Saptahik Bartaman Magazine - 13 March 2021Add to Favorites

Saptahik Bartaman Magazine - 13 March 2021Add to Favorites

Go Unlimited with Magzter GOLD

Read Saptahik Bartaman along with 8,500+ other magazines & newspapers with just one subscription  View catalog

1 Month $9.99

1 Year$99.99 $49.99

$4/month

Save 50% Hurry, Offer Ends in 6 Days
(OR)

Subscribe only to Saptahik Bartaman

1 Year $5.99

Buy this issue $0.99

Gift Saptahik Bartaman

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digital Subscription
Instant Access

Verified Secure Payment

Verified Secure
Payment

In this issue

Cover Story regarding the household use of tulsi plant

উ ডু ম্ব রা

মা শবক নামে এক মণিকারপুত্র তক্ষশিলায় গিয়ে সুবিখ্যাত আচার্যের কাছে শিক্ষা সমাপ্ত করেছিলেন। মিথিলাবাসী মাণবকের খুব অল্প সময়ের মধ্যে সমস্ত পাঠ অধিগত হয়েছিল। তিনি সহপাঠীদের মধ্যে সর্বাধিক মনােযােগী ছাত্র ছিলেন। তাই দ্রুত পাঠ সমাপ্ত করে আচার্যের কাছে বিদায় প্রার্থনা করলেন। এদিকে সেই আচার্যের পারিবারিক রীতি ছিল যে গৃহে বয়ঃপ্রাপ্তা কোনও কুমারী কন্যা থাকলে চতুষ্পঠীর সবথেকে উৎকৃষ্ট পাত্রের হাতে তাকে সমর্পণ করতে হবে। এই আচার্যেরও অপরূপ সুন্দরী একটি কন্যা ছিল। তিনি মাণবককে বললেন, ‘বৎস, কুলধর্ম অনুযায়ী আমি তােমাকে আমার কন্যাদান করব। তুমি তাকে নিয়েই গৃহে ফিরবে। এদিকে এই মাণবক পাঠগ্রহণে মনােযােগী হলেও অতি হতভাগ্য ছিলেন। অপরদিকে আচার্যের কন্যা ছিলেন মহাপুণ্যবতী। সুতরাং গ্রহসন্নিবেশ বিপরীত হওয়ায় ফলে মাণবক কন্যাকে দেখে মােটেই পছন্দ করলেন না। কিন্তু তাঁর অপছন্দের কথা ব্যক্ত হলে পাছে আচার্য অসন্তুষ্ট হন, এই মনে করে বিবাহে সম্মতি জানালেন। আচার্য নিজ কন্যার সঙ্গে মাণবকের বিবাহ দিলেন। বিয়ের রাত্রে মণবক অলঙ্কৃত শয্যায় শয়ন করেছিলেন, কিন্তু যেই পত্নী সেই শয্যায় এসে বসলেন সঙ্গে সঙ্গে তিনি মাটিতে গিয়ে শয়ন করলেন। আচার্য কন্যাও তা দেখে মাটিতে এসে শয়ন করলেন। তাঁকে মাটিতে শয়ন করতে দেখে মাণবক আবার খাটে উঠে শুয়ে পড়লেন। আচার্য কন্যাও স্বামীকে অনুসরণ করে আবার খাটের উপর শয্যা গ্রহণ করলেন। মাণবক আবার খাট থেকে মাটিতে নেমে এলেন। এরকম হওয়ারই কথা ছিল কারণ, অলক্ষ্মী কখনও লক্ষ্মীকে সহ্য করতে পারে না। তাই আচার্য কন্যা আর মাটিতে না নেমে পালঙ্কেই শয়ন করলেন। এভাবে আচার্যগৃহে মাণবকের এক সপ্তাহ কাটল। তারপর স্ত্রীকে নিয়ে গৃহের উদ্দেশে যাত্রা করলেন।

