SANANDA Magazine - May 15, 2024Add to Favorites

SANANDA Magazine - May 15, 2024Add to Favorites

Go Unlimited with Magzter GOLD

Read SANANDA along with 8,500+ other magazines & newspapers with just one subscription  View catalog

1 Month $9.99

1 Year$99.99 $49.99

$4/month

Save 50% Hurry, Offer Ends in 7 Days
(OR)

Subscribe only to SANANDA

1 Year$51.74 $13.99

Save 73% Memorial Day Sale!. ends on June 1, 2024

Buy this issue $1.99

Gift SANANDA

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digital Subscription
Instant Access

Verified Secure Payment

Verified Secure
Payment

In this issue

This edition of Sananda deals with the prevailing memory disorder, science behind memory & forgetfulness, various psychological issue like dimentia, amnesia, Alzheimer's & much more. It covers the deep down symptoms, remedies & cute process. This edition also has a wide range of snacks from veg, a detailed representation of classic interior, article on baby blues, travel on coral reefs of Thailand, how to take care of ACs, interviews of eminent personalities & many more.

দূরে থাক ‘বেবি ব্লুজ়’!

মা হওয়া মানেই নিজের শখ-আহ্লাদ বিসর্জন দেওয়া নয়। নতুন মায়েদের ভাল থাকার উপায় বাতলে দিলেন পেরেন্টিং কনসালট্যান্ট পায়েল ঘোষ। জেনে নিলেন উপমা মুখোপাধ্যায়।

দূরে থাক ‘বেবি ব্লুজ়’!

4 mins

মনে রাখার বিজ্ঞান

স্মৃতি কত ধরনের হয়? মাল্টিটাস্কিংয়ের নেপথ্যের বিজ্ঞান কী? কেউ কেউ কী ভাবে দারুণ মুখস্থ করতে পারেন? স্ট্রেসের সঙ্গেই বা মনে রাখার কী যোগ? সব নিয়ে আলোচনায় ভারতের প্রথম সারির মানসিক স্বাস্থ্য প্রতিষ্ঠানের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ও কনসালট্যান্ট কেশব কুমার। লিখছেন মধুরিমা সিংহ রায়।

মনে রাখার বিজ্ঞান

6 mins

বড্ড ভুলে যাচ্ছি!

সত্যি করে বলুন তো, এটা কি আপনারও মনের কথা নয়? কখনও ভেবে দেখেছেন, কেন হচ্ছে এমন? কেমন ভাবে জীবন যাপন করলে এই সমস্যা কমতে পারে? এ সব প্রশ্নেরই উত্তর দিলেন বিশেষজ্ঞরা। জেনে নিলেন সংবেত্তা চক্রবর্তী ও পৃথা বসু।

বড্ড ভুলে যাচ্ছি!

8 mins

বিস্মৃতির অতলে

কথায় বলে স্মৃতি সততই মধুর। কিন্তু এই স্মৃতিরাই যদি আবছা হতে শুরু করে তখনই তাকে অসুখের নাম দিতে হয়। এমনই কিছু স্মৃতিজনিত অসুখ নিয়ে আলোচনায় বিশেষজ্ঞরা। কলমে দেবলীনা অধিকারী ও উপমা মুখোপাধ্যায়।

বিস্মৃতির অতলে

6 mins

প্রসঙ্গ: অ্যালঝাইমার'স প্রসঙ্গ:অ্যালঝা

অ্যালঝাইমার'স-এর নিঃশব্দ আক্রমণ কতটা ছেদ ঘটায় আমাদের রোজকার জীবনযাত্রায়? ‘মনে রবে কি না রবে'-র দ্বন্দ্ব কাটিয়ে অ্যালঝাইমার'স নিয়ে কথা বললেন বিশিষ্ট চিকিৎসক, জার্সি শোর ইউনিভর্সিটির ভাইস চেয়ারপার্সন ও প্রফেসর অফ মেডিসিন ডা.শুভেন্দু সেন। বোঝার চেষ্টায় অনিকেত গুহ।

প্রসঙ্গ: অ্যালঝাইমার'স প্রসঙ্গ:অ্যালঝা

4 mins

চুলের পরিচর্যায়

স্ক্যাল্পে ফ্লেক্স হওয়ার সমস্যা অনেকেরই থাকে। ঘরোয়া উপায়ে কীভাবে এর থেকে পরিত্রাণ পাবেন? জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞ শেহনাজ হুসেন।

চুলের পরিচর্যায়

1 min

ইউপিএসসি: সাফল্যের মন্ত্র

ইউপিএসসি-তে বাংলার সাফল্য চমকপ্রদ। তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা কি তা হলে প্রশাসনে আসতে আগ্রহী হচ্ছে? অন্যতম কাঙ্ক্ষিত পরীক্ষার প্রস্তুতিই বা নেবেন কী ভাবে? বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে লিখছেন মধুরিমা সিংহ রায়। সঙ্গে সাফল্যের গল্প...

