আবদ্ধ সময়ে তিনটি ছবির কথা

Desh|May 2, 2020

আবদ্ধ সময়ে তিনটি ছবির কথা
অ নি ন্দ্য সে ন গু প্ত

আপাতভাবে করােনা, লকডাউন, কোয়ারান্টিন, সােশ্যাল ডিসট্যান্সিং— এই সমস্ত শব্দগুলি দৈনন্দিনের অতিবাস্তব হওয়ার পর আমাদের মনে হচ্ছে যে, আমরা স্থানে আবদ্ধ হয়ে গেছি, স্থানের পরম্পরা বাড়ি, অফিস, বাজার, শপিং মল থেকে ঘটেছে চ্যুতি। কিন্তু একটু ভেবে দেখলে বােঝা যাবে যে, আমাদের যেটা হয়েছে। সেটা হল আমাদের বিগত দৈনন্দিনতার চেনা ছন্দ থেকে চ্যুতি। অর্থাৎ, একদিকে সময়ের ছন্দ অচেনা হয়ে গেছে, অন্যদিকে সময়ের ভার যে কতটা জগদ্দলসম, তা নতুন করে বুঝতে পারছি আমরা।

আমি দার্শনিক নই, তাই সুসংহত ব্যাখ্যা দিতে পারব না, কিন্তু ডাক্তারের কাছে রােগী যেমন সিম্পটম জানাতে যান সেরকমভাবে কিছু জানাতে পারি এই সময়ের অভিজ্ঞতার । গত বহু বছর সময় তাড়িত হয়ে আছি, সামলাতে পারি না । হয়তাে ভুল ভাবতাম । । ভাবতাম আমি যে পেশায় আছি সেখানে তুলনামূলক মন্থরতা প্রয়ােজন । কাজ যেখানে মূলত ভাবনার, সেখানে কোনও লক্ষ্য থাকে না, অভিমুখ থাকলেও । কিন্তু গত বহু দশক হল এটা বদলাচ্ছে । উচ্চশিক্ষাস্তরে । গবেষণা, অধ্যাপনা এবং কুলীন কেরানিগিরিতেও কর্পোরেট সম গতির । প্রবেশ ঘটেছে; মুহুর্মুহু ডেডলাইন থাকে কিছু লক্ষ্যের, যেগুলাে একটু আঁচড় দিলেই বােঝা যাবে প্রায় অলীক, বায়বীয় এবং অনেক ক্ষেত্রে । অ্যাবসার্ড গােত্রীয় । পেপার, সেমিনার, মাইক্রো গবেষণায় বিন্দু থেকে ঝাঁপাচ্ছি আমরা, পিঁপড়ের মতাে পুঞ্জীভূত করছি তথ্যের ভার । অতিসক্রিয়তায় অভ্যস্ত হতে না পারলে নিষ্ক্রিয়তার গ্লানিতে ভুগতে | হচ্ছে প্রােডাক্টিভিটির ইদুর দৌড়ে, আর মেনে নিচ্ছি এটাই আদর্শ ওয়র্ক কালচার ( না হলে গ্লানি আনব কীভাবে? ) ।

লকডাউন ঘটার পর উলটোটা এবার অসহনীয় হয়ে পড়েছে । সময় আর কোনও ন্যারেটিভ রিপাের্ট দিচ্ছে না; এই মুহূর্তে দুটো কালিক অভিমুখ আছে এখন এই বিশ্বের — করােনার প্রতিষেধক বের করা আর ধনতন্ত্রের বিপর্যয়ের কারণে আসন্ন রিসেশন । এর মধ্যে কোনটা বেশি । ত্বকের কাছে, তা অনুভব করার মতাে সত্য সকলে জানেন । অতএব, গৃহবন্দি সময়ের কোনও স্থির অভিমুখ নেই । অথচ কয়েক সপ্তাহ আগের ইদুর দৌড়ের ইনারশিয়া আছে — অভিমুখহীন, ঘটনাহীন সময়ের স্থানাবদ্ধ অভিজ্ঞতার ভার ধীরে ধীরে অসহনীয় লাগছে আমাদের ।

আমি সিনেমার ছাত্র ও শিক্ষক । তখনই মনে হল, এক ধরনের ছবি এই অভিজ্ঞতার কথা প্রায় অগ্রিম জানিয়ে দিয়েছিল । একটু বিস্তৃত করা যাক ।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

May 2, 2020