SANANDA Magazine - April 15, 2021Add to Favorites

SANANDA Magazine - April 15, 2021Add to Favorites

Go Unlimited with Magzter GOLD

Read SANANDA along with 8,500+ other magazines & newspapers with just one subscription  View catalog

1 Month $9.99

1 Year$99.99 $49.99

$4/month

Save 50% Hurry, Offer Ends in 6 Days
(OR)

Subscribe only to SANANDA

1 Year $19.99

Save 74%

Buy this issue $2.99

Gift SANANDA

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digital Subscription
Instant Access

Verified Secure Payment

Verified Secure
Payment

In this issue

Poila Boishakh is finally here and so is our Nobobarsha special! Read exclusive fashion features on Ananda saree, pop prints, summer fabrics and traditional draping. Contrasting makeup, benefits of sandal and mountain actives and minerals in beauty section. Machh, misti and more in recipe segment. Tips on how to make your interior eco-friendly. Exclusive articles on Haalkhata, digital dependency, new era in bengali songs and many more exciting features you need to get your hands on!

হালখাতার খানাপিনা

নববর্ষ মানেই রসিয়ে খাওয়া। তার সঙ্গে বাঙালির ইতিহাসচর্চা৷ কেমন ছিল হালখাতার ভােজনবিলাস, খোঁজার চেষ্টা করলেন দেবমাল্য চক্রবর্তী।

হালখাতার খানাপিনা

1 min

নববর্ষে ঠাকুরবাড়ির রান্নাঘরে

বাংলা নববর্ষ মানে যেমন হালখাতা, নতুন পােশাক, প্রভাতফেরি, নাচ-গান, আনন্দ-অনুষ্ঠান, তেমনই সেদিন বিশেষ রান্নার প্রস্তুতি শুরু হয় দেশবিদেশ জুড়ে ছড়িয়ে থাকা বাঙালির ঘরে ঘরে। সেই রসনাতৃপ্তির সঙ্গে যদি জুড়ে যায় জোড়াসাঁকো ঠাকুর পরিবারের রান্নার গন্ধ, তবে তাে কথাই নেই! এমনই কিছু অভিনব রান্নার খোঁজ পাওয়া গেল নীলা ভট্টাচার্যর কাছ থেকে। লিখেছেন সুদেষ্ণা বসু।

নববর্ষে ঠাকুরবাড়ির রান্নাঘরে

1 min

আনন্দ প্রভাতে..

বাংলার ক্যানভাসই যেন ধরা পড়ে শাড়িতে। ফুটে ওঠে নারীর চিরন্তন রূপ। নববর্ষের শুভসূচনায় বৈচিত্রময় 'আনন্দ' শাড়িতে সাজলেন অভিনেত্রী মধুরিমা বসাক ও অনন্যা দাস। তারই কিছু মুহুর্ত তুলে ধরলেন মৌমিতা সরকার।

আনন্দ প্রভাতে..

1 min

Beauty Contrast

বৈপরীত্য ছাড়া সৌন্দর্য অসম্পূর্ণ। সেই অনুপ্রেরণা নিয়ে নববর্ষের সাজকাহন। চরিত্রে সম্পূর্ণ ভিন্ন, তবুও একে অপরের পরিপূরক। পরিকল্পনায় সায়নী দাশশর্মা।

Beauty Contrast

1 min

নবরাপে নববষে

নতুন বছরের শুভারম্ভে পােশাকে রং, প্রিন্ট, ফ্যাব্রিক, ড্রেপিং স্টাইল সবেতেই চাই নতুনত্ব ও বৈচিত্র। নববর্ষ মানে শুধুই সাবেকিয়ানা বা এথনিক সাজ এমন ধারণা থেকে বেরিয়ে নিজেকে সাজিয়ে তুলতে পাবেন বিভিন্ন ধরনের পােশাকে। বৈশাখী সকাল বা সন্ধের যে কোনও অনুষ্ঠানের জন্যই মানানসই ফ্যাশনেবল ও স্টাইলিশ লুক তুলে ধরলেন মৌমিতা সরকার।

