Saptahik Bartaman Magazine - 15 May 2021Add to Favorites

Saptahik Bartaman Magazine - 15 May 2021Add to Favorites

Go Unlimited with Magzter GOLD

Read Saptahik Bartaman along with 8,500+ other magazines & newspapers with just one subscription  View catalog

1 Month $9.99

1 Year$99.99

$8/month

(OR)

Subscribe only to Saptahik Bartaman

1 Year $5.99

Buy this issue $0.99

Gift Saptahik Bartaman

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digital Subscription
Instant Access

Verified Secure Payment

Verified Secure
Payment

In this issue

Cover story regarding How the Ganesh Puja in Akshay Tritiya help us

কলকাতা মহানগরীর প্রথম বাঙালি শেরিফ

ভারতের স্বাধীনতা প্রাপ্তির পর তিয়াত্তর বছর উত্তীর্ণ, | অর্থাৎ ভারত আজ স্বাধীন। তবুও ব্রিটিশ শাসন ও শােষণের নানা অত্যাচারের ঐতিহাসিক কথা যেমন ভুলতে পারিনি, তেমনি তাদের শাসনেরও নানা কলাকৌশল উদাহরণও স্মরণীয় হয়ে রয়েছে। তার একটা উদাহরণ সহ ঐতিহাসিক ঘটনা নিয়েই আলােচ্য প্রবন্ধের অবতারণা। দেশে তখন ইংরেজদের রাজত্ব। সেই সময় রাজধানী শহর কলকাতাকে গড়ে তুলতে এবং শান্তিশৃঙ্খলা রক্ষা করতে প্রশাসনিক স্তরের একজন প্রতিনিধি-শেরিফ পদের সৃষ্টি হয়েছিল। ১৭৭৫ সালে প্রথম তৈরি হয় শেরিফ পদ। সেই সময় এই বিশেষ পদ অলঙ্কৃত করেছিলেন ম্যাকরাবে। প্রথম ভারতীয় হিসেবে এরপর ১৮৭৪ সালে এই আসনে বসেন মানেকজি রুস্তমুজি। ১৮৭৫-এ কলকাতা প্রথম পায় বাঙালি শেরিফকে তিনি রাজা দিগম্বর মিত্র।

কলকাতা মহানগরীর প্রথম বাঙালি শেরিফ

1 min

আমাজন অরণ্য কি বিপদের মুখে?

অসুস্থ ‘পৃথিবীর ফুসফুস। ব্রাজিলের রেইন ফরেস্ট আমাজন। ৫৫ হাজার বর্গ কিলােমিটার স্থান জুড়ে অবস্থান করা এই বিশাল গ্রীষ্মমণ্ডলীয় বৃষ্টি অরণ্য পৃথিবীর প্রায় কুড়ি শতাংশ অক্সিজেন উৎপাদন করে এবং এক-চতুর্থাংশ কার্বন-ডাইঅক্সাইড শােষণ করে। তবে এই অক্সিজেন। জোগান নিয়েই শুরু হয়েছে সংশয়। গত এক দশকের হিসেব সামনে এনেছে এক ভয়ঙ্কর সত্য। দেখা গিয়েছে, আমাজন অরণ্য যতটা না কার্বন ডাই অক্সাইড গ্রহণ করেছে, তার থেকে ২০ শতাংশ বেশি ত্যাগ করেছে। আর তাতেই চিন্তার ভাঁজ পরিবেশবিদদের কপালে।

আমাজন অরণ্য কি বিপদের মুখে?

1 min

এ যেন মধ্যযুগীয় শাসনকাল...

