাদমতাে, ১ টুকরাে দারচিনি, প্রয়ােজনমতাে জল।

প্রণালী : ক্যাপসিকাম হালকা ভেজে নিন। একটা প্রেশার কুকারে তেল গরম করে লবঙ্গ, এলাচ, দারচিনি ভেজে নিন। এতে পেঁয়াজ ও কাচালংকা দিয়ে ফ্লেম কমিয়ে নাড়াচাড়া করুন। আদা-রসুন পেস্ট ও সবজিকুচি দিয়ে সঁতে করুন। এবার চাল, দুধ, জল ও নুন দিয়ে প্রেশারে রান্না হতে দিন। অল্প ঘি ছড়িয়ে পােলাওটা নাড়াচাড়া করে নামিয়ে নিন ও। |কটি পাত্রে রাখুন। ক্যাপসিকামের ভিতরে এই পােলাও-এর পুর ভরুন। ৫ মিনিট বেক করুন স্টাড ক্যাপসিকাম। রায়তার সঙ্গে পরিবেশন করুন।

মাশরুম পােলাও

উপকরণ : ১ কাপ বাসমতি চাল জলে ভেজানাে, ১০০ গ্রাম মাশরুমকুচি, ১টা বড়াে পেঁয়াজ কুচি করা, ২-৩টি কাচালংকা কুচি করা, ২ ছােটো চামচ আদা-রসুন পেস্ট, ১ বড়াে চামচ ধনেপাতাকুচি, ৩ বড়াে চামচ দই, ১ বড়াে চামচ তেল, ১ টুকরাে দারচিনি, ১টা তেজপাতা, ৫টা লবঙ্গ, ৪টে এলাচ, নুন স্বাদমতাে, জল প্রয়ােজনমতাে।।

প্রণালী : একটা পাত্রে তেল গরম করুন৷ তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি ভাজুন। এবার পেঁয়াজ ভেজে নিন। আদা-রসুন পেস্ট, কাচালংকা দিয়ে সঁতে করুন। এবার মাশরুম, ধনেপাতা, দই দিয়ে নাড়াচাড়া করুন। এতে চাল দিন, নুন দিয়ে ভালাে ভাবে। মিশিয়ে নিন। এবার জল দিন ও ঢাকনা বন্ধ করে রান্না হতে দিন। স্যালাডের সঙ্গে পরিবেশন করুন।

রাইস স্টাফড তন্দুরি আলু।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

May 2020