মুম্বই থেকে ডাকলেই ছুটতে হবে, এমন। কোনও কথা। নেই: অনীক দত্ত

ANANDALOK|February 12, 2020

 মুম্বই থেকে ডাকলেই ছুটতে হবে, এমন। কোনও কথা। নেই: অনীক দত্ত
ছবি তৈরি করতে মরিয়া নন, কিন্তু ছাড়তেও পারেন না! নিজের ছক ভাঙতেই অনীক দত্ত আনছেন তাঁর পরবর্তী ছবি। তাঁর মুখােমুখি অংশুমিত্রা দত্ত।

‘বরুণবাবুর বন্ধু’র মুক্তি ২৮ ফেব্রুয়ারি। কলকাতা চলচ্চিত্র উৎসবে যাঁরা ছবিটি দেখেছেন, তাঁদের মতে, ছবিটি অনীক দত্তর ছবির চেয়ে অনেকটাই আলাদা এবং অন্যতম সেরা কাজ....

আমার ছবি মানেই সকলের ধারণা সেখানে স্যাটায়ার থাকবে, পানিং থাকবে, রাজনীতি থাকবে।‘মেঘনাদবধ রহস্য’ থ্রিলার হলেও তার মধ্যে একটা রাজনৈতিক আবহ ছিল। আমার মনে হল, এবার এমন কিছু একটা করব, যেটা আগে । কখনও করিনি। বরুণবাবুর বন্ধুর মতাে একটা ছবি কিন্তু আমার বরাবরই করার ইচ্ছে ছিল। রমাপদ চৌধুরীর ‘ছাদ’ গল্প নিয়ে প্লট নিয়ে নিজের মতাে করে ছবিটি করেছি।

সৌমিত্র চট্টোপাধ্যায় এবং মাধবী মুখােপাধ্যায়কে একসঙ্গে পরদায় দেখা যাবে আপনার ছবিতে৷ কেমন। অভিজ্ঞতা?

ওঁদের সঙ্গে আমি আগে বিজ্ঞাপনে কাজ করেছি। সেখানে চারুলতার একটি দৃশ্য রিক্রিয়েট করা। হয়েছিল। কিন্তু ছবিতে কাজ এই প্রথম। দু’জনে যে অসাধারণ শিল্পী, তা আমার বলার অপেক্ষা রাখে না। কিন্তু যেটা বাড়তি পাওনা, তা হল ওঁদের মুখ থেকে বাংলা ছবির সেই যুগের গল্পগুলাে শােনা। সৌমিত্রবাবুর কাছে সত্যজিৎ রায়, উত্তমকুমারের প্রচুর গল্প শুনেছি। আর যেটা শিক্ষণীয়, তা হল, প্রিপারেশন। ওঁরা সেটে এত প্রস্তুত হয়ে আসেন... সংলাপ, সিন... এটাই মুগ্ধ করে। আজকাল কতজন। কাজটাকে এত সিরিয়াসলি নেয়?

সিরিয়াসলি নেয় না বলেই কি আপনি মেজাজ হারান?

ল্যাক অফ সিনসিয়ারিটি ব্যাপারটা আমার খুব বিরক্তিকর লাগে। আমি বিজ্ঞাপনের দুনিয়ায় কাজ করেছি এবং নিজে অ্যাডফিল্মমেকার। আর বিজ্ঞাপনে অপেক্ষাকৃত বেশি টাকাপয়সার ব্যাপার জড়িয়ে থাকে। সেখানে সময় নষ্ট করা মানেই লস। ফলে প্রস্তুতি নিখুঁত হতে হয়। আমি ছবি করতে গিয়ে এটা মাথায় । রাখি, প্রযােজকের পয়সার যেন অপচয় না হয়। আমি যে-ক’টি ছবি করেছি, তার মধ্যে বরুণবাবুর বন্ধু’-ও আছে, সবক’টিই বাজেটের মধ্যে। আমি প্রযােজককে যে বাজেট বলি, তার চেয়ে কমেই শেষ করে দিই। সেখানে যদি দেখি, প্রােডাকশনের লােকই গা-ছাড়া ভাব নিয়ে চলছে, সহ্য করি কী করে? আমিই তখন বলি, এটা এভাবে করাে, কম সময় আর টাকা লাগবে। সকলে বারণ করে এসব ব্যাপারে ঢুকতে। কিন্তু আমি অপচয় জিনিসটা সহ্য করতে পারি না। আর সিরিয়াসনেস না থাকলে। অপচয় হবেই। এসবের মধ্যে ঢুকি বলেই প্যানিক দত্ত নাম-টামও দিয়েছে তাে!

articleRead

You can read upto 3 premium stories before you subscribe to Magzter GOLD

Log-in, if you are already a subscriber

GoldLogo

Get unlimited access to thousands of curated premium stories and 5,000+ magazines

READ THE ENTIRE ISSUE

February 12, 2020