SANANDA Magazine - February 15, 2022Add to Favorites

SANANDA Magazine - February 15, 2022Add to Favorites

Go Unlimited with Magzter GOLD

Read SANANDA along with 9,000+ other magazines & newspapers with just one subscription  View catalog

1 Month $9.99

1 Year$99.99

$8/month

(OR)

Subscribe only to SANANDA

1 Year $19.99

Save 61%

Buy this issue $1.99

Gift SANANDA

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digital Subscription
Instant Access

Verified Secure Payment

Verified Secure
Payment

In this issue

'The Nightingale of India', Lata Mangeshkar has enthralled people across generations with her melodious voice. Her creations are undoubtedly the most valuable asset of the music industry. An institution in herself and inspiration to many, Lata Mangeshkar will remain in our hearts forever. Sananda's latest issue is a tribute to the legend. From her struggles to her successes, how she inspired people throughout her life in various aspects and how the industry remembers her, experience Lata Mangeshkar's journey through Sananda. Also read our regular episodic novel and delicious recipes. Grab your copy today!

লতা মঙ্গেশকর একমেবাদ্বিতীয়ম...

কোন মন্ত্রবলে লতা মঙ্গেশকর হয়ে উঠলেন ভারতীয় উপমহাদেশের জীবন্ত সরস্বতী? কেমন ছিল তাঁর জীবনের শুরুর দিনগুলাে? পাতা উলটে দেখলেন ইন্দ্রাণী ঘােষ।

লতা মঙ্গেশকর একমেবাদ্বিতীয়ম...

1 min

...আওয়াজ হি পহেচান হ্যায় པ

লতা মঙ্গেশকর। তাঁর বিনয়ী ব্যক্তিত্ব, সুরের উপর দখল, অসামান্য গায়নভঙ্গী আর স্বর্গীয় কণ্ঠস্বর প্রায় আট দশক ধরে শ্রোতাদের মােহিত করেছে। পেশাজীবনের এই সুদীর্ঘ ব্যপ্তি যেমন সম্মানের শিরােভূষণে ভূষিত করেছে। ‘কোকিলকণ্ঠী'-কে, তেমনই অজস্র ঘাতপ্রতিঘাতেরও সম্মুখীন। করেছে। কিংবদন্তির সংগীতজীবনের অ্যালবাম ঘেঁটে দেখলেন সায়নী দাশশর্মা।

...আওয়াজ হি পহেচান হ্যায় པ

1 min

সংগীতেরই নয়, পরিবারেরও অভিভাবক...

কিশােরীবেলায় পরিবারের মাথায় ‘ছাতা’ হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। সদস্যদের সেই পারস্পরিক স্নেহ এবং শ্রদ্ধার সম্পর্কে এতটুকু ভাটা পড়েনি কোনওদিন। নাকি পড়েছিল? বােঝার চেষ্টায় সংবেত্তা চক্রবর্তী

সংগীতেরই নয়, পরিবারেরও অভিভাবক...

1 min

নিজেকে ভালবাসতেন তিনি...

তথাকথিত ‘একা থাকা মানেই যে বিষাদ-আচ্ছন্নতা নয়, দেখিয়ে দিয়েছেন লতা মঙ্গেশকর। পরিবারের, ভক্তদের এবং নিজেই নিজেকে ভালবাসার উদাহরণ হয়ে রয়ে গেলেন তিনি। লিখছেন সংবেত্তা চক্রবর্তী।

নিজেকে ভালবাসতেন তিনি...

1 min

...মেরা সায়া সাথ হােগা

তিনি শত কোটি ভক্তের অনুপ্রেরণার উৎস। সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর স্মরণে সেই অনুপ্রেরণার কথা, অনুভূতির কথাই ভাগ করে নিলেন সংগীত জগতের মহারথীরা। চার শিল্পীর সাক্ষাৎকারে মধুরিমা সিংহ রায় এবং লিখেছেন সায়নী দাশশর্মা।