ইউপিএসসি: সাফল্যের মন্ত্র

1 min

সতেইংয়ের সাতকাহন

কোন ধরনের রান্নায় কেমন সতেইং চাই? সতে করার জন্য কেমন কাট ভাল? জেনে নিন।

সতেইংয়ের সাতকাহন

1 min

স্বাদ-এ শেফ

স্বাদ হোক বা স্বাস্থ্য, দক্ষিণী খাবারে বজায় থাকবে উভয় পক্ষই। কিন্তু চিরাচরিত সাউথ ইন্ডিয়ান প্যালেটেই যদি চলে সামান্য পরীক্ষা-নিরীক্ষা, তবে কেমন হয়? ইডলিগো রেস্তরাঁর কর্ণধার অনুপ কানোদিয়া কিউরেট করলেন তেমনই চারটে মজাদার পদ!

স্বাদ-এ শেফ

2 mins

নবরূপে কাঁথা স্টিচ

কাঁথা এমব্রয়ডারি মানেই তা হবে সাবেক এথনিক পোশাকে? আর হবে ভারী ঠাসা কাজ? এমন ধারণার বাইরে বেরিয়ে নতুন ভাবে কাঁথাকে উপস্থাপন করছে মা-মেয়ের একটি সর্বভারতীয় ব্র্যান্ড। ব্র্যান্ডের কর্ণধার অবনী কে. চন্দন জানালেন কাঁথার ‘রি-ইনভেনশন'এর কথা। শুনলেন মধুরিমা সিংহ রায়।

নবরূপে কাঁথা স্টিচ

2 mins

ননদ অর্ধেক নিরাবরণ হয়ে....

শালীনতা বলে একটা জিনিস রয়েছে, যেটা শত বন্ধুত্ব থাকলেও মেনে চলতে হয় । এটা কেউ না বুঝলে, বোঝাতে হবে।

ননদ অর্ধেক নিরাবরণ হয়ে....

2 mins

ঠান্ডা সবজির মুখরুচি

গরম কালে শরীর ঠান্ডা করতে যে সব সবজি আমরা ভাত-পাতে খাই, সে সব দিয়েই রইল মজাদার ফিঙ্গার ফুডের সম্ভার। রেসিপি দিলেন হোম শেফ দেবারতি রায়। পরখ করলেন সংবেত্তা চক্রবর্তী।

ঠান্ডা সবজির মুখরুচি

3 mins

নিরাপত্তার ব্যাপারে স্পষ্ট ধারণা থাকা জরুরি

২২ বছর ধরে বলিউডের প্রথম সারির ছবিতে স্টান্টওম্যান হিসেবে কাজ করছেন সানোবর পারদিওয়ালা। কথা বললেন মধুরিমা সিংহ রায়।

নিরাপত্তার ব্যাপারে স্পষ্ট ধারণা থাকা জরুরি

3 mins

সৌন্দর্য চিকিৎসায় পিআরপি

একে ভ্যাম্পায়ার ফেশিয়ালও বলা হয়। নিজেরই রক্তের উৎকৃষ্ট উপাদানের সাহায্যে এই রূপ-চিকিৎসা করা হয় বলে এই নামকরণ। পদ্ধতিটি বিশদে বললেন বিশেষজ্ঞ দেবশ্রী বণিক। লিখছেন দেবলীনা অধিকারী।

সৌন্দর্য চিকিৎসায় পিআরপি

4 mins

শপিং লিস্ট

সদ্য পেরলো মাদার্স ডে। এক ঝলকে দেখে নিন। বাজারে নতুন কী কী অপেক্ষা করছে আপনার জন্য...