উ ডু ম্ব রা

1 min

তু ল সী

তুলসীর ভেষজ গুণের সঙ্গে আমরা সকলেই পরিচিত। ভারতীয় উপমহাদেশের অসংখ্য অধিবাসী তাঁদের বাড়িতে এই গাছটি রাখেন এবং একে দেবী হিসেবে পূজা করেন। ৫ হাজার বছর আগে ঋগ্বেদে তুলসীর ভেষজ গুণের বর্ণনা পাওয়া যায়। তুলসীতে ইউজেনল, মিথাইল ইউজেনল, ভােলাটাইল অয়েল, সাইটোস্টেরল, লিউটিওসিন, এপিজেনিন প্রভৃতি জৈব যৌগ আছে যেগুলি তুলসীর অতুলনীয় ভেষজ গুণের জন্য দায়ী।

তু ল সী

1 min

ছােট ভটচায্যির কর্মপ্রাপ্তি

জানবাজারের রানি রাসমণি তীর্থ করতে কাশীধাম। যাওয়ার পরিকল্পনা করেছিলেন। জানবাজার কোনও সাম্রাজ্যের নাম নয়, কলকাতার একটি এলাকা। রাসমণিও কোনও রাজমহিষী নন, ‘রানি’ তাঁর শৈশবের ডাকনাম। গুরুজনদের দেওয়া আদুরে নামটির পাশে তাঁর পােশাকি নাম বসিয়ে এই তেজস্বিনীর পরিচয় তৈরি হয়েছিল ‘রানি রাসমণি'। সাধারণ মানুষ বলত ‘রানিমা। স্বামী রাজচন্দ্র দাসের মৃত্যুর পর চুয়াল্লিশ বছর বয়সে রাসমণি যে বিপুল সম্পত্তির উত্তরাধিকারিণী হয়েছিলেন তাতে এমন অভিধা অবশ্য তাঁর পক্ষে বেমানান ছিল না। তার ওপর, দরিদ্রের প্রতি অকুণ্ঠ সাহায্যে, ব্রিটিশ শাসকের অন্যায়ের দৃপ্ত প্রতিবাদে, লক্ষ্য পূরণের নাছােড় জেদে তিনি সত্যিই যেন সাম্রাজ্ঞী।

ছােট ভটচায্যির কর্মপ্রাপ্তি

1 min

গ্রাম বাংলার শিকড়মাটি

বিরােধের পিঠে মিলনের একটা তিরতিরে ইচ্ছে-নদী চিরকালই বহমান। এই ইচ্ছেটুকু বাংলার জলমাটির আত্মগরিমা। যা শত আঘাতেও ছিন্ন হয় না। তবে সময়ের আঘাতে সম্পর্কে আঁচড় কাটে বিশ্বাস-অবিশ্বাসের টানাপােড়েন। যদিও তা ক্ষণস্থায়ী। ক্ষমতা যতই আমাদের বিরােধ শেখাক, বিতৃষ্ণা আর অবিশ্বাসের কুমন্ত্রণা দিক বার বার তা রুখে দেয় মানবিকতাই। সেই ভালােবাসার আখর নিয়েই এই কাহিনির পথচলা—

গ্রাম বাংলার শিকড়মাটি

1 min

যােগফলস

যােগ বা যােগফলসে যাওয়ার যােগাযােগহঠাৎই যেন হাতে এসে গেল। কয়েক বছর আগে বেঙ্গালুরুতে এসেছিলাম একটা কাজে। আগেও এখানে এসেছি। কিন্তু যােগে যাওয়া হয়ে উঠেনি। যদিও যাওয়ার একটা বাসনা বরাবরই ছিল। এবার হাতে ক’দিন বাড়তি সময় থাকায় তার সদ্ব্যবহার করতে আর দেরি করলাম না। বেঙ্গালুরু সিটি স্টেশন (নতুন নাম কে.এস.আর. বেঙ্গালুরু) থেকে তাই এক রাতে রওনা হলাম যােগফলস বা যােগপ্রপাতের উদ্দেশে। মহীশূর থেকে একইভাবে ট্রেনে যাওয়া যায়।