...মেরা সায়া সাথ হােগা

1 min

স্বাতন্ত্রে চিরন্তন

তাঁর গানের মতােই চিরকালীন তাঁর সাজসজ্জার ধরন। সংগীতের মতাে পবিত্র, তাঁর কণ্ঠস্বরের মতােই মাধুর্যে ভরা। শাড়ির রং থেকে গয়না নির্বাচন, হেয়ার স্টাইল, সবেতেই এক অভাবনীয় পরিমিতিবােধ, যা সময়ের তরণী বেয়ে পরিণত হয়েছে লতা মঙ্গেশকরের ‘স্টেটমেন্ট’-এ৷ এই স্টেটমেন্টই সুরের সম্রাজ্ঞীকে উত্তীর্ণ করেছে চিরন্তন ‘ফ্যাশন আইকন’-এর পর্যায়ে। সংগীতের প্রতি তাঁর যে-নিষ্ঠা ছিল আজীবন, ততটাই তিনি একনিষ্ঠ ছিলেন সাজপােশাকের ক্ষেত্রে। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলানাের পরিবর্তে বাহ্যিক বেশভূষাকে নিজের ব্যক্তিত্বের পরিপূরক করে তুলেছেন। প্রমাণ করে দেখিয়েছেন, এভাবেও ফ্যাশন-আদর্শ হয়ে ওঠা সম্ভব! কিংবদন্তি লতা মঙ্গেশকরের ‘টাইমলেস স্টেটমেন্ট’ ফিরে দেখলেন সায়নী দাশশর্মা এবং মধুরিমা সিংহ রায়। সঙ্গে রইল তাঁর সাজপােশাকের “কলকাতা অধ্যায়’-এর কিছু স্মৃতি।

স্বাতন্ত্রে চিরন্তন

1 min

বাঙালির আত্মার আত্মীয়

গানের সূত্রেই বাংলার সঙ্গে লতা মঙ্গেশকরের তৈরি হয়েছিল গভীর সংযােগ। কিন্তু নিছক গানেই আবদ্ধ থাকেনি তা। বাংলার সংস্কৃতি নিয়ে তাঁর ভালবাসার গল্প শােনালেন ইন্দ্রাণী ঘােষ।

বাঙালির আত্মার আত্মীয়

1 min

কলকাতা, লাইভ শাে ও লতা...

লতা মঙ্গেশকরকে নিয়ে কলকাতায় লাইভ শােয়ের স্মৃতি উজ্জ্বল দুই শাে অর্গানাইজার তােচন ঘােষ ও সজল মিত্রর। সেই অভিজ্ঞতাই ভাগ করে নিলেন তাঁরা।

কলকাতা, লাইভ শাে ও লতা...

1 min

* লতাদিদির রসবােধ প্রশংসনীয়। কিন্তু সেটা সকলের সামনে আনতেন না

গায়িকা হিসেবে, পারিবারিক বন্ধু হিসেবে দেখেছেন কিংবদন্তিকে। তাই তাে লতা মঙ্গেশকরের দুই ভূমিকার গল্প শােনালেন মৌসুমী চট্টোপাধ্যায়

* লতাদিদির রসবােধ প্রশংসনীয়। কিন্তু সেটা সকলের সামনে আনতেন না

1 min

হৃদয়ে রাখা আছে সমস্ত গান

বাংলা চলচ্চিত্রের প্রায় কাল্ট হয়ে যাওয়া রােম্যান্টিক গান, ‘কে প্রথম কাছে এসেছি’ বা ‘চঞ্চল ময়ূরী’-তে ছিল লতা মঙ্গেশকরের কণ্ঠ, নায়িকা মাধবী মুখােপাধ্যায়। রইল তাঁর স্মৃতিচারণ।

হৃদয়ে রাখা আছে সমস্ত গান

1 min

লতা এবং রাজনীতির খােলা পাতা

রাজনৈতিক অলিন্দে আঁকা লতা মঙ্গেশকরের জীবনের রঙিন নকশাগুলাে আসলে ক্যালাইডােস্কোপ, ঘুরিয়ে দেখেছেন সুদেষ্ণা ঘােষ।

লতা এবং রাজনীতির খােলা পাতা

1 min

মেরে ওয়াতন কে লােগোঁ...

কণ্ঠে ধরেছিলেন তামাম ভারতের “আত্মা’। দ্বেষ নয়, শিখিয়েছেন দেশের সুর। সামাজিক কাজকর্মেও রেখে গিয়েছেন অনন্যতার নজির। লিখছেন তিতাস চট্টোপাধ্যায়

মেরে ওয়াতন কে লােগোঁ...

1 min

কী লিখি তােমায়...

প্রিয় শিল্পী। অনুপ্রেরণার উৎস। আদর্শ। লতা মঙ্গেশকরকে এভাবেই মনে রাখতে চায় বাংলার সংগীত জগত। বাঙালি শিল্পীদের স্মৃতিচারণার সাক্ষী রইল ‘সানন্দা।

কী লিখি তােমায়...

1 min

মঞ্চে লতাজির গানেই যাঁদের পরিচিতি..

লতা মঙ্গেশকরের গানই তাঁদের অনুপ্রেরণা। এমন অনেক শিল্পী, যাঁরা সারা জীবন বিভিন্ন অনুষ্ঠানে, মঞ্চে শুধু লতার গান গেয়েই কেরিয়ার তৈরি করেছেন। এমন কয়েকজন শিল্পীর অজানা গল্প শােনালেন মৌমিতা সরকার।

মঞ্চে লতাজির গানেই যাঁদের পরিচিতি..