বিশ্রান্ত মিথ্যাভাষণকে প্রায় দৈববাণীর পর্যায়ে নিয়ে গিয়েছিলেন যিনি, সেই অ্যাডলফ হিটলারের পড়াশােনায় কোনওদিন মন বসেনি। ভবঘুরে জীবন কাটিয়ে সেনাবাহিনীতে প্রথমে আর্দালি, পরে পিওন। পদে কাজ করা। প্রথম বিশ্বযুদ্ধের পর সেনাবাহিনীতে গুপ্তচর হিসেবে যােগদান। গুপ্তচর বৃত্তি করতে জার্মান ওয়ার্কার্স পার্টিতে যােগদান ও সেনাবাহিনীতে খবরাখবর পাচার করা। এই পার্টিতে থেকেই প্রচণ্ড ইহুদি বিদ্বেষী, কমিউনিস্ট বিদ্বেষী ও গণতন্ত্র বিরােধী হয়ে ওঠা। ক্রমে পার্টির প্রধান হয়ে পার্টির নাম পরিবর্তন করে, ন্যাশনাল সােশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টি সংক্ষেপে নাৎসি পার্টি গড়ে তােলা। নতুন দলের কর্মসূচি ছিল (১) ইহুদি বিদ্বেষী (২) কমিউনিস্ট বিদ্বেষ (৩) আর্যদের প্রাধান্য (৪) গণতন্ত্রের বিরােধিতা (৫) উগ্র জাতীয়তাবাদ। জার্মানির পুঁজিপতিরা ও ব্যবসায়ী মহল, এমনকী ইহুদি ব্যবসায়ীরাও হিটলারকে। সেদিন সমর্থন করেছিল। সঙ্গে টাকার স্রোত বইতে থাকে। প্রথম বিশ্বযুদ্ধের পর বেকার হয়ে যাওয়া উগ্র কমিউনিস্ট বিরােধী সেনাদের নিয়ে হিটলার তৈরি করল ব্রাউন শার্ট ইউনিফর্মের কুখ্যাত এসএ বাহিনী। আর এদের উপর নজরদারি ও নিজের দেহরক্ষী হিসেবে তৈরি হয়েছিল। ‘ব্ল্যাক শার্ট’ নামে আর একটি বাহিনী। নাৎসি পার্টিতে সর্বেসর্বা হিটলার। শুরু হয় ফ্যাসিবাদ।

এ যেন মধ্যযুগীয় শাসনকাল...

1 min

প্রয়াগরাজ ছুঁয়ে খসরুবাগ

প্ৰয়াগস্য প্রভেসেসূ পাপম নাশ্যতি তৎক্ষণম’, তীর্থরাজ প্রয়াগ-নগরীতে প্রবেশেই সকল পাপস্খলন হয়। ডিসেম্বরের এক কনকনে শীতের রাতে এলাহাবাদ পদার্পণে এই সাধুবাণী স্মরণে এল।

প্রয়াগরাজ ছুঁয়ে খসরুবাগ

1 min

কদমতলা

য -ষ্ঠীতলাটা গ্রামের লােকমুখে বােলতলা হিসেবে পরিচিত হয়ে উঠেছিল পাশের প্রাচীন বকুল গাছটার জন্য। ‘বেঁচে থাক বাপ হারাধন, বেঁচে থাক বাপ বদর’ বলতে বলতে যােগাপিসি সূর্য ওঠার আগেই বাড়ি ফিরছিল এই বােলতলার পাশ দিয়ে। একশাে দিনের কাজে বেনেপুকুরে মাটি কাটা চলছে—হারাধন সেই কাজের সুপারভাইজার, বদর পঞ্চায়েতের মেম্বার। ওরা বলেছিল— “পিসি, তােমাকে বেশি চাপের কাজ দিইনি গাে, দু-চারবার এসে হাজিরা দেবে, দেখবে লােকজনের তিয়ে লেগেছে কি না, শুধু বােতলে করে খাবার জল দেওয়ার কাজ। আর কিছুটিনা। ঠিক সময়ে তােমার পাশবইয়ে টাকা ঢুকে যাবে পিসি।

কদমতলা

1 min

বাড়িতে অক্সিজেন ব্যবহার

ই করােনার অতিমারীর সময়ে অনেকেই বাড়িতে থেকে চিকিৎসা করাচ্ছেন। মৃদু উপসর্গযুক্ত করােনা রােগী হাসপাতালে ভর্তির দরকার পড়ে না। আর সুনামির মতাে নতুন রােগীর ঢেউয়ে অনেক সঙ্কটাপন্ন রােগীও হাসপাতালে জায়গা পাননি। করােনার চিকিৎসায় ওষুধ ছাড়াও যে জিনিসটি আবশ্যক, তা হল অক্সিজেন। ফলে অনেকেই বাড়িতে অক্সিজেন রেখে চিকিৎসা করিয়েছেন। তবে শুধু করােনা নয়; হাঁপানি, সি ও পি ডি, হার্ট ফেলিয়াের বা ক্যান্সারের অনেক রােগীর ক্ষেত্রেই বাড়িতে অক্সিজেনের দরকার পড়ে।

বাড়িতে অক্সিজেন ব্যবহার

1 min

কার্ড প্রবণতা থেকে মুক্তির আশায় প্রণয়

ফে শয়ার প্লে’ শব্দটা তাঁর খেলার ধরনের সঙ্গে একেবারেই বেমানান। প্রণয় হালদার মানেই কার্ড অবধারিত। তাঁর জন্য দেশ বা ক্লাবকে বারবার। খেসারত দিতে হয়েছে। কীভাবে এই রােগমুক্তি ঘটবে? এটিকে মােহন বাগান তথা ভারতীয় দলের এই সেন্ট্রাল মিডফিল্ডার বলছিলেন, কার্ড দেখার জন্য কোনও ফুটবলারই খেলে না। কিন্তু এটা হয়ে যায়। অনিচ্ছাকৃত ভাবে। এই সমস্যা কীভাবে কাটিয়ে উঠব জানি না। তবে চেষ্টা করছি। ।

