সােরিয়াসিস কী এবং কেন।

Grihshobha - Bangla|February 2020

 সােরিয়াসিস কী এবং কেন।
সােরিয়াসিস কী ধরনের অসুখ এবং দেহে-মনে এর কতটা কুপ্রভাব পড়ে, তা জানা জরুরি। ডারমাটোলজিস্ট ডা. অভিষেক দের কাছ থেকে এই রােগ এবং এর চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে লিখছেন সুরঞ্জন দে।

অনেকেই হয়তাে ‘সােরিয়াসিস’ শব্দটির সঙ্গে পরিচিত নন। অবশ্য পরিচিতি না থাকাটাই স্বাভাবিক। কারণ, এটি চিকিৎসা পরিভাষা। আসলে, সােরিয়াসিস হল এক ধরনের চর্মরােগ। সাধারণ ভাবে পুরুষদের তুলনায় এই রােগ বেশি হয় মেয়েদের। তবে রােগটি সাধারণ হলেও, এর ব্যাপক কুপ্রভাব পড়তে পারে শরীরে এবং মনে। তাই, সতর্কতা জরুরি। ডা. অভিষেক দে রােগটি সম্পর্কে বিস্তারিত জানালেন সম্প্রতি।

সােরিয়াসিসে আক্রান্ত হওয়ার কারণ কী?

একমাত্র বংশগত কারণ ছাড়া, সােরিয়াসিস রােগের নির্দিষ্ট কোনও কারণ নির্ণয় করা দুরূহ। তবে এটি ত্বকের প্রদাহজনিত একটি রােগ। কোশ বৃদ্ধির হার অস্বাভাবিক হারে বেড়ে গেলে এই রােগ হয়।

সােরিয়াসিস-এ আক্রান্ত হলে বােঝা যাবে কীভাবে?

সােরিয়াসিস-এ আক্রান্ত হলে দেহের বিভিন্ন অংশ যেমন— হাত, পা, বাহু, কনুই এবং হাঁটুর চামড়া ফেটে যায়, আঁশযুক্ত ও লাল-লাল দাগ হয়ে যায়। অনেক সময় ফুসকুড়ি বেরােয়।

এই সময় কী রকম সমস্যা হয় রােগীর ?

সােরিয়াসিস-এর লক্ষণ দেখা গেলে নানারকম শারীরিক অস্বস্তি হয়। চামড়ার ওই অংশে চুলকানি হতে পারে, জ্বালা ভাব হতে পারে, এমনকী রক্তও পড়তে পারে।

কী প্রভাব পড়ে শরীরে?

সােরিয়াসিসের প্রভাব পড়তে পারে দেহের হাড়ের সন্ধির ওপর। এতে চলাফেরায় অসুবিধা হতে পারে এবং অক্ষমও হয়ে পড়তে পারেন। এছাড়া, যাদের সােরিয়াসিস রয়েছে তাদের ডায়াবেটিস, হার্টের রােগ, চোখের অসুখ এমনকী মানসিক অবসাদে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

বিশেষজ্ঞ হিসাবে কী পদক্ষেপ নেন প্রথমে?

চর্মরােগ বিশেষজ্ঞ হিসাবে, যখন প্রথম আমরা কোনও রােগীকে দেখি, তখন আমাদের প্রাথমিক গুরুত্ব থাকে চামড়ার ওপর সােরিয়াসিসের দৃশ্যমান লক্ষণগুলিকে পরীক্ষা করে দেখা, অবস্থাটাকে করা এবং উপযুক্ত চিকিৎসার পরামর্শ দেওয়া । আমরা প্রায়ই এটা দেখতে পাই যে, একাধিক কারণে মহিলাদের ওপর সােরিয়াসিসের । নেতিবাচক প্রভাব বেশি পড়ে । ফলে আমাদের দায়িত্ব এসে পড়ে সেই সমস্যাগুলির মােকাবিলা করা এবং এটা নিশ্চিত করা যাতে রােগীরা প্রয়ােজনীয় যত্ন পান ।

সােরিয়াসিসে আক্রান্ত হলে কতটা মানসিক অবসাদ আসতে পারে?

articleRead

You can read upto 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log-in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

February 2020