শপিং লিস্ট

1 min

চুল-দাড়ি: স্টাইল ও যত্ন

গরমে চুল ও দাড়ির যত্ন ও ট্রেন্ডের খোঁজ দিচ্ছেন স্টাইলিস্ট, ক্রিয়েটিভ ডিরেক্টর নামী সালর কর্ণধার রমণ ভরদ্বাজ।

চুল-দাড়ি: স্টাইল ও যত্ন

2 mins

অর্থ ও খ্যাতির আগে অভিনয় আমার কাছে সৃজনশীল কাজ

ইন্ডাস্ট্রিতে ৩০ বছর কাটিয়ে দিলেন মনোজ বাজপেয়ী। সিনেমা থেকে ওটিটি.... সবেতেই তাঁর অবাধ বিচরণ। কথা বললেন মধুরিমা সিংহ রায়।

অর্থ ও খ্যাতির আগে অভিনয় আমার কাছে সৃজনশীল কাজ

3 mins

কিডনি ও হার্টের সমস্যায় 'জল-যোগ'

তীব্র দাবদাহে জল মাস্ট! কিন্তু হার্ট ও কিডনির সমস্যায় জল পানে থাকে নিয়মের বেড়াজাল। মিথ ভেঙে বিজ্ঞানসম্মত পরামর্শ দিলেন কনসালট্যান্ট নেফ্রোলজিস্ট অ্যান্ড ট্রান্সপ্ল্যান্ট ফিজ়িশিয়ান ডা. উপল সেনগুপ্ত এবং সিনিয়র কনসালট্যান্ট ইন্টারভেনশনাল কার্ডিয়োলজিস্ট ডা. বিকাশ মজুমদার। কলমে অনিকেত গুহ।

কিডনি ও হার্টের সমস্যায় 'জল-যোগ'

5 mins

বাড়িতে পুরুষদের দীপকের মতো হওয়া উচিত

‘লাপতা লেডিজ়’-এ তাঁর অভিনয় মুগ্ধ করেছে দর্শককে। তরুণ অভিনেতা স্পর্শ শ্রীবাস্তব অকপট আড্ডা দিলেন। উল্টো দিকে মধুরিমা সিংহ রায়।

বাড়িতে পুরুষদের দীপকের মতো হওয়া উচিত

2 mins

ফিট থাকুন ষাট পেরিয়ে

তীব্র দাবদাহে কী ভাবে থাকবেন সুস্থ? প্রবীণ নাগরিকদের ফিটনেস ফাইল সাজালেন ফিটনেস এক্সপার্ট প্ৰমিত সোম।

ফিট থাকুন ষাট পেরিয়ে

2 mins

দারুণ দহনে ফল-খাবার

এই প্রচণ্ড গরমে ফলের চেয়ে ভাল বন্ধু সুস্থ শরীরের জন্য আর কিছু হতে পারে না। তাপদাহের হাত থেকে বাঁচার জন্য তারই সন্ধান দিলেন বিশেষজ্ঞ। লিখলেন দেবলীনা অধিকারী।

দারুণ দহনে ফল-খাবার

2 mins

গরমে এসির যত্ন

প্রচণ্ড গরমে যে যন্ত্র আমাদের আরামের আবেশ এনে দেয়, এ বারে রইল তার যত্নের কথা। লিখলেন দেবলীনা অধিকারী।

গরমে এসির যত্ন

5 mins

মনে হল, দীপ্তিমণির গল্প গোটা পৃথিবীর জানা উচিত

মেঘালয় কন্যা সুপ্রিয়া প্রসাদ রনিয়ার তাঁর সিনেমা নিয়ে পৌঁছে গিয়েছেন বিশ্বের দরবারে। তার সঙ্গে আলাপচারিতায় উপমা মুখোপাধ্যায়।

মনে হল, দীপ্তিমণির গল্প গোটা পৃথিবীর জানা উচিত

3 mins

কোরাল প্রাচীরের দেশ

প্রবালে ভরা সমুদ্রে কচ্ছপ এবং হাঙরশিশুর মেলা। তাইল্যান্ডের উপসাগরের পশ্চিমে ছোট্ট কোরাল আইল্যান্ড ‘কো-তাও’-তে তাই নববর্ষ কাটিয়ে এসে লিখছেন অংশুমিত্রা দত্ত।

কোরাল প্রাচীরের দেশ

4 mins

পেলভিক অর্গান প্রল্যাপস: সমস্যা ও সমাধান

তলপেট ভারী অনুভব করা, কিংবা যোনিপথে লাম্প জাতীয় কিছুর উপস্থিতি হতে পারে পেলভিক অর্গান প্রল্যাপসের লক্ষণ। সুস্থ থাকবেন কী ভাবে? এর চিকিৎসাই বা কী? জানাচ্ছেন সিনিয়র কনসালট্যান্ট গাইনিকলজিস্ট ও অবসটেট্রিশিয়ন ডা. চন্দ্রিমা দাশগুপ্ত জেনে নিলেন উপমা মুখোপাধ্যায় ।