কার্ড প্রবণতা থেকে মুক্তির আশায় প্রণয়

1 min

চ্যাম্পিয়ন্স লিগে অল ইংল্যান্ড ফাইনাল

আরও এক অল ইংল্যান্ড | ফাইনাল। ২০০৮ ও ২০১৯’এর পর ইতিহাসে তৃতীয়বারের জন্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখােমুখি হতে চলেছে দুই ইংলিশ ক্লাব। ম্যাঞ্চেস্টার সিটির প্রতিপক্ষ চেলসি। এর আগে দু’বার টুর্নামেন্টের ফাইনালে ওঠার নজির রয়েছে লন্ডনের ক্লাবটির। যার মধ্যে ২০১২ সালে খেতাব ঘরে তুলেছিল তারা। পাশাপাশি কোচ হিসেবে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট নিশ্চিত করলেন টমাস টুচেল। উল্লেখ্য, গত মরশুমে তাঁর কোচিংয়েই বায়ার্ন মিউনিখের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল পিএসজি’র। তবে ক্লাব ইতিহাসে প্রথমবারের জন্য ইউরােপ সেরার খেতাবি লড়াইয়ে জায়গা করে নিয়েছে নীল ম্যাঞ্চেস্টার। কোচ পেপ গুয়ার্দিওলার হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখছেন কেভিন ডি ব্রুইনফিল ফোডেনরা। পক্ষান্তরে, জার্মান কোচ টমাস টুচেলের প্রশিক্ষণে দুরন্ত ছন্দে রয়েছে চেলসি। সেমি-ফাইনালে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে চূর্ণ করে ফাইনালের টিকিট নিশ্চিত করেন। থিয়াগাে সিলভা -এনগােলাে কন্তেরা। তাই । আগামী ২৯ মে ইস্তানবুলে আয়ােজিত ফাইনালেও সেই দুরন্ত ফর্ম ধরে রেখে দ্বিতীয়বারের জন্য ইউরােপ সেরার স্বাদ পেতে মরিয়া ‘দ্য ব্লজ।

চ্যাম্পিয়ন্স লিগে অল ইংল্যান্ড ফাইনাল

1 min

পরিবারের মতামত নিয়ে ছবি নির্বাচন করি: প্রিয়ামণি

দ ক্ষিণী ছবির জগতের অত্যন্ত জনপ্রিয় নায়িকা প্রিয়ামণি। এবার একটু একটু করে হিন্দি ছবির দুনিয়াতেও তিনি সাফল্য পাচ্ছেন। ওটিটি-র দুনিয়ায় আগেই তিনি তাঁর দাপট দেখিয়েছেন। দ্য ফ্যামিলি ম্যান সিরিজের পর প্রিয়ামণিকে আবার এক ওয়েব সিরিজে দেখা গেল। অল্ট বালাজির ‘ হিজ স্টোরি’-তে এক ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন তিনি৷ সুন্দরী নায়িকা প্রিয়ামণি সম্প্রতি এক টেলিফোনিক সাক্ষাৎকারে শােনালেন নানান কথা।

পরিবারের মতামত নিয়ে ছবি নির্বাচন করি: প্রিয়ামণি

1 min

সর্দার কা গ্রান্ডসন

বাড়ি বদল হয়তাে অনেকেই করেছেন। নতুন জায়গায় ফ্ল্যাট বা বাড়ি কিনে উঠে গিয়েছেন। কিন্তু বাড়িকে সমূলে উৎপাটন করে অন্য জায়গায় নিয়ে যাওয়ার মতাে কাজ এদেশে এখনও পর্যন্ত শুরু হয়নি। বিদেশে অবশ্য অনেক জায়গায় বাড়ি এক জায়গা থেকে তুলে অন্য জায়গায়। নিয়ে যাওয়া হয়। টেকনিক্যাল ভাষায় যাকে স্ট্রাকচারাল রিলােকেশন বলা হয়। কিন্তু যদি ভারতেই কেউ এই রকম কাজ করতে চান, ব্যাপারটা কেমন হবে ভেবে দেখেছেন। এই রকম সমস্যাতেই পড়েছে এক ব্যক্তি (অর্জুন কাপুর)। সদ্য বিয়ে করে সংসার শুরু করেছে সে। স্ত্রী (রাকুল প্রীত সিং) সংসারী। নিপুণ হাতে ঘর গুছিয়ে রাখে। সঙ্গে থাকে তার দিদাও (নীনা গুপ্তা)। তাকে প্রচণ্ড ভালােবাসে নাতি। একদিন হঠাৎই তার দিদা জেদ ধরে বসে, সে তার জন্মস্থান দেখতে চায়। সেখানে তার স্বামীর ভিটেও ছিল। সাধ করে ঘরের প্রত্যেকটা জিনিস সাজিয়েছিল তারা। বয়স এখন তার অনেক। তিনকাল গিয়ে এককালে ঠেকেছে। নাতিকে বলে বসে মনের কথা। জেদ ধরে বসে তাকে স্বামীর ভিটেতে নিয়ে যেতেই হবে। নাতিও সাতপাঁচ না ভেবেই তাকে কথা দিয়ে ফেলে। বলে, ঠিক আছে নিয়ে যাবে। জানতে চায় কোথায় তার সেই বাড়ি? ঠিকানা জেনে চক্ষু চড়কগাছ হয়ে যায় নাতির। সেই ঠিকানা লাহােরের। দেশভাগের আগে পাকিস্তানে থাকত তার দিদা। কিন্তু কথা দিয়ে ফেলেছে। অগত্যা কাজে লেগে পড়ে সে। পাকিস্তানে নিয়ে যাওয়ার চেষ্টা শুরু হয়।