নবরাপে নববষে

1 min

বাঙালির মৎস্যপুরাণ

মাছ মানেই যাঁরা রুই-কাতলা-ভেটকি বােঝেন, তাঁরা কিন্তু মাছের আসল রূপ চেনেননি এখনও৷ লােটে থেকে মৌরলা, রকমারি মাছের হরেক সাজের পদে পাত সাজালেন ফুড কলামনিস্ট দেবারতি রায়। মাছে মজলেন সংবেত্তা চক্রবর্তী।

বাঙালির মৎস্যপুরাণ

1 min

Pop-Up to Party

অভিনয় জগতে চরিত্রানুসারে বিভিন্ন রূপে সাজতে হলেও ব্যক্তিজীবনে তাঁর পছন্দ ফ্যাশনেবল ওয়েস্টার্ন লুক। অভিনেত্রী দিতিপ্রিয়া রায় পপআপ ও পার্টি লুকের ফোটোশুট করলেন। সাক্ষী রইল 'সানন্দা'।

Pop-Up to Party

1 min

চন্দনে চর্চিত

ত্বকের যত্নে চন্দনের ভূমিকা চিরকালীন। বিশেষ করে গ্রীষ্মকালে ত্বকে যেন আরাম বুলিয়ে দেয় চন্দন! এমনকী, চুল ভাল রাখতেও কাজে লাগে সে। চন্দন-চর্চার নানাদিক তুলে ধরলেন সংবেত্তা চক্রবর্তী।

চন্দনে চর্চিত

1 min

বঙ্গভােজের নতুন ‘চাল'

চাল দিয়ে খিচুড়ি, বিরিয়ানি থেকে পাটিসাপটা-গােকুলপিঠে বাঙালির পাতে নতুন কিছু নয়। সেগুলােতেই এবার নতুন টুইস্ট নিয়ে এল পিঠে বিলাসী রেস্তরাঁ। পরখ করল সানন্দা।

বঙ্গভােজের নতুন ‘চাল'

1 min

রানিং, জগিং, সাইক্লিং...

ফিটনেস লেভেল ঠিক রাখতে দৌড়, জগিং আর সাইক্লিংয়ের গুরুত্ব কতটা? কোন এক্সারসাইজের ক্ষেত্রে কী মাথায় রাখা উচিত? লাইফস্টাইল কোচ শুভব্রত ভট্টাচার্যের কাছ থেকে জেনে নিলেন সংবেত্তা চক্রবর্তী।

রানিং, জগিং, সাইক্লিং...

1 min

প্রকৃতিবান্ধব বাসস্থান

সাসটেনেবল লিভিং শব্দবন্ধটি বেশ প্রচলিত। সাধারণভাবে তা হল, প্রকৃতির সঙ্গে হাত মিলিয়ে বেঁচে থাকা।সেই পরিবেশবন্ধুতার ছোঁয়া লাগুক বাড়ি বা অফিসেঁও! সবুজায়নই যে সমার্থক হয়েওঠে। অৰ্দরের সৌন্দর্যায়নের। ওয়াটার হরভেস্টিং থেকে ওয়েস্ট ম্যানেজমেন্ট... প্রকৃতি-বান্ধব অন্দরের নানা দিকের কথা বললেন আর্কিটেক্ট তৃপ্তি দোশি। লিখছেন মধুরিমা সিংহ রায়।

প্রকৃতিবান্ধব বাসস্থান

1 min

টক অফ দ্য টাউন

রান্নার মুখ্য উপকরণ যদি লেবু, কাঁচা আম, টক দই কিংবা তেঁতুল হয়, তাহলে গন্ধ তাে টক হবেই! গরমে প্রাণ জুড়ােবে, তৃপ্ত হবে রসনার বাসনাও | টক রান্নার রকমারি পদে বর্ষবরণের আয়ােজন করলেন ফুড কলামনিস্ট মৌসুমী ভট্টাচার্য। রেসিপি সংকলনে সায়নী দাশশর্মা।

টক অফ দ্য টাউন

1 min

উপত্যকা থেকে...

রূপচর্চায় পাহাড়ের অবদান নতুন নয়। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই তালিকায় সামিল হয়েছে অনেক নতুন এগজটিক উপাদান। উপত্যকার আনাচে-কানাচে থাকা সেই সব অরূপ রতনের সন্ধান করলেন সায়নী দাশশর্মা।

উপত্যকা থেকে...