পেলভিক অর্গান প্রল্যাপস: সমস্যা ও সমাধান

3 mins

স্বপ্নের অন্দরকথা

এ রকমই এক বাংলো বাড়ির শখ ছিল ‘বলরাম মল্লিক-রাধারমণ মল্লিক সুইটস'-এর বর্তমান কর্ণধার • শ্রী সুদীপ মল্লিকের। স্বপ্নের মতো সাজিয়ে তুলেছেন তাঁর সাধের অন্দর। ঘুরে এলেন পৃথা বসু।

স্বপ্নের অন্দরকথা

2 mins

ভাল থাকার নেপথ্য বিজ্ঞান

নিজের মানসিকতা, জীবনকে দেখার দৃষ্টিভঙ্গি বদলালে সহজ হতে পারে চলার পথ। জানাচ্ছেন বিশেষজ্ঞরা। লিখছেন পৃথা বসু ও উপমা মুখোপাধ্যায়।

ভাল থাকার নেপথ্য বিজ্ঞান

5 mins

সৃষ্টিসুখের উল্লাসে...

কিছু নতুন সৃষ্টি করার মধ্যে রয়েছে আনন্দ। আনন্দ ও সৃষ্টিশীলতা কী ভাবে সম্পৃক্ত? সৃষ্টিশীল মানুষেরা কেন অবসাদে ভোগেন? সাধারণ মানুষই বা কী ভাবে সৃষ্টিশীল হবেন? আলোচনায় মনোরোগ বিশেষজ্ঞ ডা. অভিরুচি চট্টোপাধ্যায়। লিখছেন মধুরিমা সিংহ রায়।

সৃষ্টিসুখের উল্লাসে...

5 mins

#আমার_মতন _সুখী_কে_আছে?

সোশ্যাল মিডিয়ায় লাখো লাখো ফলোয়ার্স। সকাল হলেই নিয়ম করে চলছে হ্যাশট্যাগ ‘গুড ভাইবস ওনলি'র পোস্ট। কিন্তু সেই আনন্দঘন ছবিগুলো কি সত্যিই ভারসাম্য ফেরায় ‘রিল’ আর ‘রিয়াল’-এ? উত্তর খুঁজলেন অনিকেত গুহ।

#আমার_মতন _সুখী_কে_আছে?

4 mins

এ ভাবেই খুশি থাকা যায়!

বাহ্যিক প্রাচুর্য এড়িয়ে আদৌ কি খুশি থাকা যায়? হ্যাঁ, সেটা সম্ভব। কিন্তু কী ভাবে তা হবে? সর্বাঙ্গীণ ভাবে ভিতর থেকে খুশি থাকার উপায় বাতলে দিলেন কগনিটিভ বিহেভিয়ার অ্যান্ড হ্যাপিনেস কোচ মধু পণ্ডিত। শুনলেন সংবেত্তা চক্রবর্তী।

এ ভাবেই খুশি থাকা যায়!

4 mins

Read all stories from SANANDA

SANANDA Magazine Description:

PublisherABP Pvt Ltd

CategoryWomen's Interest

LanguageBengali

FrequencyFortnightly

Since its inception on July 31, 1986, Sananda has always celebrated womanhood. It represents the modern Indian woman who balances her work and home perfectly. Sananda helps her in bringing out the best in herself and guides her towards complete empowerment. Apart from being the only women’s magazine in ABP’s bouquet, it is also acclaimed as the highest-selling Bengali magazine.

A fortnightly magazine, Sananda has sections dealing with fashion, interiors, health, recipes, relationships, travel, etiquette etc. Recently, some new sections such as a Consumers’ Forum, Aapnar Priyo Purush, Asadharon and Shaktirupena have been added to make the magazine more contemporary and relevant. Consumers’ Forum empowers consumers about their rights and gives them a platform to voice their concerns. Aapnar Priyo Purush deals with problems and their solutions, faced by the men in their lives. Asadharon is about extraordinary achievements by ordinary women, while Shaktirupena is all about women celebrities.

Sampurnaa, launched in 2003, is a collection of articles on a topic relevant to readers. Past issues have covered household tips, pregnancy planning, interior decoration, parenting and body care. In addition, there are two special issues — Parboni, in January, is a lifestyle issue with a calendar for the readers and Pushpanjali, out just before the Pujas, is a collection of stories and features.

  • cancel anytimeCancel Anytime [ No Commitments ]
  • digital onlyDigital Only
MAGZTER IN THE PRESS:View All