ফ্লার্টিং-এ এগিয়ে মেয়েরা
ফ্লার্টিং-এ এগিয়ে মেয়েরা
কারও প্রতি আকর্ষণ অনুভব করা কোনও লজ্জার বিষয় কিংবা অন্যায় নয়। দ্বিধা সংকোচ ঝেড়ে ফেলে আজকাল কেউ কেউ প্রেমকে টাইম পাস হিসাবেও ব্যবহার করছেন। আধুনিক সময়ে, ফ্লার্টিং-এ মেয়েরা কিন্তু এগিয়ে। লিখছেন রঞ্জন দে।

কথায় বলে, বুদ্ধিমান লােকেদের জন্য সামান্য ইশারা-ই যথেষ্ট। তবে এরজন্য চাই একটা অনুভবি মন। কারণ, যে যত বেশি অনুভবি, সে তত বেশি বিচক্ষণ। | ভালােলাগা, মন দেওয়া-নেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে ওঠে ওই ইঙ্গিত। তবে সমাজটা পুরুষশাসিত হলেও, ছেলেরাই যে সবসময় প্রথম নিজের ভালােলাগা ব্যক্ত করে মেয়েদের, এমনটা নয়। সাহিত্য এবং সিনেমায় এ ব্যাপারে ছেলেদের ‘ওভার স্মার্ট করে তুলে ধরা হলেও, বাস্তব কিন্তু অন্য বার্তা দিচ্ছে। দেখা যাচ্ছে, মেয়েরাই প্রথম কোনও পুরুষকে ভালােলাগার ইঙ্গিত দিচ্ছে। মজার বিষয়, যে সব পুরুষ মেয়েদের ওই বিশেষ ইশারা-ইঙ্গিত বুঝে এগিয়ে গেছে, তারাই লাভবান হয়েছে।

এখন বেশিরভাগ বিজ্ঞানী-ই স্বীকার করে নিয়েছেন যে, ফ্লার্টিং-এ পুরুষদের তুলনায়। মহিলারাই এগিয়ে। এক বায়ােলজিস্টও তার রিসার্চ-এ প্রমাণ পেয়েছেন যে, মহিলারাই বেশি ফ্লার্টিং করেন।

হেলেন ফিশার নামের এক সায়েন্টিস্ট তার নতুন বই ‘অ্যানাটমি লভ’-এ তুলে ধরেছেন যে, কোনও পুরুষের প্রতি আগ্রহী কিনা, তা ইশারাতেই বুঝিয়ে দেন মহিলারা। আর এই ইশারার বিষয়টি বােঝা যাবে মহিলার হাসি এবং চোখ দেখে। এই বিষয়ে রহস্য উন্মােচনের জন্য ওয়াশিংটন-এর এক অ্যানথ্রোপলজিস্ট ডেভিড গিভেন্স এবং সেক্সোলজিস্ট টিমােথি পপর, বিভিন্ন পানশালা এবং ক্লাব-এ ঘুরে বহুদিন নজর-সন্ধান রেখেছিলেন। তারাও দেখেছেন, ফ্লার্টিং-এ এগিয়ে মহিলারাই।

এই পুরাে সমীক্ষার যে ফল পাওয়া গেছে, তা । খুবই চমকপ্রদ। দেখা গেছে, প্রায় সব ক্ষেত্রে মহিলারাই এগিয়ে ফ্লার্টিং-এ। হেলেন ফিশার পঁচিশ হাজার সিঙ্গল ছেলেমেয়ের উপর স্টাডি করে জানিয়েছেন, সব বয়সের মহিলারাই এই ব্যাপারে এগিয়ে রয়েছেন, শুধু ছেলেরা হাত বাড়ানাের অপেক্ষায়।

articleRead

You can read upto 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log-in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

February 2020