সর্দার কা গ্রান্ডসন

1 min

সিনেমাটাও সাহিত্যের মতাে: কৌশিক গাঙ্গুলি

একাধিকবার জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক কৌশিক গাঙ্গুলিকে সামনে রেখে পথ চলা শুরু করল প্রযােজনা সংস্থা এবিএস ইনফোজেন প্রাইভেট লিমিটেড। দেশের অন্যতম প্রাচীন খেলা কবাডি। এই খেলাটিকেই কাহিনির কেন্দ্রে রেখে কৌশিক গাঙ্গুলি নতুন প্রযােজক অয়নশীলের সঙ্গে গাঁটছড়া বেঁধে তৈরি করতে চলেছেন তাঁর নতুন ছবি ‘কবাড়ি বাড়ি। সম্প্রতি সেক্টর ফাইভের একটি বিলাসবহুল রেস্তরায় প্রযােজক সংস্থার সূচনা ও ছবির ঘােষণা লগ্নে পরিচালকের সঙ্গে হাজির ছিলেন তিন মুখ্য চরিত্রের অভিনেতাও| ঋত্বিক চক্রবর্তী, সােহিনী সরকার ও অর্জুন চক্রবর্তী। প্রযােজক অয়নশীলকে শুভেচ্ছা জানাতে হাজির ছিলেন পরিচালক হরনাথ চক্রবর্তীও। একইসঙ্গে সেদিন সম্প্রতি জাতীয় পুরস্কার মঞ্চে কৌশিক পরিচালিত ছবি ‘জ্যেষ্ঠপুত্র’র সাফল্যও উদ্যাপন করা হয় কেক কেটে। ছবির ঘােষণা, প্রযােজক সংস্থার লােগাে প্রকাশ ইত্যাদি আনুষ্ঠানিক পর্ব শেষে কৌশিক গাঙ্গুলি কবাডি কবাড়ি’ সহ বাংলা ছবির সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কথা বললেন সাপ্তাহিক বর্তমানের সঙ্গে

সিনেমাটাও সাহিত্যের মতাে: কৌশিক গাঙ্গুলি

1 min

অতিমারীর কারণে দক্ষিণ আফ্রিকায় খতরাে কে খিলাড়ি'

প্রতিদিনের মেগা এবং সঙ্গীত ভিড়ে দর্শকদের চাই নতুন কিছু। দীর্ঘদিন ধরেই বিনােদন পিপাসু দর্শকদের মনােরঞ্জন জুগিয়ে চলেছে। জনপ্রিয় হিন্দি স্টান্ট রিয়েলিটি শাে ‘খতরাে কে খিলাড়ি'।

অতিমারীর কারণে দক্ষিণ আফ্রিকায় খতরাে কে খিলাড়ি'

1 min

Read all stories from Saptahik Bartaman

Saptahik Bartaman Magazine Description:

PublisherBartaman Pvt. Ltd.

CategoryNews

LanguageBengali

FrequencyWeekly

Saptahik Bartaman Magazine Advertising is utilized by a variety of brands to reach out to their target audience. You can explore Shoes And Accessories Magazine Advertising Rates & Shoes And Accessories Magazine Advertising Costs here.Saptahik Bartaman Magazine Advertising offers multiple opportunities to target a captive audience in an uncluttered environment with inspiring advice, insights and host of fascinating features.

  • cancel anytimeCancel Anytime [ No Commitments ]
  • digital onlyDigital Only
MAGZTER IN THE PRESS:View All