যােগফলস

1 min

ধর্মসঙ্কটে সিপিএম।

নাৎসি জার্মানির ইতিহাসটা মনে পড়ে? ১৯৩৩ সালে হিটলার ক্ষমতায় না আসা পর্যন্ত সেখানে কমিউনিস্ট আর সােশ্যাল ডেমােক্রাটরা নিজেদের মধ্যে খেয়ােখেয়ি করে গিয়েছে, হিটলারকে ঠেকানাের যথেষ্ট চেষ্টা করেনি। আর ক্ষমতায় এসে হিটলার বেছে বেছে কমিউনিস্টদেরই নিধন করেছিল। পশ্চিমবঙ্গের বামেদেরও সেই রকম অবস্থা।

ধর্মসঙ্কটে সিপিএম।

1 min

শতবর্ষ পেরিয়ে ব্যান্ড এইড

Behind every successful man there is a woman | O লুকিয়ে থাকে এক নারীর অবদান। এ তাে গেল। কথায় বলে, প্রত্যেক সফল পুরুষের সাফল্যে প্রবাদ। কিন্তু কখনও কি শুনেছেন স্বামীর সাফল্যের কারণ স্ত্রীর ক্ষত? হ্যাঁ ঠিক এমনটাই ঘটেছিল আর্ল ডিকসনের সঙ্গে। আমাদের অতি পরিচিত একটি জিনিস আবিষ্কারের নেপথ্যে ছিল তাঁর স্ত্রীর হাতের ক্ষত। ব্যান্ড এইড’-এর জন্ম হয়েছিল আর্ল ডিকসনের স্ত্রীর ক্ষত নিরাময়ের জন্য।

শতবর্ষ পেরিয়ে ব্যান্ড এইড

1 min

আবা

হা -মিদকে তার আহ্বা শ্যামচাঁদের মেলা দেখাতে নিয়ে এসেছে। অথচ তার আহ্বা তাকে নিয়ে বসে আছে। সাগরদিঘি বাজারে একটা চায়ের দোকানে। তার হাতে একটা কেক ধরিয়ে দিয়ে নিজে চা খাচ্ছে। সিগারেট টানছে। আর দোকানদারের সঙ্গে খােশমেজাজে গল্প করছে। হামিদের সেটা ভালাে লাগছে না। তাছাড়া মেলা তাে সাগরদিঘি বাজারে বসেনি, বসেছে তার পাশে পােড়ার সদ্য ধানকাটা মাঠে। ওই তাে সেখান থেকে মাইকের আওয়াজ ভেসে আসছে। কত রকমের আওয়াজ। সার্কাসের তাঁবুর আওয়াজ। পুতুলনাচের আসরের আওয়াজ। তাছাড়াও জাদুখেলা, মরণকুয়াে, নাগরদোলা, গঙ্গা যমুনার আওয়াজ তাে আছেই।

আবা

1 min

সিডনি রাইটার্স ওয়াক কবির সঙ্গে পায়ে পায়ে

দেশ অস্ট্রেলিয়া। শহর সিডনি। এ শহরের নামযশ প্রধানত দুটি কারণে। এক, শহরের অতুলনীয় সৌন্দর্য। ঝকঝকে রাস্তাঘাট, সাজানাে-গােছানাে দোকানপাট। আধুনিক, আকাশছোঁয়া অট্টালিকার পাশাপাশি ইতিহাসের পাতা থেকে উঠে আসা বাড়িঘর। এছাড়া আধুনিক যে কোনও নির্মাণই প্রকৃতির সঙ্গে পাল্লা দেওয়ার উপযুক্ত শিল্প হয়ে

সিডনি রাইটার্স ওয়াক কবির সঙ্গে পায়ে পায়ে

1 min

পান খাওয়ার উপকারিতা

‘পান খায়াে রসিক জামাই কথা কয়াে ঠারে পানের জন্ম হইল কোন অবতারে?

