সঞ্চয়ে সমৃদ্ধি
সঞ্চয়ে সমৃদ্ধি
স্বনির্ভরতার জন্য উপার্জন এবং সঞ্চয় করা জরুরি । কিন্তু কীভাবে করবেন সঞ্চয়? মহিলাদের জীবনে সমৃদ্ধি ও স্বাচ্ছন্দ্য আনার দশটি টিপস দিচ্ছেন রিমঝিম দত্ত ।

আজকাল বেশিরভাগ মহিলাই স্বনির্ভর। কিন্তু শুধু আয় করাই যথেষ্ট নয়। নিজের উপার্জিত অর্থের পুঙ্খানুপুঙ্খ হিসেব রাখা এবং সেইসঙ্গে অর্থের নিয়ন্ত্রণও জরুরি। টাকা কোথায় কতটা খরচ করবেন, আর কখন কীসে বিনিয়ােগ— সেটা বিবেচনা করুন বুদ্ধিমত্তার সঙ্গে।

আপনার পাসবুক আপনারই

আপনি কর্মরতা বা হােমমেকার, যেটাই হােন না কেন, আপনার একটি স্বতন্ত্র ব্যাংক। অ্যাকাউন্ট থাকা আবশ্যক। সেভিংস হ্যাবিট শুরু থেকেই থাকা জরুরি। আপনার পাসবুকটি একান্তই আপনার ব্যক্তিগত জিনিস। তার মালিকানা যেমন আপনারই, তাই ট্রানজাকশনের যাবতীয় হিসেবনিকেশ আপনার নখদর্পণে থাকা উচিত। আপনার সঞ্চিত অর্থ এভাবে সুরক্ষিত থাকবে। এই অর্থ দিয়ে বিপদে, আপনার। পরিবারের সঙ্গে সুখ দুঃখ ভাগ করে নিতে পারবেন। আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারে স্বচ্ছন্দ্য বােধ করেন, তাহলে সেটিও নিজের নামেই নিন। এতে আপনার ক্রেডিট স্কোর উন্নত হবে এবং ধার নেওয়ার সময় পয়েন্টস যােগ হওয়ার পাশাপাশি আপনার ব্যয়ের একটি স্টেটমেন্টও পাবেন। এর ফলে পছন্দের জিনিস কেনাকাটিও যেমন করতে পারবেন, সুবিধেমতাে ঋণ শােধও করতে পারবেন।

বড়াে সিদ্ধান্ত নিতে সক্ষম

articleRead

You can read upto 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log-in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

February 2020