লােকে ভাবে আমরা বুঝি সারাদিনই পার্টি করি! - রুদ্রনীল ঘােষ

ANANDALOK|May 27, 2020

লােকে ভাবে আমরা বুঝি সারাদিনই পার্টি করি! - রুদ্রনীল ঘােষ
লকডাউন তাঁকে স্থিতধী করেছে। নিজেই সামলাচ্ছেন নিজের মনখারাপ। রাজনীতি থেকে শুরু করে ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ, বর্তমান পরিস্থিতি নিয়ে মনখােলা আড্ডা দিলেন রুদ্রনীল ঘােষ। শুনলেন ইন্দ্রাণী ঘােষ

ফেসবুকে ‘মধ্যবিত্ত বাঙালিকে নিয়ে কবিতা পােস্ট করছেন, ইন্ডাস্ট্রির টালমাটাল অবস্থা নিয়েও লিখেছেন দেখলাম। রুদ্রনীল ঘােষের কি মনখারাপ?

মনখারাপ তাে বটেই। অভিনয় করতে তাে প্যাশনের জন্য এসেছিলাম। সেই প্যাশনের জায়গাটা থেকে দিনের পর দিন সরে থাকাটা বেদনার। তবে আমরা ২০-২৫ জন, যাঁরা প্রথম সারির মধ্যে পড়ি, তাঁরা খানিক কমফর্টেবল লাইফ লিড করি। এতদিন আমরাই কনস্ট্যান্ট ভাল থাকার কথা বলেছি, আশার গান গেয়েছি। দেখে মানুষের মনে হচ্ছিল, ইন্ডাস্ট্রি ভাল আছে। কিন্তু আমাদের বাইরে যাঁরা আছেন, টেকনিশিয়ন, জুনিয়র আর্টিস্ট... তাঁরা? আমার পাশে দাঁড়িয়ে যে মানুষগুলাে কাজ করেন, তাঁরা যদি ভাল না থাকেন, তাহলে আমি কী করে ভাল থাকি? ফোন পাচ্ছি যে, তারা ঘরভাড়া দিতে পারছে না, বাড়িওয়ালা তাড়িয়ে দিচ্ছে। আমি যতটা পারছি সাহায্য করছি। কিন্তু কতদিন?

সেলিব্রিটিদের অদ্ভুত একটা বিড়ম্বনা রয়েছে। মনে কষ্ট, তাও মুখে হাসি রাখতে হয়। চিৎকার করে ক’জন আর বলতে পারছেন যে, “আমরাও ভাল নেই?

ভানু বন্দ্যোপাধ্যায়ের মা তখন মারা গিয়েছেন, উনি শ্মশানে যাচ্ছেন কাঁদতে কাঁদতে। তখনও লােকে বলেছিল, “দেখ, কমেডি করছে!’ আসলে মানুষ আমাদের কাজটাকে এন্টারটেনমেন্ট হিসেবেই নেয়। তারা মনে করে, আমরা আকাশে বাড়ি বানাই, দিনে দু-তিনঘণ্টা কাজ করি! আমরা পার্টিতে গেলেই চার-পাঁচটা কাগজে ছবি ছাপা হয়, ফলে আমরা সারাদিন এসবই করছি। আমার পােস্টে আমি এসব লিখেছি। তাতে প্রচুর মানুষের ভুল ভেঙেছে। অনেকে গালাগাল দিয়েছে। বলেছে, সারাক্ষণ বিদেশভ্রমণ করলে আর নাইটক্লাবে ফুর্তি করলে এই হাল তাে হবেই!

এই অনিশ্চয়তায় ডিপ্রেশন তাে আসেই। সেসবের মােকাবিলা করছেন কীভাবে?

আমার ডিপ্রেশন খানিক কম। অভিনয় করতে পারছি না বলে কষ্ট হচ্ছে, ডিপ্রেশন নয়। স্ট্রাগল করে এই জায়গায় এসেছি। বিলাসিতা সহ্য হয় । এখন কমিউনিকেট করতে পারছি বলেই তাে কবিতাগুলাে বেরিয়ে আসছে। ছবি আঁকছি। নিজেকে সময় দিচ্ছি, লেখালিখি করছি। তবে বড় লেখার ক্ষেত্রে কনসেনট্রেশনের সমস্যা হচ্ছে।

articleRead

You can read up to 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

May 27, 2020