1 min

অন্য মুডে অনুপম

সংগীতশিল্পী হিসেবে তাঁকে আমরা সবাই চিনি। কিন্তু ফ্যাশন-মডেল হিসেবে? ‘সানন্দা'-র ফোটোশুটে সেই অন্য ভূমিকাতেই পাওয়া গেল অনুপম রায়কে...

অন্য মুডে অনুপম

1 min

এথনিকে চিরন্তন আবেদন

কখনও লাল-সাদার। অমােঘ যৌথতা, কখনও সাবেকি সাজ! কখনও আবার সাজপােশাকে ধরা পড়ছে আভিজাত্যের আমেজ। বর্ষশুরুর প্রাক্কালে এথনিক ‘টাইমলেস’ লুকে ধরা দিলেন মডেলঅভিনেত্রী বিদিতা বাগ।

এথনিকে চিরন্তন আবেদন

1 min

হিমশীতল, মধুময়...

মিষ্টি না হলে বাঙালির চলে না। আর গরমকালে যদি মিঠেস্থাদের সঙ্গে মিলেমিশে যায় ঠান্ডার সুখানুভূতি, তার চেয়ে প্রাণকাড়া আর কী হয়? শহরের দুই প্রখ্যাত মিঠাই-আপণ সাজিয়ে দিল ঠান্ডা মিষ্টির পসরা। রেসিপি সংকলনে সংবেত্তা চক্রবর্তী।

হিমশীতল, মধুময়...

1 min

being stylish

সময়ের সঙ্গে সনাতনী শাড়ির সাজেও এসেছে অভিনবত্ব। স্টাইলিশ ড্রেপিং ও অ্যাকসেসরিজ সহযােগে ট্র্যাডিশনাল শাড়িরও আধুনিক মেকওভার সম্ভব। রইল বিশেষ ফ্যাশন ফিচার।

being stylish

1 min

শাড়িতে সাবেকি সাজ

বঙ্গনারীর আভরণচর্যার সঙ্গে চিরকালই জড়িয়ে রয়েছে শাড়ি। বাংলার নিজস্ব শাড়ির সাজে ফুটে ওঠে স্নিগ্ধ সাবেকিয়ানা, তারই প্রতিচ্ছবিতে সৌরসেনী মৈত্র।

শাড়িতে সাবেকি সাজ

1 min

ডিজিট্যাল দুনিয়া এবং আমরা

প্রযুক্তি কি আমাদের নিয়ন্ত্রণ করতে চাইছে? মানবজাতির তৈরি জিনিসই মানুষকে হারিয়ে দিতে চাইছে? কোন দিকে যাচ্ছে মানবসভ্যতা? লিখছেন দেবমাল্য চক্রবর্তী। IT

ডিজিট্যাল দুনিয়া এবং আমরা

1 min

ফ্যাশনেবল। summer

নববর্ষের তথাকথিত এথনিক স্টাইল থেকে বেরিয়ে অভিনেত্রী ইশা সাহা সাজলেন ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্তর স্প্রিং সামার কালেকশনে। এক্সক্লসিভ লুকবুক রইল সানন্দার পাতায়।

ফ্যাশনেবল। summer

1 min

তােমার ঘরে বসত করে কয়জনা

গ্রামবাংলার আনাচ কানাচে ছড়িয়ে থাকা সৌন্দর্য ও ঐতিহ্যের কথা লিখেছেন সিজার বাগচী।

তােমার ঘরে বসত করে কয়জনা

1 min

বধির বিপ্লবী সুরস্রষ্টা:বাঙালি ও বেঠোফেন

জন্মের আড়াইশাে বছর পেরিয়ে গেল সম্প্রতি তাঁর। সারা পৃথিবীতেই তাঁর এক সর্বগ্রাসী প্রভাব। বাঙালির বেঠোফেন-চর্চা নিয়ে লিখছেন শুভব্রত বন্দ্যোপাধ্যায়।

বধির বিপ্লবী সুরস্রষ্টা:বাঙালি ও বেঠোফেন

1 min

তসর কাহিনি

রেশম শিল্প জগতের অনবদ্য সৃষ্টি তসর, সমাদৃত সারা বিশ্বে। আধুনিকতার পরশে সেই ট্র্যাডিশনাল তসর শাড়িকে নবরূপে আবিষ্কার করা হয়েছে সময়ের সঙ্গে সঙ্গে। তসর শাড়ির তথাকথিত রং, প্রিন্ট, প্যাটার্ন সবেতেই এসেছে অভিনবত্ব। কিন্তু বাঙালি মহিলাদের তসর প্রীতিতে কোনও ঘাটতি পড়েনি তার ফলে। তসরের আবেদন এখনও আগের মতােই অমলিন। বৈচিত্রময় তসরকে নতুনভাবে উপস্থাপিত করলাম আমরা। শাড়ির ইউনিক স্টাইল স্টেটমেন্ট তৈরি করলেন। অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায় ও রিয়া বণিক।