1 min

নয়নে মে বদরা ছায়ে...

শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষা সম্পূর্ণভাবে কাজে লাগিয়েছিলেন প্লে-ব্যাক সিঙ্গিংয়ে। কালজয়ী কম্পােজিশনে লতা মঙ্গেশকরের কণ্ঠে তৈরি হয়েছে অবিনশ্বর সংগীতের সম্পদ। কীভাবে? বােঝার চেষ্টা করলেন পায়েল সেনগুপ্ত। স্মৃতি ভাগ করে নিলেন উস্তাদ আমজাদ আলি খান ও বেগম পরভিন সুলতানা।

নয়নে মে বদরা ছায়ে...

1 min

এক চিরন্তন বিশ্বজনীন সত্তা

তাঁর গান শুনে আবেগমথিত হয়ে পড়ে কলকাতা থেকে কানাডা। লতা মঙ্গেশকরের আন্তঃ-সাংস্কৃতিক প্রভাব এতটাই সুদৃঢ়। সংগীত কি আর সীমান্তের গণ্ডি মানে?

এক চিরন্তন বিশ্বজনীন সত্তা

1 min

বাজেট ২০২২: প্রশ্ন আছে, উত্তর কই?

থমকে যাওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে কী দাওয়াই দিলেন অর্থমন্ত্রী? এবছরের বাজেট বিশ্লেষণ সানন্দার পাতায়।

বাজেট ২০২২: প্রশ্ন আছে, উত্তর কই?

1 min

পােশাকি পাস্তা বাড়িতেই!

রকমারি শৌখিন পাস্তার রেসিপি সাজিয়ে দিল শহরের দুই বিখ্যাত কাফে। রেসিপি সংকলনে সংবেত্তা চক্রবর্তী।

পােশাকি পাস্তা বাড়িতেই!

1 min

আমার নয়ন দুটি শুধুই তােমারে চাহে...

শাস্ত্রীয় সংগীত, সমসাময়িক গান, লােকসংগীত, সর্বত্র তাঁর অবাধ বিচরণ। আর প্রেমের গান তাে লতা মঙ্গেশকরের কণ্ঠের মাধুর্যেই হয়ে উঠত আরও প্রেমময়! লতার গান নিয়ে। স্মৃতিতে ডুব দিলেন শীর্ষেন্দু মুখােপাধ্যায়, সুবােধ সরকার, সঙ্গীতা বন্দ্যোপাধ্যায় ও স্মরণজিৎ চক্রবর্তী।

আমার নয়ন দুটি শুধুই তােমারে চাহে...

1 min

রহে না রহে হম...

লতা মঙ্গেশকরের জীবন এক বিস্ময়কর উড়ান। জীবন্ত সরস্বতী তাঁকে বলা হলেও সেই জীবনে রয়েছে অনেক ঘাত-প্রতিঘাত, যার সবটাই ‘দেবী’ সুলভ নয়। কিন্তু তাও কেন তিনি অনুপ্রেরণা? লিখেছেন পায়েল সেনগুপ্ত।

রহে না রহে হম...

1 min

Read all stories from SANANDA

SANANDA Magazine Description:

PublisherABP Pvt Ltd

CategoryWomen's Interest

LanguageBengali

FrequencyFortnightly

Since its inception on July 31, 1986, Sananda has always celebrated womanhood. It represents the modern Indian woman who balances her work and home perfectly. Sananda helps her in bringing out the best in herself and guides her towards complete empowerment. Apart from being the only women’s magazine in ABP’s bouquet, it is also acclaimed as the highest-selling Bengali magazine.

A fortnightly magazine, Sananda has sections dealing with fashion, interiors, health, recipes, relationships, travel, etiquette etc. Recently, some new sections such as a Consumers’ Forum, Aapnar Priyo Purush, Asadharon and Shaktirupena have been added to make the magazine more contemporary and relevant. Consumers’ Forum empowers consumers about their rights and gives them a platform to voice their concerns. Aapnar Priyo Purush deals with problems and their solutions, faced by the men in their lives. Asadharon is about extraordinary achievements by ordinary women, while Shaktirupena is all about women celebrities.

Sampurnaa, launched in 2003, is a collection of articles on a topic relevant to readers. Past issues have covered household tips, pregnancy planning, interior decoration, parenting and body care. In addition, there are two special issues — Parboni, in January, is a lifestyle issue with a calendar for the readers and Pushpanjali, out just before the Pujas, is a collection of stories and features.

  • cancel anytimeCancel Anytime [ No Commitments ]
  • digital onlyDigital Only
MAGZTER IN THE PRESS:View All