বাচ্চাদের একঘেয়েমি কাটিয়ে তুলুন।

Grihshobha - Bangla|May 2020

বাচ্চাদের একঘেয়েমি কাটিয়ে তুলুন।
গরমে হােক অথবা খ্রিসমাসের সময়টাতে বাচ্চাদের স্কুলের ছুটি থাকে। কিন্তু ওই সময়টাতে বাচ্চাদের শুধু পড়াশােনা নয় নানা অ্যাক্টিভিটিতে তাদের এনগেজ রাখা হয়৷ কিন্তু লকডাউনের চাপিয়ে দেওয়া ছুটিতে কীভাবে কাটানাে যেতে পারে বাচ্চাদের একঘেয়েমি তারই সুলুক সন্ধানে সুষমা চট্টোপাধ্যায়।।

গরমের ছুটি বলুন অথবা খ্রিসমাসের সময়, বাচ্চাদের স্কুল বন্ধ থাকলেও দেওয়া হয় প্রচুর হােমওয়ার্ক, প্রােজেক্ট ওয়ার্ক, এছাড়াও স্কুল খুললেই পরীক্ষার চাপ তাে থাকেই৷ সঙ্গে সঙ্গে চলে নানা অ্যাক্টিভিটির ক্লাসও। যেমন সুইমিং, ডান্সিং, ক্যারাটে ইত্যাদি নানা ধরনের অ্যাক্টিভিটি করার সুযােগ রয়েছে বাচ্চাদের।

কিন্তু দেশজুড়ে যখন মানুষ বাধ্য হচ্ছে বাড়িতে থাকতে, যেখানে দেশে অতিমারীর ভয়ে শহরে গ্রামে লকডাউনের কথা ঘােষণা করা হয়েছে, স্বাভাবিকভাবেই মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছে। বড়ােরা যেখানে দিশাহারা, ঘুমিয়ে খেয়ে বাড়ি থেকে অফিসের কাজ করেও যেখানে মানসিক চাপমুক্ত থাকা যাচ্ছে না, সেখানে বাচ্চাদের অবস্থা আরও সঙ্গীন। স্কুল হঠাৎ বন্ধ হয়ে যাওয়া, পরীক্ষা উঠে যাওয়া, বাড়ি থেকে বেরােতে না পারার স্ট্রেস তাদের কাছে অবাঞ্ছিত হয়ে উঠেছে।

আশেপাশের পরিবেশ বােঝা বা খােলা জানলাগুলাে হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার তাৎপর্য বােঝার হয়তাে অনেকেরই বয়স হয়নি। তৎসত্ত্বেও অলস আগামী দিনগুলাে ভারী পাথরের মতাে শিশুর মনের ছােট্ট পরিসরে ভার হয়ে বসতে চলেছে।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

May 2020