তসর কাহিনি

1 min

তৃষ্ণার শান্তি

গরমের ফল দিয়ে কুল’ শরবতই হতে পারে এবারের নববর্ষের ‘হট’ মেনু। শহরের ঐতিহ্যবাহী প্যারামাউন্ট শরবতের পাঁচটি রেসিপি জোগাড় করলেন দেবমাল্য চক্রবর্তী।

তৃষ্ণার শান্তি

1 min

বাঙালি ও বারাণসী

ভারতবর্ষের এই প্রাচীন ঐতিহ্যপূর্ণ ও সমৃদ্ধশালী শহরকে বাঙালি আপন করে নিয়েছিল, । ? ? খোঁজ নিলেন পায়েল সেনগুপ্ত।

বাঙালি ও বারাণসী

1 min

মুগ্ধ করবে পুরুলিয়ার প্রকৃতি

রাজ্যের পশ্চিমতম প্রান্তে এই জেলার প্রাকৃতিক শােভায় কী নেই-এর চেয়ে পাল্লা অনেক ভারী কী আছে র! লিখেছেন অচ্যুত দাস।

মুগ্ধ করবে পুরুলিয়ার প্রকৃতি

1 min

summer Cool ফ্যাব্রিক

বাংলায় নতুন বছর মানে গরমের দিকেও একধাপ এগিয়ে যাওয়া। ওয়ার্ডরােবে চাই আরামদায়ক ও ফ্যাশনেবল পােশাক। রইল সামার কুল ফ্যাব্রিকের এক্সক্লসিভ লুকবুক

summer Cool ফ্যাব্রিক

1 min

বছর শুরুর আড্ডা

কফিহাউজের আড্ডাটা আর আগের মতাে আছে কি না, তা নিয়ে দ্বিমত থাকতেই পারে। কিন্তু কফি আর স্ন্যাক্স সহযােগে নতুন বছরের আডডা যে এখনও জমতে পারে, তা বােঝা গেল ক'দিন আগে। সানন্দা’-র অনুরােধে এক জায়গায় জড়াে হয়েছিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী, সংগীতশিল্পী জয়তী চক্রবর্তী ও কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। আর তারপরেই তাঁরা যা বললেন, দিলাম আমরা...

বছর শুরুর আড্ডা

1 min

Read all stories from SANANDA

SANANDA Magazine Description:

PublisherABP Pvt Ltd

CategoryWomen's Interest

LanguageBengali

FrequencyFortnightly

Since its inception on July 31, 1986, Sananda has always celebrated womanhood. It represents the modern Indian woman who balances her work and home perfectly. Sananda helps her in bringing out the best in herself and guides her towards complete empowerment. Apart from being the only women’s magazine in ABP’s bouquet, it is also acclaimed as the highest-selling Bengali magazine.

A fortnightly magazine, Sananda has sections dealing with fashion, interiors, health, recipes, relationships, travel, etiquette etc. Recently, some new sections such as a Consumers’ Forum, Aapnar Priyo Purush, Asadharon and Shaktirupena have been added to make the magazine more contemporary and relevant. Consumers’ Forum empowers consumers about their rights and gives them a platform to voice their concerns. Aapnar Priyo Purush deals with problems and their solutions, faced by the men in their lives. Asadharon is about extraordinary achievements by ordinary women, while Shaktirupena is all about women celebrities.

Sampurnaa, launched in 2003, is a collection of articles on a topic relevant to readers. Past issues have covered household tips, pregnancy planning, interior decoration, parenting and body care. In addition, there are two special issues — Parboni, in January, is a lifestyle issue with a calendar for the readers and Pushpanjali, out just before the Pujas, is a collection of stories and features.

  • cancel anytimeCancel Anytime [ No Commitments ]
  • digital onlyDigital Only
MAGZTER IN THE PRESS:View All