পান খাওয়ার উপকারিতা

1 min

বয়স থাবা বসাচ্ছে লড়াকু হাবিবের শরীরে

মার্চের তৃতীয় দিন। সন্ধ্যা ক্রমশ গভীর হচ্ছে। মােহন বাগান। তাঁবুতে শেষ হয়েছে প্রদীপ ব্যানার্জি-চুনী গােস্বামীর স্মরণসভা। ঐতিহাসিক লন থেকে বেরলেন বড়ে মিয়াঁ। মহম্মদ হাবিব। দুই অনুরাগীর সহযােগিতায় কোনওরকমে উঠলেন গাড়িতে। কিছুক্ষণ আগে ক্লাবের ভিতরে ফটোসেশনের সময় চেয়ারে বসতে হয়েছিল তাঁকে। সুব্রত ভট্টচার্য প্রদীপ চৌধুরিরা তাে হাবিবকে দেখে অবাক। লড়াকু বাবলু তাে বলেই ফেললেন, ‘বড়ে মিয়াঁ, তােমার শরীর পুরােপুরি ভেঙে গিয়েছে।

বয়স থাবা বসাচ্ছে লড়াকু হাবিবের শরীরে

1 min

ওলিম্পিকসই লক্ষ্য সা নি য়া রা।

সে রেনা উইলিয়ামস, মেরি কম ও সানিয়া মির্জা। তিন | ক্রীড়াবিদের মধ্যে মিল কোথায়? উত্তরটা হল, মা হওয়ার পর তাঁরা প্রত্যেকেই নিজেদের জগতে স্বমহিমায় ফিরে এসেছেন। সম্প্রতি আন্তর্জাতিক মহিলা দিবসে তিনজনেই বলেছেন, ইচ্ছা থাকলেই উপায় হয়! মা হওয়ার পরও পেশাদার ক্রীড়া জীবন নতুন করে শুরু করা যায়।

ওলিম্পিকসই লক্ষ্য সা নি য়া রা।

1 min

প্রেমের জোয়ারে

আরােহণ ও নিউ থিয়েটার্সের যৌথ প্রয়াসে সম্প্রতি তপন থিয়েটারে হয়ে গেল দুটি পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠান ‘প্রেমের জোয়ারে। প্রথম পর্বে আরােহণের প্রযােজনায় এবং

প্রেমের জোয়ারে

1 min

ডোভার লেন মিউজিক কনফারেন্স

পণ্ডিত যশরাজ স্মরণে ৬৯তম বার্ষিক ডােভার লেন মিউজিক কনফারেন্স সম্প্রতি নজরুল মঞ্চে অনুষ্ঠিত হল। চারদিন ব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে বিশিষ্ট সাহিত্যিক অমিত চৌধুরী কণ্ঠসঙ্গীত পরিবেশন করেন। তবলায় অশােক মুখার্জি এবং হারমােনিয়ামে হিরণয় মিত্র সহযােগিতা করেন। সরােদিয়া সিরাজ আলি খান রাগ হেমবেহাগ

ডোভার লেন মিউজিক কনফারেন্স

1 min

গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি

লম্বা কালাে গাড়ির দরজায় ঠেস দিয়ে দাঁড়িয়ে রয়েছে এক ডাকসাইটে সুন্দরী। মাথায় লাল রঙের বড় টিপ। শ্বেতশুভ্র শাড়ি। ধূমপানরত অবস্থায় জ্বলজ্বলে চোখে। তাকিয়ে রয়েছে। চোখে আত্মঅহংকারের ঝলকানি। রােয়াব নিয়ে সামনে থাকা একজনকে বলল, মাথা উচু করে সম্মানের সঙ্গে বেঁচে থাক। কাউকে ভয় পাবে না। কোনও পুলিস, বিধায়ক, মন্ত্রী কাউকে না। কারও বাবাকেও ভয় পাবে না।

গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি

1 min

নতুন পরিচালকের নতুন ছবি

সময়ের সঙ্গে সম্পর্কের | বিনিসুতােগুলাে কি আরও আলগা হয়ে যাচ্ছে? তাহলে এত দাম্পত্য বিচ্ছেদ কেন? বদলে যাওয়া মূল্যবােধ আর আর্থ-সামাজিক পরিস্থিতিই কি বাঁধুনিটাকে অনিশ্চিত করে তুলছে? লিভ ইন সম্পর্কও স্থায়িত্ব দিতে পারছে দুই নর-নারীর সহাবস্থানকে। তাহলে কি কোথাও দায়িত্ব নিতে ভয়, অনীহা? এহেন আত্ম-অনাস্থার প্রবণতাকে বিষয় করে দিল্লি প্রবাসী বঙ্গসন্তান অঞ্জন কাঞ্জিলাল তৈরি করেছেন পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘সহবাসে। শুটিং শেষ হয়েছিল ২০১৯ সালে। করােনা পরিস্থিতির জেরে এতদিন ক্যামেরাবন্দি হয়ে পড়েছিল ছবিটি। যদিও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ছবিটি দেখানাে হয়েছে। প্রশংসিতও হয়েছে। অবশেষে ছবিটি মুক্তি পেতে চলেছে আগামী ১২ মার্চ।

নতুন পরিচালকের নতুন ছবি

1 min

বলিউডের নামে অহেতুক কুৎসা করা হয়: সায়নী

অভিনেত্রী সায়নী দত্ত। টলিউডের অত্যন্ত পরিচিত মুখ। একাধিক ছবিতে কাজ করেছেন। বর্তমানে টলিউড ছেড়ে হিন্দি ছবির দুনিয়ায় ব্যস্ত হয়ে পড়েছেন। আগামী ১৯ মার্চ জি ফাইভে তাঁর অভিনীত ভৌতিক ছবি ‘দ্য ওয়াইফ’ মুক্তি পাবে। ছবির নায়ক গুরমিত চৌধুরী। বলিউডে নিজের অভিষেক ছবি নিয়ে তিনি দারুণ উচ্ছ্বসিত। সম্প্রতি এক টেলিফোনিক আডড়ায় তিনি শােনালেন তাঁর জীবন আর বলিউড প্রসঙ্গে কিছু কথা।

বলিউডের নামে অহেতুক কুৎসা করা হয়: সায়নী

1 min

জমে উঠেছে গানের লিগ

রিয়েলিটি শাে মানেই নতুন প্রতিভার অন্বেষণ— এটাই চিরাচরিত ধারণা। কিন্তু ধরুন যদি এমন হয়, মাউথপিসে গান গাইছেন একদল প্রতিষ্ঠিত শিল্পী, আর তাঁদের বিচার করছেন স্বয়ং জনতা জনার্দন। খানিকটা অবিশ্বাস্য লাগলেও জিটিভিতে গত মাস থেকে শুরু হয়েছে এমনই এক গানের রিয়েলিটি শাে। আর যার পােশাকি নাম‘ইন্ডিয়ান প্রাে মিউজিক লিগ। ছ’টি দলের মধ্যে টান টান লড়াই শুরু হয়েছে টেলিভিশনের পর্দায়। শুরু থেকেই জমে গিয়েছে গানের লড়াই।

জমে উঠেছে গানের লিগ

1 min

Read all stories from Saptahik Bartaman

Saptahik Bartaman Magazine Description:

PublisherBartaman Pvt. Ltd.

CategoryNews

LanguageBengali

FrequencyWeekly

Saptahik Bartaman Magazine Advertising is utilized by a variety of brands to reach out to their target audience. You can explore Shoes And Accessories Magazine Advertising Rates & Shoes And Accessories Magazine Advertising Costs here.Saptahik Bartaman Magazine Advertising offers multiple opportunities to target a captive audience in an uncluttered environment with inspiring advice, insights and host of fascinating features.

  • cancel anytimeCancel Anytime [ No Commitments ]
  • digital onlyDigital Only
MAGZTER IN THE PRESS:View All