ড্রাই ফুটুল্স-এর মজাদার ডিশ
ড্রাই ফুটুল্স-এর মজাদার ডিশ
বাদাম কাটলেটউপকরণ :১ বড়াে কাপ আলু সেদ্ধ করে চটকানাে, ১ কাপ বাদাম গুঁড়াে করা, ১ ছােটো চামচ আদা কুচি করা, ১ ছােটো চামচ কাচালংকাকুচি, ১ কাপ সুজি, ১ কাপ | ব্রেড ক্রাম্বস্, /২ ছােটো চামচ লংকাগুঁড়াে, ১/২ ছােটো চামচ আমচুরগুড়াে, ভাজার মতাে তেল, নুন স্বাদমতাে।

প্রণালী : বাদাম আর তেল বাদ দিয়ে । বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে দিন । এই থেকে লেচি তৈরি করুন । প্রত্যেকটা লেচি হাতের পাতায় চ্যাপটা করে এর মধ্যে গুঁড়াে করা বাদাম দিন । তারপর হার্টশেপ তৈরি করুন । কড়ায় তেল গরম করে । বাদামের কাটলেট ভেজে নিন । ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন ।

বাদাম কুকিজ

উপকরণ : ২০০ গ্রাম ময়দা, ১/২ ছােটো চামচ বেকিং পাউডার, ২৫ গ্রাম পেস্তাকুচি, ৫০ গ্রাম বাদাম, ২০০ গ্রাম গুড়ােচিনি, ২ বড়াে চামচ দুধ, ২০০ গ্রাম মাখন।

প্রণালী : ময়দায় বেকিং পাউডার মিশিয়ে ২-৩ বার হেঁকে নিন। মাখন গলিয়ে নিন। চিনি মিশিয়ে ফেটিয়ে নিন। এতে ময়দা মিশিয়ে নিন। প্রয়ােজনমতাে দুধ মিশিয়ে নিন। ভালাে করে ময়দাটা মেখে নিন। বেকিং ট্রেতে মাখন মাখিয়ে নিন। মিশ্রণ থেকে কুকিজ-এর জন্য বল, তৈরি করে নিন। তারপর কাটার-এর সাহায্যে হার্ট শেপ-এ কেটে নিন। বিস্কিট-এর উপর বাদাম-পেস্তাকুচি ছড়িয়ে দিন। এবার বেকিং ট্রে-তে কুকিজ সাজিয়ে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিটেড আভেন-এ রেখে বেক করুন। হালকা বাদামি রং ধরলে বের করে নিন। এয়ারটাইট কন্টেনার-এ স্টোর করুন।

মেওয়া লাড়ু

উপকরণ : ৫০০ গ্রাম গুড় (ছােটো টুকরাে করা), /২ কাপ বাদাম টুকরাে করা, ১ কাপ কাজু টুকরাে করা, ১ বড়াে চামচ পেস্তাকুচি, ১ কাপ নারকেলকোরা, ১ ছােটো চামচ এলাচগুঁড়াে, ১/৪ কাপ মেওয়া, ১/২ কাপ ঘি।

articleRead

You can read upto 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log-in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

February 2020